শুক্রবার ১৫ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কসোভোতে দাবি করা প্রতি ইঞ্চি ভূখণ্ড বুঝে নেব

  • সার্বিয়ার হুঁশিয়ারি

কসোভোতে নিজের দাবি করা প্রতি ইঞ্চি ভূখ- রক্ষা করবে সার্বিয়া। এ সতর্ক বাণী উচ্চারণ করেছে সার্বিয়া। খবর বিবিসির।

কসোভো একটি যুদ্ধ চায় বলে অভিযোগ করেছেন সার্বিয়ার প্রেসিডেন্ট তোমিসøাভ নিকোলিচ। সার্বিয়ার রঙে আঁকা ‘কসোভো হচ্ছে সার্বিয়া’ লেখা একটি ট্রেনকে কসোভোর সীমান্ত অতিক্রম করা থেকে বিরত রাখা হলে তিনি এই অভিযোগ করেন। কসোভো ট্রেনটিকে উদ্দেশ্যমূলক উস্কানি হিসেবে দেখেছিল। উত্তেজনা বৃদ্ধির প্রেক্ষাপটে নিকোলিচ বলেছেন, কসোভোতে সার্ব নাগরিকদের রক্ষা করতে প্রয়োজনে তিনি সেনাবাহিনী পাঠাবেন। কসোভো ঐতিহাসিকভাবে সার্বিয়ার একটি প্রদেশ ছিল।

এটি ২০০৮ সালে স্বাধীনতা ঘোষণা করে। যুক্তরাষ্ট্র ও ইইউ’র বেশিরভাগ দেশ কসোভোকে স্বীকৃতি দেয়। কিন্তু সার্বিয়া ও এর মিত্র দেশ রাশিয়া দেশটিকে স্বীকৃতি দেয়নি। ট্রেনটি ২০০৮ সাল থেকে কসোভোর সার্বিয়ার রাজধানী, বেলগ্রেড ও উত্তর কসোভোর মিত্রোভিকারের মধ্যে প্রথম সরাসরি সংযোগ হিসাবে কাজ করে ট্রেন চলাচলকে সার্বিয়া এক গুরুত্বপূর্ণ পরিবহন যোগাযোগ হিসাবে স্বাগত জানায়।

শীর্ষ সংবাদ:
৬৯ এর গণঅভ্যূত্থানে শহীদ আলাউদ্দিনের মৃত্যুবার্ষিকী আজ         রাশিয়ার গ্যাস পাইপলাইন বন্ধের হুমকি যুক্তরাষ্ট্রের         বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে চিলির বিপক্ষে আর্জেন্টিনার জয়         মমেক হাসপাতালে গত ২৪ ঘণ্টায় করোনায় আরও ৪ জনের মৃত্যু, শনাক্ত ২২৯         বিএফডিসিতে শিল্পী সমিতির ২০২২-২৪ মেয়াদের দ্বিবার্ষিক নির্বাচন শুরু হয়েছে         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৯ হাজার ৯২৭ জন         লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী