মঙ্গলবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৪ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাউফলে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি ॥ হুমকিতে জনস্বাস্থ্য

নিজস্ব সংবাদদাতা, বাউফল, ১ ফেব্রুয়ারি ॥ বাউফলে কালাইয়া বন্দরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরি করা হচ্ছে। এর নির্গত ধোঁয়ায় জনস্বাস্থ্য হুমকির মুখে পড়েছে। এ বিষয়ে ইউএনওর কাছে লিখিত অভিযোগ দায়ের করা হলেও রহস্যজনক কারণে তিনি কোন ব্যবস্থা নেননি। অভিযোগ রয়েছে, ওই বন্দরের কালাইয়া-দাশপাড়া বেইলি ব্রিজের পূর্বপাশে একটি ওয়াকফ এস্টেটের জমিতে মিজান মোল্লা নামের এক যুবলীগ নেতা কয়লা ভাঁটি নির্মাণ করেন। সরজমিনে দেখা গেছে, জনবসতিপর্ণ এলাকায় নির্মাণ করা কয়লার ভাঁটি বিশাল আকৃতির ছয়টি চুলা বসানো হয়েছে। এসব চুলা থেকে নির্গত হচ্ছে ধোঁয়া। কয়লাভাঁটির দায়িত্বে থাকা আনোয়ারুল ইসলাম নামে এক মিস্ত্রি জানান, প্রতিমাসে প্রায় চার হাজার মণ কাঁচা কাঠ পোড়ানো হয় এ ভাঁটিতে।

স্থানীয়ভাবে বেপারিদের মাধ্যমে বিভিন্ন জায়গা থেকে এ ভাঁটির জন্য গাছ কিনে আনা হয়। ওই ভাঁটি সংলগ্ন এলাকায় বসবাসকারী স্থানীয় বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা যায়, এই ভাঁটি চালু হওয়ার পর থেকেই শ্বাসযন্ত্রের প্রদাহসহ নানা রোগে ভুগছেন তারা। স্থানীয় কয়েক ব্যক্তি বাউফল উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ আবদুল্লাহ মাহমুদ জামানের কাছে লিখিত অভিযোগ দিলেও রহস্যজনক কারণে তিনি কোন ব্যবস্থা গ্রহণ করেননি।

শীর্ষ সংবাদ:
রিজার্ভ বাড়াতে মরিয়া ॥ নানামুখী কৌশল সরকারের         আঞ্চলিক সঙ্কট মোকাবেলায় প্রধানমন্ত্রীর পাঁচ প্রস্তাব         শ্রীলঙ্কার বিরুদ্ধে দুই সেঞ্চুরিতে বাংলাদেশের দিন         রোহিঙ্গা প্রত্যাবাসন দুঃস্বপ্ন         দুর্নীতির মামলায় কারাগারে ওসি প্রদীপের স্ত্রী         একগুচ্ছ প্রণোদনায় ঘুরে দাঁড়াল শেয়ারবাজার         প্রভাবশালীদের দখলে উত্তরবঙ্গের অর্ধেক খাস জমি         সিলেটে বন্যাকবলিত এলাকায় খাবার পানির তীব্র সঙ্কট         মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট