রবিবার ৪ আশ্বিন ১৪২৭, ২০ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

গ্রাম থিয়েটারের সেলিম আল দীন স্মরণ উৎসবের সমাপনী আজ

গ্রাম থিয়েটারের সেলিম আল দীন স্মরণ উৎসবের সমাপনী আজ

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশ গ্রাম থিয়েটার আন্দোলনের অন্যতম পুরাধা ব্যক্তিত্ব নাট্যাচার্য সেলিম আল দীনের নবম প্রয়াণ দিবস উপলক্ষে আয়োজিত ৪ দিনব্যাপী সেলিম আল দীন স্মরণ উৎসবের সমাপনী হচ্ছে আজ। যৌথভাবে এ উৎসব আয়োজন করেছে বাংলাদেশ গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটার। এই উৎসব সেলিম আল দীনের সহধর্মিণী বেগমজাদী মেহেরুন্নেসা পারুলের স্মৃতির প্রতি উৎসর্গ করা হয়েছে।

উৎসব কর্মসূচীর অংশ হিসেবে ১৪ জানুয়ারি শনিবার সকাল ১০টায় জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাট্যাচার্য সেলিম আল দীনের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন গ্রাম থিয়েটার ও ঢাকা থিয়েটারে কর্মীরা। বিকেল ৩টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির সেমিনার কক্ষে বিশেষ সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারের আগে বেগমজাদী মেহেরুননেসা পারুলের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ‘দীর্ঘ জীবন পথ’ শীষ সঙ্গীত পরিবেশন করেন ঢাকা থিয়েটারের কর্মী, মঞ্চকুসুম অভিনেত্রী ও নির্দেশক শিমুল ইউসুফ। প্রবন্ধ উপস্থাপন করে অধ্যাপক জামিল আহমেদ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন গ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ। আলোচনা করেন নাট্যকার সাধনা আহমেদ, আবৃত্তিশিল্পী আশরাফুল আলম, গ্রাম থিয়েটারের মহাসচিব তৌফিক হাসান ময়না প্রমুখ। ১৫ জানুয়ারি রবিবার সন্ধ্যা ৬টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেনগ্রাম থিয়েটারের সভাপতি নাসির উদ্দিন ইউসুফ। আলোচনা করেন মঞ্চ কুসুম অভিনেত্রী শিমুল ইউসুফ ও গ্রাম থিয়েটারের মহাসচিব তৌফিক হাসান ময়না। অনুষ্ঠান উপস্থাপনা করেন বগুড়া থিয়েটারের সদস্য অলক। সন্ধ্যা সাড়ে ৬টায় সেলিম আল দীন রচিত এবং ফারুক হোসেন নির্দেশিত বগুড়া থিয়েটারের ‘বাসন’ নাটক মঞ্চস্থ হয়। সোমবার শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার মিলনায়তনে রয়েছে সেলিম আল দীন রচিত ভোলা থিয়েটারের নাটক ‘গ্রন্থিকগণ কহে’। নাটকের পা-ুলিপি সম্পাদনা রেজা মোহাম্মদ আরিফ। নির্দেশনা অনিক কুমার সাহা। উৎসবের সমাপনী দিন আজ মঙ্গলবার সন্ধ্যা সাড়ে ৬টায় শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে মঞ্চস্থ হবে ফরিদপুরের সঙ থিয়েটারের পরিবেশনায় সেলিম আল দীন রচিত নাটক ‘শকুন্তলা’। নাটকটি নির্দেশনা দিয়েছেন প্রসেনজিৎ পাল।

জাবিতে সেলিম আল দীনের মহাপ্রয়াণ দিবস পালিত ॥ রবীন্দ্রত্তোরকালের শ্রেষ্ঠ নাট্যকার জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের প্রতিষ্ঠাতা নাট্যাচার্য সেলিম আল দীনের নবম মহাপ্রয়াণ দিবস পালিত হয়েছে। নানা আয়োজনের মধ্য দিয়ে শনিবার জাবিতে এই নাট্যপুরোধাকে স্মরণ করা হয়। এবারের স্মরণোৎসব উৎসর্গ করা হয় আচার্য সেলিম আল দীনের সদ্য প্রয়াত সহধর্মিণী বেগমজাদী মেহেরুন্নেসার স্মৃতির উদ্দেশ্যে। ওইদিন সকাল দশটায় স্মরণ শোভাযাত্রা উদ্বোধনের মাধ্যমে মহাপ্রয়াণ দিবসের কার্যক্রম শুরু হয়। স্মরণ শোভাযাত্রা উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. ফারজানা ইসলাম। শোভাযাত্রাটি পুরাতন কলাভবন থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের প্রধান গেটের পাশে অবস্থিত সেলিম আল দীনের সমাধিস্থলে গিয়ে শেষ হয়। স্মরণ শোভাযাত্রায় উপস্থিত ছিলেন বিশিষ্ট নাট্যজন নাসির উদ্দিন ইউসুফ বাচ্চু, শহিদুজ্জামান সেলিম, নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের শিক্ষক ও ছাত্র-ছাত্রী এবং বিভিন্ন সাংস্কৃতিক ও নাট্য সংগঠনের কর্মীরা। সমাধিতে পুষ্পস্তবক অর্পণ করেন জাবি উপাচার্য ফারজানা ইসলাম, জাবির নাটক ও নাট্যতত্ত্ব বিভাগ, ঢাকা থিয়েটার, আরশিনগর থিয়েটার, বাংলাদেশ গ্রাম থিয়েটার, বুনন থিয়েটার, তালুকনগর থিয়েটার, রঙ্গন মাইম একাডেমি, পুতুল নাট্য গবেষণা কেন্দ্র, জাহাঙ্গীরনগর থিয়েটার, স্বপ্নদলসহ অন্যান্য সাংস্কৃতিক সংগঠন। আচার্য সেলিম আল দীনের প্রয়াণ দিবস উপলক্ষে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে সকাল ১১টায় মৃৎ মঞ্চে অনুষ্ঠিত হয় ঐতিহ্যবাহী সর্দার বাড়ির খেলা (লাঠি খেলা), বেলা সাড়ে বারোটায় ‘নাটকের ভাষার সংক্রান্তি এবং সেলিম আল দীন’ শীর্ষক মুক্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বেলা আড়াইটায় বাংলাদেশ শিল্পকলা একাডেমি এ্যাক্রোবেটিক দল পরিবেশন করে এ্যাক্রোবেটিক প্রদর্শনী। এরপর সন্ধ্যা সাড়ে ৬টায় বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের আয়োজনে মঞ্চস্থ হয় নাটক ‘নিউ রোমিও এন্ড জুলিয়েট’।

শীর্ষ সংবাদ:
নির্দিষ্ট এলাকার বাইরে কল কারখানা নয়         তিন বন্দর দিয়ে ভারতে আটকে থাকা পেঁয়াজ আসা শুরু         দুর্নীতির বিরুদ্ধে শুদ্ধি অভিযান অব্যাহত রয়েছে ॥ কাদের         কওমি বড় হুজুর আল্লামা শফীকে চিরবিদায়         ওষুধ খাতের ব্যবসা রমরমা         করোনার নমুনা পরীক্ষা ১৮ লাখ ছাড়িয়েছে         করোনা সংক্রমণ বাড়ছে ॥ ফের লকডাউনে যাচ্ছে ইউরোপ         বিশেষ মহলের ইন্ধন-ভাসানচরে যাবে না রোহিঙ্গারা         তুলা উৎপাদনে গুরুত্ব দিচ্ছে সরকার         দগ্ধ আরও দুজনের মৃত্যু, তিতাসের গ্রেফতার ৮ জন দুদিনের রিমান্ডে         শিক্ষার ক্ষতি পোষাতে বিশেষ প্রকল্প আগামী মাস থেকেই ॥ করোনায় সব লণ্ডভণ্ড         আর কোন জিকে শামীম নয় ॥ গণপূর্তের দৃশ্যপট পাল্টেছে         ব্যক্তিগত ও পারিবারিক দ্বন্দ্বই অধিকাংশ খুনের কারণ         এ্যাটর্নি জেনারেলের অবস্থার উন্নতি         বর্তমান সরকারের আমলে রেলপথে ব্যাপক উন্নয়ন হয়েছে : রেলপথমন্ত্রী         ইউএনও ওয়াহিদা জনপ্রশাসন মন্ত্রণালয়ে বদলী, স্বামী স্বাস্থ্য মন্ত্রণালয়ে         সোহরাওয়ার্দী হাসপাতাল পরিচালকের রুম ঘেরাও         চিরনিদ্রায় শায়িত হেফাজত আমির আল্লামা আহমদ শফী         সবচেয়ে কঠিন সময় পার করছি ॥ মির্জা ফখরুল         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১২৪৭ জনের মৃত্যু