বুধবার ১১ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৫ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধবাজ হেকমতিয়ারের নিষেধাজ্ঞা প্রত্যাহার জাতিসংঘের

আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আল-কায়েদা, ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গীগোষ্ঠীর সঙ্গে মিত্রতার বন্ধনে আবদ্ধ লোকজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার ওই তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়া হয়। খবর ওয়েবসাইটের।

আফগানিস্তান সরকারের অনুরোধেই এ পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা পরিষদ। সেপ্টেম্বরে হেকমতিয়ার ও তার নেতৃত্বাধীন জঙ্গীগোষ্ঠী হিজব-ই ইসলামীর সঙ্গে শান্তিচুক্তি করে আফগানিস্তান সরকার। ওই শান্তিচুক্তির অংশ হিসেবে জাতিসংঘের কালো তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়ার অনুরোধ জানায় আফগান সরকার। নিষেধাজ্ঞা মুক্ত হওয়ায় হেকমতিয়ার তার জব্দ হওয়া সম্পদ ফিরে পাবেন এবং ভ্রমণ ও অস্ত্র নিষেধাজ্ঞা থেকেও নিষ্কৃতি পাবেন। এতে কুখ্যাত এই যুদ্ধবাজ নেতা প্রকাশ্যে আফগানিস্তানে ফিরতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান সরকার। শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির রাজনৈতিক উপদেষ্টা মোহাম্মদ আকরাম বলেছেন, জাতিসংঘের এ সিদ্ধান্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার পক্ষে বড় ধরনের অগ্রগতি। এটি আফগানিস্তানের সরকার ও জনগণের দাবি ছিল। হিজব-ই ইসলামী ও আফগান সরকারের মধ্যকার শান্তি প্রক্রিয়ায় এটি একটি বড় ধরনের পদক্ষেপ। গত সেপ্টেম্বরে অজ্ঞাত একটি স্থান থেকে পূর্বে ধারণকৃত ভিডিওর মাধ্যমে আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানির সঙ্গে শান্তিচুক্তিটিতে স্বাক্ষর করেন হেকমতিয়ার। তারপর থেকে তিনি কোথায় আছেন তা অজানাই থেকে গেছে। আফগানিস্তানের চলতি গৃহযুদ্ধে হেকমতিয়ারের ভূমিকা অল্প হলেও ১৯৯০ দশকে আফগানিস্তানের গৃহযুদ্ধের সময় অত্যন্ত প্রভাবশালী নেতা ছিলেন তিনি। ওই সময় আফগানিস্তানের রাজধানী কাবুলে নির্বিচার রকেট হামলার জন্য তাকে দায়ী করা হয়। এছাড়া তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের আরও অভিযোগ রয়েছে। এসব কারণে হেকমতিয়ার ও তার বেশ কয়েকজন যোদ্ধাকে ক্ষমা প্রদর্শনের সমালোচনা করেছেন কিছু আফগান ব্যক্তিত্ব ও কয়েকটি মানবাধিকার গোষ্ঠী।

শীর্ষ সংবাদ:
‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক         দায়িত্ব গ্রহণ করলেন ফায়ার সার্ভিসের নবনিযুক্ত মহাপরিচালক         আপনারা যুদ্ধাপরাধীদের সঙ্গে নির্বাচনে অংশ নেবেন না ॥ জাফর ইকবাল         মাঙ্গিপক্স ভাইরাসের বিস্তার ঠেকানো সম্ভব ॥ বিশ্ব স্বাস্থ্য সংস্থা         দেশের অন্তত: ৩০ শতাংশ মানুষ ভুগছে থাইরয়েডে         ইউক্রেনে নিহত হাদিসুরের পরিবার পাচ্ছে ৫ লাখ ডলার         দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩০ জনের করোনা শনাক্ত, মৃত্যু নেই         টাকা আত্মসাতের দায়ে সোনালী ব্যাংকের সাবেক এমডিসহ ৯ জনের কারাদণ্ড         পদ্মা সেতু হওয়ায় বিএনপির বুকে বড় জ্বালা ॥ কাদের         কামরাঙ্গীরচরে দুই যুবকের রহস্যজনক মৃত্যু         সাড়ে তিন কোটি টাকা আত্মসাত করেন চক্রটি         শাহরাস্তিতে ট্রাক নিয়ন্ত্রণ হারিয়ে হোটেলে, নিহত ১         নিত্যপণ্যের দাম বাড়ছে কিন্তু আমার আয় বাড়েনি         সংযুক্ত আরব আমিরাতেও প্রথম মাঙ্কিপক্স আক্রান্ত রোগী শনাক্ত