বুধবার ১৩ মাঘ ১৪২৮, ২৬ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

যুদ্ধবাজ হেকমতিয়ারের নিষেধাজ্ঞা প্রত্যাহার জাতিসংঘের

আফগানিস্তানের যুদ্ধবাজ নেতা গুলবুদ্দিন হেকমতিয়ারের ওপর থেকে নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নিয়েছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। আল-কায়েদা, ইসলামিক স্টেট (আইএস) ও অন্যান্য জঙ্গীগোষ্ঠীর সঙ্গে মিত্রতার বন্ধনে আবদ্ধ লোকজনের ওপর নিষেধাজ্ঞা আরোপ করে রেখেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। শুক্রবার ওই তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়া হয়। খবর ওয়েবসাইটের।

আফগানিস্তান সরকারের অনুরোধেই এ পদক্ষেপ নিয়েছে নিরাপত্তা পরিষদ। সেপ্টেম্বরে হেকমতিয়ার ও তার নেতৃত্বাধীন জঙ্গীগোষ্ঠী হিজব-ই ইসলামীর সঙ্গে শান্তিচুক্তি করে আফগানিস্তান সরকার। ওই শান্তিচুক্তির অংশ হিসেবে জাতিসংঘের কালো তালিকা থেকে হেকমতিয়ারের নাম বাদ দেয়ার অনুরোধ জানায় আফগান সরকার। নিষেধাজ্ঞা মুক্ত হওয়ায় হেকমতিয়ার তার জব্দ হওয়া সম্পদ ফিরে পাবেন এবং ভ্রমণ ও অস্ত্র নিষেধাজ্ঞা থেকেও নিষ্কৃতি পাবেন। এতে কুখ্যাত এই যুদ্ধবাজ নেতা প্রকাশ্যে আফগানিস্তানে ফিরতে পারবেন বলে ধারণা করা হচ্ছে। জাতিসংঘের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে আফগানিস্তান সরকার। শনিবার আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরাফ ঘানির রাজনৈতিক উপদেষ্টা মোহাম্মদ আকরাম বলেছেন, জাতিসংঘের এ সিদ্ধান্ত আফগানিস্তানে শান্তি ও স্থিতিশীলতা ফিরিয়ে আনার পক্ষে বড় ধরনের অগ্রগতি। এটি আফগানিস্তানের সরকার ও জনগণের দাবি ছিল। হিজব-ই ইসলামী ও আফগান সরকারের মধ্যকার শান্তি প্রক্রিয়ায় এটি একটি বড় ধরনের পদক্ষেপ। গত সেপ্টেম্বরে অজ্ঞাত একটি স্থান থেকে পূর্বে ধারণকৃত ভিডিওর মাধ্যমে আফগানিস্তানের প্রেসিডেন্ট ঘানির সঙ্গে শান্তিচুক্তিটিতে স্বাক্ষর করেন হেকমতিয়ার। তারপর থেকে তিনি কোথায় আছেন তা অজানাই থেকে গেছে। আফগানিস্তানের চলতি গৃহযুদ্ধে হেকমতিয়ারের ভূমিকা অল্প হলেও ১৯৯০ দশকে আফগানিস্তানের গৃহযুদ্ধের সময় অত্যন্ত প্রভাবশালী নেতা ছিলেন তিনি। ওই সময় আফগানিস্তানের রাজধানী কাবুলে নির্বিচার রকেট হামলার জন্য তাকে দায়ী করা হয়। এছাড়া তার বিরুদ্ধে মানবাধিকার লঙ্ঘনের আরও অভিযোগ রয়েছে। এসব কারণে হেকমতিয়ার ও তার বেশ কয়েকজন যোদ্ধাকে ক্ষমা প্রদর্শনের সমালোচনা করেছেন কিছু আফগান ব্যক্তিত্ব ও কয়েকটি মানবাধিকার গোষ্ঠী।

শীর্ষ সংবাদ:
শাবিপ্রবি সংকট : শিক্ষার্থীদের সব দাবি বাস্তবায়ন হবে ॥ শিক্ষামন্ত্রী         জামিন পেলেন শাবিপ্রবির সাবেক ৫ শিক্ষার্থী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৭, শনাক্ত ১৫৫২৭         ‘শাবির ঘটনায় পুলিশের দায় থাকলে ব্যবস্থা’         বগুড়ায় বাসচাপায় অটোরিকশার ৫ যাত্রী নিহত         ‘দুর্নীতির সূচক নিয়ে টিআই’র প্রতিবেদন একপেশে’         ৪০তম বিসিএসের ভাইভা স্থগিত         টিকা কেনার খরচ জানতে চাইলে স্বাস্থ্যমন্ত্রীর ‘না’         টাকা পাচাররোধে কাস্টমসের জোরাল ভূমিকা চান কৃষিমন্ত্রী         বেগম পাড়ার মালিকদের তালিকা বার বার চেয়েও পাচ্ছি না : দুদক চেয়ারম্যান         রাজধানীতে হঠাৎ বৃস্টিতে দুর্ভোগ নগরবাসীর         সস্ত্রীক করোনামুক্ত প্রধান বিচারপতি         যুক্তরাষ্ট্রে জামায়াত-বিএনপির ৮ লবিস্ট ফার্ম ॥ পররাষ্ট্রমন্ত্রী         ২ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ ঢাকার মালয়েশিয়া হাইকমিশন         গোল্ড ব্যাংকের পরিকল্পনা আইকনিক : বাণিজ্যমন্ত্রী         বছিলায় ড্রেনে নেমে মেয়র আতিক ভাইরাল         আলোচিত ‘শিশুবক্তা’ রফিকুলের বিচার শুরু         রাজশাহীর প্রতিদিন বাড়ছে করোনা সংক্রমণ         নীলফামারীতে অটোর সাথে ট্রেনের সংঘর্ষের ঘটনায় মৃতের সংখ্যা বেড়ে ৪         পুতিনের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপের হুমকি যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বাইডেনের