বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসএসসি পরীক্ষার্থীদের জন্য

  • গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল ঢাকা’র প্রধান শিক্ষকের পরামর্শ;###;মোঃ আবদুল খালেক

বি সি এস (সাধারণ শিক্ষা)

প্রধান শিক্ষক

গবর্নমেন্ট ল্যাবরেটরি হাই স্কুল

নিউ মার্কেট, ঢাকা-১২০৫

প্রিয় পরীক্ষার্থী,

তোমরা যারা ২০১৭-তে এসএসসি পরীক্ষায় অংশগ্রহণ করছ তাদের জন্য রইল আমার আন্তরিক শুভ কামনা। তোমরা দাঁড়িয়ে জীবনের এমন এক সন্ধিক্ষণে, যে পরীক্ষা গড়ে দেবে তোমাদের জীবনের পথ চলার ভিত। যে ভিতের ওপর ভিত্তি করে তোমরা আঁকবে আগামীর ছবি। পড়াশোনা এবং পরীক্ষা নিয়ে আমি প্রধানত দুটি বিষয়ে তোমাদের দৃষ্টি আকর্ষণ করতে চাই।

মনে রাখবে, পড়াশোনা যেন তোমাদের জন্য বোঝা হয়ে না দাঁড়ায়। শিক্ষা হবে আনন্দের। নতুন কিছু জানার, আনন্দ, আবিষ্কারের আনন্দ, নিজেকে সমৃদ্ধ করার আনন্দ। একজন শিক্ষার্থী তার শিক্ষা জীবনের প্রতিটি মুহূর্ত আনন্দের সঙ্গে শিখবে এটাই কাম্য।

আর পরীক্ষা নিয়ে বলব, পরীক্ষা কোন ভীতিকর বিষয় নয়। এটি নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জ। তুমি দীর্ঘ দুই বছর ধরে যা শিখেছ, জেনেছ তার ফলাফল প্রাপ্তির চ্যালেঞ্জ এসএসসি পরীক্ষা। তোমাদের আগামী জীবনেও হতে হবে পরীক্ষার মুখোমুখী। তাই এখন থেকেই নিজেকে গড়ে তোল চ্যালেঞ্জ মোকাবেলার মতো করে। ভয় নয় নিজেকে প্রমাণ করার চ্যালেঞ্জই হচ্ছে পরধীক্ষা।

এছাড়াও এসএসসি পরীক্ষার্থীদের বলব, তোমরা পরীক্ষা হলে প্রবেশ করব দৃঢ় আত্মবিশ্বাস নিয়ে। মনে রেখ আত্মবিশ্বাস সাফল্যের অন্যতম শর্ত। প্রশ্নপত্র মনযোগের সঙ্গে পড়বে। তোমার ভাল করে জানা বিষয়গুলো প্রাধান্য দিয়ে চিহ্নিত করবে। নার্ভাস হওয়ার কোন কারণ নেই। তুমি দুই বছর ধরে যে পাঠ্যসূচী অধ্যায়ন করেছ প্রশ্ন কিন্তু সেখান থেকেই আসবে। অনেক সময় একটু ঘুরিয়ে প্রশ্ন হলেও একটু ভাবলেই উত্তরটি পেয়ে যাবে। ভুল উত্তর করার চাইতে তা এড়িয়ে যাওয়া ভাল। উত্তরপত্রে তোমার উপস্থাপনা যেন পরিষ্কার হয়। বৃত্ত ভরাটে সতর্ক থাকবে। ঙগজ ফরমে পরীক্ষার রোল নম্বর, রেজিস্ট্রেশন নম্বর, বিষয় কোড ইত্যাদি যথাযথভাবে লিখে বৃত্ত পূরণ করবে। পরীক্ষা হলের প্রয়োজনীয় জিনিস সতর্কভাবে গুছিয়ে নেবে। আর সবশেষে বলব রিভিসনের জন্য অবশ্যই প্রয়োজনীয় সময় হাতে রাখবে।

মনে রেখ, পরীক্ষায় অ+ প্রাপ্তি সব নয়। গুরুত্বপূর্ণ হচ্ছে তুমি যা শিখেছ তার প্রতিফলন। আমি প্রায়ই একটি কথা বলে থাকি, একজন ভাল শিক্ষার্থীর অ+-এর পেছনে ছোটার দরকার পরে না, বরং অ+ তার পেছনে ছুটে।

তোমাদের সামনে অপেক্ষা করছে এক নতুন জীবন, নতুন আগামী। সে আগামীতে তোমরা জ্ঞানের আলোতে উজ্জ্বল করবে দেশমাতৃকার মুখ, সারা বিশ্বে বাংলাদেশকে পরিচিত করবে নতুন পরিচয়ে। সে আগামীর পথে তোমাদের পথ চলায় আমার শুভকামনা রইল তোমাদের সাথে। তোমাদের সবার সাফল্য কামনা করছি।

শীর্ষ সংবাদ:
সংসদ ভবন উন্নয়ন সম্পর্কিত উপস্থাপনা দেখলেন প্রধানমন্ত্রী         দেশে গত ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৩৭ জনের, নতুন শনাক্ত ১৬৬৬         ঢাবি ছাত্রী ধর্ষণ মামলা ॥ আজ শিক্ষকসহ তিনজন সাক্ষ্য দিয়েছেন         আপনাদের প্রতি অনুরোধ আপনারা বিশৃঙ্খলা করবেন না ॥ পররাষ্ট্রমন্ত্রী         করোনার সেকেন্ড ওয়েভ মোকাবিলায় স্বাস্থ্যবিভাগ প্রস্তুত রয়েছে ॥ স্বাস্থ্যমন্ত্রী         প্রবাসী কল্যাণ ভবনের সামনে সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনা মেট্রোরেলের সবকিছু ওলট-পালট করে দিয়েছে         করোনা আছে এবং সেটা শীতকালে বাড়তে পারে ॥ তথ্যমন্ত্রী         জাহালমের ক্ষতিপূরণের রায় ২৯ সেপ্টেম্বর         করোনার কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         যানবাহন পরীক্ষায় আরও ফিটনেস সেন্টার স্থাপনের নির্দেশ         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         বাংলাদেশে বায়োফ্লক পদ্ধতিতে তরুণরা মাছ চাষে আগ্রহী হয়ে উঠছেন         করোনা ॥ ভারতে সুস্থতার হার ৮০ শতাংশ         জাতিসংঘের অধিবেশন : সংহতির ওপর জোর দিলেন মহাসচিব         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল