শনিবার ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নারায়ণগঞ্জে বাবুরাইল খাল দখলমুক্ত ও খনন শুরু

নিজস্ব সংবাদদাতা, নারায়ণগঞ্জ, ৩০ জানুয়ারি ॥ শীতলক্ষ্যা থেকে ধলেশ্বরী নদী পর্যন্ত তিন কিলোমিটার দখল বাবুরাইল খাল উদ্ধারে উচ্ছেদ ও খনন কাজ শুরু হয়েছে। সোমবার বেলা ১১টায় নারায়ণগঞ্জ সিটি মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী সংযোগ খালের খনন, সংস্কার ও লেক নির্মাণ কাজের উদ্বোধন করেন।

সিটি কর্পোরেশনের মেয়র ডাঃ আইভী জানান, এক সময় এই খাল দিয়ে পণ্যবাহী নৌকা চলাচল করত। আমরা পূর্বের অবস্থায় খালটিকে ফিরিয়ে আনব। ৮০ দশকে শীলতক্ষ্যা ও ধলেশ্বরী নদীর সংযোগ ছিল এই বাবুরাইল খাল। এই তিন কিলোমিটার খাল দিয়ে শীতলক্ষ্যা ও ধলেশ্বরী নদী দিয়ে দেশের বিভিন্ন অঞ্চল থেকে পাটসহ বিভিন্ন পণ্যবাহী নৌকা চলাচল করত। খালের পানি ছিল স্বচ্ছ। ৯০ দশকের পর থেকে খালটি আস্তে আস্তে দখল ও ভরাট হয়ে যায়। এরপর থেকে ওই খালে আর কোন নৌকা চলাচল করেনি। ভরাটের কারণে খালটির অস্তিত্ব এখন হুমকির মুখে। দূষণ ও পরিবেশ রক্ষায় এই খাল দখলমুক্ত করে খনন করার দাবি এলাকাবাসীর। সকাল সাড়ে ১০টায় নগরীর টানবাজার হংস হলের সামনে ভেকু দিয়ে খালে উচ্ছেদ ও খনন কাজ সিটি কর্পোরেশনের উচ্ছেদকারী দল শুরু করলে স্বাগত জানায় নগরবাসী। মেয়র ডাঃ সেলিনা হায়াত আইভী আরও বলেন, যত বাধা ও চাপ আসুক না কেন এই খাল সংস্কার করা হবে। তিনি বলেন, সিটি কর্পোরেশনের যে কোন কাজই করতে বাধা এসেছে। সেই বাধা অতিক্রম করেই কাজ সম্পন্ন করতে হয়েছে।

উপ-পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ শেখ রাসেল শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসন কেন্দ্রে উপ-পরিচালকের বিরুদ্ধে যৌন হয়রানি ও অশ্লীল আচরণের অভিযোগ করেছেন ওই কেন্দ্রের নারী কর্মচারী। সোমবার সংবাদ সম্মেলনে কেন্দ্রের রাঁধুনি মমতা বেগম লিখিত বক্তব্যে বলেন, তিনি প্রতিষ্ঠানে আউটসোর্সিং কর্মচারী হিসেবে রাঁধুনি পদে ২০১৫ সালের নবেম্বর মাসে নিয়োগ পান। কিছুদিন পর তার ওপর কু নজর পড়ে উপপরিচালক নূরে আলম সিদ্দিকীর। বিভিন্ন সময়ে কু প্রস্তাব প্রত্যাখ্যান করলে সর্বশেষ ২০১৬ সালের ২৭ আগস্ট তিনি তার ওপর ক্ষিপ্ত হয়ে অশ্লীল ভাষায় গালিগালাজ করেন। এ সময় তার জীবননাশসহ বিভিন্ন ধরনের ক্ষয়ক্ষতি করবেন বলে ভয়ভীতি দেখান। এক পর্যায়ে তাকে চাকরিচ্যুত করা হয়। তারপর তার শিশুকন্যা আশা ও বোন ফৌজিয়াকে বের করে দেয়ার চেষ্টা করেন। এ ঘটনায় শাহপরান থানায় সাধারণ ডায়েরি করা হয়।

সংবাদ সম্মেলনে মমতা বেগম আরও বলেন, যৌন হয়রানি ও চাকরিচ্যুত হয়ে আদলতে বিচারপ্রার্থী হয়েও অসহায় বোধ করছি। প্রতিনিয়ত নূরে আলম সিদ্দিকী আমাকে হুমকি দিয়ে যাচ্ছে। শিশু প্রশিক্ষণ ও পুনর্বাসনে আমার মেয়ে ও বোনের সঙ্গে যোগাযোগ করতে দিচ্ছেন না। তাদের পড়ালেখাও বন্ধ করে দিয়েছেন। পড়ালেখা বন্ধ করে দেয়ায় তাদের জীবন এখন হুমকির সম্মুখীন।

শীর্ষ সংবাদ:
উপকূলীয় অঞ্চলে ৮০ কিলোমিটার বেগে আসছে ঝড়         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন         টুঙ্গিপাড়ায় প্রধানমন্ত্রীর পক্ষে জাতির জনকের সমাধিতে শ্রদ্ধা নিবেদন         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৩৪ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৬৪৪         হত্যাকারীরা বাংলাদেশকে একটি ব্যর্থ রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল ॥ নৌপরিবহন প্রতিমন্ত্রী         বঙ্গবন্ধু হত্যার মূল পরিকল্পনাকারীরা ধরাছোঁয়ার বাইরে রয়ে গেছে ॥ মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী         খুনীদের ফেরাতে কূটনৈতিক প্রচেষ্টা জোরদার করা হয়েছে ॥ সেতুমন্ত্রী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে আইজিপির শ্রদ্ধা নিবেদন         চিত্রশিল্পী মুর্তজা বশীরের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক         দেশের জন্য বঙ্গবন্ধু নিজ স্ত্রী সন্তানদের পর্যন্ত সময় দেননি: মেয়র আতিক         শোক দিবসে বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানাতে জনতার ঢল         যশোর শিশু উন্নয়ন কেন্দ্রের সহকারী পরিচালকসহ গ্রেফতার ৫         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদারের শ্রদ্ধা         ভারতের ৭৪তম স্বাধীনতা দিবস উপলক্ষে জাতির উদ্দেশে ভাষণ দিয়েছেন মোদী         বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রীর শ্রদ্ধা         কাল থেকে প্লেন ভ্রমণের খরচ বাড়ছে         বরেণ্য চিত্রশিল্পী মুর্তজা বশীর আর নেই         মৃত্যুঞ্জয়ী মুজিব ॥ শুধু খুনী নয়, নেপথ্যের কুশীলবদেরও বিচার দাবি         জাতির পিতার স্বপ্নপূরণে সাধ্যের সবটুকু উজাড় করে দেব ॥ প্রধানমন্ত্রী         ১৫ ও ২১ আগস্টের কুশীলবরা এখনও সক্রিয় ॥ কাদের