মঙ্গলবার ১০ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বঙ্গবন্ধু সেতুর পাশে রেল সেতু নির্মাণে পরামর্শক নিয়োগ

অর্থনৈতিক রিপোর্টার ॥ যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু সেতুর পাশে সমান্তরাল রেলসেতু নির্মাণে পরামর্শক প্রতিষ্ঠান নিয়োগ দিয়েছে সরকার। প্রকল্পটির ডিজাইন, দরপত্র সহায়তা ও সুপারভিশন কাজের জন্য এই পরামর্শক নিয়োগ সংক্রান্ত প্রস্তাব অনুমোদন দেয়া হয়েছে। জাপানী কোম্পানি ওরিয়েন্টাল কনসালটেন্ট গ্লোবাল কোম্পানি লিমিটেডের নেতৃত্বে আরও কয়েকটি ছোট কোম্পানি এ কাজে অংশগ্রহণ করবে। এতে ব্যয় ধরা হয়েছে ৭৯৪ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার টাকা। আগামী ২০২৩ সালে সেতুটির নির্মাণ কাজ শেষ করা হবে। বুধবার সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার বৈঠকে এ সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান এ তথ্য জানান। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিতে বিকেলে সচিবালয়ে মন্ত্রিপরিষদের সভাকক্ষে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে অতিরিক্ত সচিব সাংবাদিকদের আরও জানান, জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহায়তায় এ প্রকল্পটি বাস্তবায়িত হবে। বঙ্গবন্ধু সেতুর পাশেই দেশের সবচেয়ে বড় এ রেল সেতু নির্মাণ করা হবে।

জাইকার সহায়তায় নির্মিতব্য এই প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠানগুলো পাবে ৭৯৪ কোটি ৬৭ লাখ ৬৮ হাজার টাকা। গত ডিসেম্বরে একনেকের প্রাক্কলন অনুসারে এই প্রকল্পে মোট ব্যয় হবে ৯ হাজার ৭৩৪ কোটি ৭ লাখ টাকা।

অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান জানান, জাপানী এ কোম্পানিকে কাজ দেয়ার প্রস্তাবে সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সম্মতি দিয়েছে। ওরিয়েন্টালের সঙ্গে আরও কাজ করবে জাপানের চোডাই কোম্পানি লিমিটেড এবং বাংলাদেশের দুই কোম্পানি ডেভেলপমেন্ট ডিজাইন কনসালটেন্টস লিমিটেড ও সাব কনসালটেন্ট এসিই কনসালটেন্টস লিমিটেড।

সাগরের ১২ নং ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান করবে কোরিয়ান কোম্পানি ॥ গভীর সমুদ্রের ১২ নম্বর ব্লকে তেল-গ্যাস অনুসন্ধান ও উত্তোলনের কাজ পাচ্ছে দক্ষিণ কোরিয়ার একটি কোম্পানি। পোসকো দাইয়ু কর্পোরেশন নামে এই কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরের একটি প্রস্তাবে বুধবার অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি সম্মতি দিয়েছে। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতের সভাপতিত্বে সচিবালয়ে এই সভা হয়। সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এই প্রস্তাবটি উত্থাপন করে। বিদ্যুত ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (বিশেষ বিধান) আইন-২০১০ এর আওতায় এই প্রস্তাব আনা হয়। আলোচনার পর ওই কোম্পানির সঙ্গে চুক্তি স্বাক্ষরের প্রস্তাবে নীতিগত অনুমোদন দেয়া হয়। সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বাপেক্সের বিষয়ে তিনটি প্রস্তাব পাস হয়েছে বলে জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মোস্তাফিজুর রহমান। যার মধ্যে রয়েছে, প্রকিউরমেন্ট অব ওয়ান ড্রিলিং এ্যান্ড ওয়ান ওয়ার্কওভার রিগ উইথ সাপোর্টিং ইকুইপমেন্ট ফর বাপেক্স শীর্ষক প্রকল্পের আওতায় একটি ৬০০-৬৫০ এইচপি ম্যাকানিক্যাল ওয়ার্ডওভার রিগ ও রিগ সাপোর্টিং ইকুইপমেন্ট ক্রয় প্রস্তাব। এতে ব্যয় ধরা হয়েছে ৭১ কোটি ৬৯ লাখ ৬৪ হাজার টাকা। চীনের একটি কোম্পানি এই কাজ পেয়েছে।

এছাড়া রূপকল্প-৪ নামে অন্য একটি প্রকল্পের আওতাধীন শাহবাজপুর ১ ও ২ ওয়ার্কওভার কাজ সংশ্লিষ্ট মালামালের ক্রয়ে প্রস্তাবেও সম্মতি দিয়েছে কমিটি। রূপকল্প-৪ প্রস্তাবের আওতাধীন ভোলা জেলায় অবস্থিত নর্থ-১ ও শাহবাজপুর ইস্ট ১ অনুসন্ধান কূপ ২টি খননের লক্ষ্যে সংশ্লিষ্ট পূর্ত নির্মাণ কাজের প্রস্তাবেও সম্মতি দিয়েছে মন্ত্রিসভা কমিটি। এই কাজ পেয়েছে প্রিয়ন্তি কন্সট্রাকশন নামে একটি প্রতিষ্ঠান।

ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের পল্লী বিদ্যুতায়ন সম্প্রসারণের মাধ্যমে ১৫ লাখ গ্রাহক সংযোগ প্রকল্পের আওতায় ডিসট্রিবিউন ট্রান্সফর্মার ক্রয়ের কাজ পেয়েছে মেসার্স টিএস ট্রান্সফর্মার লিমিটেড। তারা ২৩ হাজার ৮৯৩টি ট্রান্সফর্মার সরবরাহ করবে। যার জন্য ব্যয় হবে ১৮০ কোটি ৪৩ লাখ টাকা। একই প্রকল্পের আওতায় ৫৯ হাজার ৩৮০টি বিদ্যুতের খুঁটি (এসপিসি পোল) ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। দাম ধরা হয়েছে ১১৯ কোটি ১২ লক্ষ ৮০ হাজার টাকা। এই কাজ পেয়েছে মেসার্স চরকা এসপিসি পোল লিমিটেড।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট