রবিবার ৮ জ্যৈষ্ঠ ১৪২৯, ২২ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধবাজ হেকমতিয়ারের নিষেধাজ্ঞা প্রত্যাহার জাতিসংঘের

আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আল-কায়েদা, ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গীগোষ্ঠীর সঙ্গে মিত্রতার বন্ধনে আবদ্ধ লোকজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার ওই তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়া হয়। খবর ওয়েবসাইটের।

আফগানিস্তান সরকারের অনুরোধেই এ পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা পরিষদ। সেপ্টেম্বরে হেকমতিয়ার ও তার নেতৃত্বাধীন জঙ্গীগোষ্ঠী হিজব-ই ইসলামীর সঙ্গে শান্তিচুক্তি করে আফগানিস্তান সরকার। ওই শান্তিচুক্তির অংশ হিসেবে জাতিসংঘের কালো তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়ার অনুরোধ জানায় আফগান সরকার। নিষেধাজ্ঞা মুক্ত হওয়ায় হেকমতিয়ার তার জব্দ হওয়া সম্পদ ফিরে পাবেন এবং ভ্রমণ ও অস্ত্র নিষেধাজ্ঞা থেকেও নিষ্কৃতি পাবেন। এতে কুখ্যাত এই যুদ্ধবাজ নেতা প্রকাশ্যে আফগানিস্তানে ফিরতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান সরকার। শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির রাজনৈতিক উপদেষ্টা মোহাম্মদ আকরাম বলেছেন, জাতিসংঘের এ সিদ্ধান্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার পক্ষে বড় ধরনের অগ্রগতি। এটি আফগানিস্তানের সরকার ও জনগণের দাবি ছিল। হিজব-ই ইসলামী ও আফগান সরকারের মধ্যকার শান্তি প্রক্রিয়ায় এটি একটি বড় ধরনের পদক্ষেপ। গত সেপ্টেম্বরে অজ্ঞাত একটি স্থান থেকে পূর্বে ধারণকৃত ভিডিওর মাধ্যমে আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানির সঙ্গে শান্তিচুক্তিটিতে স্বাক্ষর করেন হেকমতিয়ার। তারপর থেকে তিনি কোথায় আছেন তা অজানাই থেকে গেছে। আফগানিস্তানের চলতি গৃহযুদ্ধে হেকমতিয়ারের ভূমিকা অল্প হলেও ১৯৯০ দশকে আফগানিস্তানের গৃহযুদ্ধের সময় অত্যন্ত প্রভাবশালী নেতা ছিলেন তিনি। ওই সময় আফগানিস্তানের রাজধানী কাবুলে নির্বিচার রকেট হামলার জন্য তাকে দায়ী করা হয়। এছাড়া তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের আরও অভিযোগ রয়েছে। এসব কারণে হেকমতিয়ার ও তার বেশ কয়েকজন যোদ্ধাকে ক্ষমা প্রদর্শনের সমালোচনা করেছেন কিছু আফগান ব্যক্তিত্ব ও কয়েকটি মানবাধিকার গোষ্ঠী।

শীর্ষ সংবাদ:
সরকার পরিবর্তনের একমাত্র উপায় নির্বাচন ॥ কাদের         হাজি সেলিমকে কারাগারে পাঠানোর নির্দেশ আদালতের         ভারত থেকে গমের জাহাজ এলো চট্টগ্রাম বন্দরে, কমছে দাম         পেছাচ্ছে না ৪৪তম বিসিএস প্রিলি         কোভিড-১৯ : ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের হজযাত্রীদের দুঃসংবাদ         অর্থনীতি সমিতির ২০ লাখ ৫০ হাজার কোটি টাকার বিকল্প বাজেট পেশ         পরিবেশ রক্ষায় যত্রতত্র অবকাঠামো করা যাবে না ॥ প্রধানমন্ত্রী         ‘বিশ্বজুড়ে আরও মাঙ্কিপক্স শনাক্তের আশঙ্কা’         ২০২৩ সালের জুনেই ঢাকা-কক্সবাজার ট্রেন যাবে         রাজধানীর গুলশানে দারিদ্র্য কম, বেশি কুড়িগ্রামের চর রাজিবপুরে         জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ২ ছাত্রীকে যৌন নির্যাতন, গ্রেফতার ২         পতনে নাকাল শেয়ারবাজার, দিশেহারা বিনিয়োগকারীরা         হাইকোর্টে নর্থ সাউথের ট্রাস্টি বেনজীরের অগোচরে আদালত চত্তর ছাড়ার চেস্টা         সর্বনিম্ন ২৫ হাজার টাকা বেতন চান সরকারি কর্মচারীরা         নরসিংদীর বেলাবতে মা ও দুই সন্তানের লাশ উদ্ধার ॥ আটক ৩         খুলনায় বিস্ফোরক মামলায় ২ জঙ্গীর ২০ বছরের কারাদণ্ড         চার মাসে ডায়রিয়ায় আক্রান্ত ৬ লাখ ৭৭ হাজার         সৌদিতে প্রথমবার নারী ক্রু নিয়ে আকাশে উড়ল প্লেন         ‘৬০ শতাংশ পুরুষ নারীর নির্যাতনের শিকার’         বাজেটের আগেই বেড়ে গেলো সিগারেটের দাম