মঙ্গলবার ৩ জ্যৈষ্ঠ ১৪২৯, ১৭ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

উৎসব পরিবেশে সরস্বতী পূজা উদযাপিত

  • খোলা ছিল ইংলিশ স্কুল

স্টাফ রিপোর্টার ॥ উৎসবমুখর পরিবেশে বুধবার সারাদেশে উদযাপিত হয়েছে সরস্বতী পূজা। হিন্দু সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় এ উৎসবকে ঘিরে দেশজুড়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনার সৃষ্টি হয়। সারাদেশের মন্দির, গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠান ও বাড়িতে বাড়িতে ভক্তরা বিদ্যা ও জ্ঞানের অধিষ্ঠাত্রী দেবী সরস্বতীর পাদপদ্মে পুষ্পাঞ্জলি অর্পণ করেছেন।

ম-পে ম-পে পূজার আনুষ্ঠানিকতা ছাড়াও হাতেখড়ি, প্রসাদ বিতরণ, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান, সন্ধ্যারতি, আলোকসজ্জা ও মেলা বসেছে। প্রতিটি পূজাম-পের বাণী অর্চনায় সমবেত হন নানা সাজে সজ্জিত নারী-পুরুষ, আবালবৃদ্ধবনিতা। আবহমান বাঙালীর অসাম্প্রদায়িক সাংস্কৃতিক ঐতিহ্য ধারণ করে হিন্দুদের পাশাপাশি অন্য ধর্মাবলম্বী মানুষও উৎসবে যোগ দিয়েছেন।

রাজধানীর ঢাকেশ^রী জাতীয় মন্দির মেলাঙ্গনে মহানগর সার্বজনীন পূজা কমিটির উদ্যোগে আয়োজিত সরস্বতী পূজায় সকাল থেকে হাজার হাজার পূজারী ও ভক্ত উপস্থিত হন। এখানে সকাল ৬টায় প্রতিমা স্থাপন, ৮টায় পূজা, সাড়ে ৯টায় পুষ্পাঞ্জলি প্রদান, বেলা ১২টায় প্রসাদ বিতরণ, সন্ধ্যায় সন্ধ্যারতি এবং রাতে আলোকসজ্জার আয়োজন করা হয়। মন্দির প্রাঙ্গণের মেলায় ছিল বাহারি পণ্যের বিকিকিনি। গোপীবাগের রামকৃষ্ণ মিশন ও মঠ মন্দিরেও উৎসবমুখর পরিবেশ দেখা গেছে। সেখানেও বিপুল দর্শনার্থী পূজা উপভোগ করেছেন।

ঢাকা সংবাদদাতা জানান, সরস্বতী পূজার প্রধান আকর্ষণই ছিল ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হল। ঢাকা বিশ^বিদ্যালয়ের জগন্নাথ হল, রোকেয়া হল, শামসুন্নাহার হল, কুয়েত মৈত্রী হল, ফজিলাতুন্নেছা মুজিব হল ও নবাব ফয়জুন্নেছা হলসহ বিভিন্ন হলে সাড়ম্বরে সরস্বতী পূজা উদযাপিত হয়। জগন্নাথ হলে কেন্দ্রীয় ম-প ছাড়াও এখানকার খেলার মাঠে ৬২ বিভাগ, ইনস্টিটিউট ও অনুষদ মিলিয়ে প্রায় ৭০টি ম-প স্থাপন করা হয়। প্রতিটি বিভাগের ম-প তৈরি করা হয় নিজস্ব বিভাগীয় থিম অনুযায়ী। বরাবরের মতো চারুকলা বিভাগ এবারও জগন্নাথ হল পুকুরের মধ্যে মঞ্চ নির্মাণ করে ব্যতিক্রমী পূজার আয়োজন করে। সেখানে কাঠ, বাঁশ, বোর্ড, দড়ি, কাগজ, বেত, শোলা ইত্যাদি উপকরণে নির্মিত প্রায় ৪৫ ফুট দৈর্ঘ্যরে বিশাল প্রতিমা দৃষ্টি কেড়েছে দর্শনার্থীদের।

খোলা ছিল ইংলিশ মিডিয়াম স্কুলগুলো ॥ সরস্বতী পূজা উপলক্ষে দেশের সর্বস্তরের শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি ঘোষণা করা হলেও ব্যতিক্রম ছিল ইংলিশ মিডিয়াম স্কুলগুলো। বুধবার রাজধানীর খ্যাতনামা সব ইংলিশ মিডিয়াম স্কুল খোলা রাখা হয়। এতে হিন্দুু সম্প্রদায়ের শিক্ষার্থী ও অভিভাবকদের মাঝে ক্ষোভের সঞ্চার হয়।

উত্তরার আগা খান স্কুলের একজন শিক্ষার্থীর অভিভাবক জনকণ্ঠকে জানান, সরকারী ছুটি হওয়ার পরও ওই স্কুলে ক্লাস নেয়া হয়েছে। স্কুলে পূজার কোন ব্যবস্থাও করা হয়নি। শিক্ষা মন্ত্রণালয়ের ক্যালেন্ডারে এদিন ছুটি ঘোষণা রয়েছে। এ স্কুলের শিক্ষার্থীরা গতবছরও ছুটির দাবি করেছিল। দাবি করার পর উল্টো অভিভাবকদেরকে ডেকে স্কুলে বসিয়ে রাখা হয়। এতে তীব্র ক্ষোভের সঞ্চার হয় তাদের মাঝে।

খোঁজ নিয়ে জানা যায়, স্কলাসটিকা স্কুলেও একই অবস্থা ছিল।

শীর্ষ সংবাদ:
পদ্মা সেতুর টোল বাইক ১০০, কার ৭৫০ টাকা         জনগণের অর্থ ব্যয়ে সাশ্রয়ী হতে হবে ॥ প্রধানমন্ত্রী         জাতি চায় পদ্মা সেতু শেখ হাসিনার নামে হোক ॥ কাদের         ফের ১০ দিনের রিমান্ডে পি কে হালদার         বিআরটিএ অভিযান চালিয়ে গাড়ি থেকে খুলে নেওয়া হচ্ছে শব্দদূষণকারী হর্ন         মানবতাবিরোধী অপরাধ মামলায় তিন জনের রায় বৃহস্পতিবার         বাধ্যতামূলক ছুটিতে ডিএসইর জিএম আসাদ         রমনার বটমূলে বোমা হামলা : বিস্ফোরক মামলার যুক্তি উপস্থাপন ২৬ মে         গম রপ্তানি নিষেধাজ্ঞা শিথিল করলো ভারত         ক্ষমতা কমানো হলো পরিকল্পনামন্ত্রীর         ‘বিদ্যুৎ-জ্বালানি খাতে বিনিয়োগকে সরকার উৎসাহিত করছে’ : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         ২ লাখ ৪৬ হাজার ৬৬ কোটির উন্নয়ন বাজেট অনুমোদন         দুই শিশুকে নিয়ে বিদেশে যেতে চেয়ে মায়ের আবেদন         শ্রীলঙ্কায় মাত্র একদিনের পেট্রোল মজুত আছে         এবারও ম্যাঙ্গো স্পেশাল ট্রেন চালু হচ্ছে ২২ মে         অব্যাহত থাকবে ভ্যাপসা গরম         আশুলিয়ায় গণপিটুনিতে ছিনতাইকারী নিহত         হালদায় আবারও ডিম ছেড়েছে মা মাছ