সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ট্রাম্পের ‘মেড ইন আমেরিকা’ কি লোক দেখানো কৌশল?

  • বাংলাদেশে তৈরি ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাব টুপি বিক্রি করছে ৩৫ ডলারে

মার্কিন কোম্পানিগুলো বিদেশে উৎপাদন না করে দেশেই তাদের কলকারখানাগুলো চালাক যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এ কথা প্রচারাভিযানের সময় থেকে বলে এসেছেন। ট্রাম্প এমন হুঁশিয়ারিও দিয়েছেন যে, যেসব প্রতিষ্ঠান বৈদিশিক উৎপাদন ইউনিটগুলো দেশে ফিরিয়ে আনবে না তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। জানা গেছে, ট্রাম্প পরিবারের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্ঠানের পণ্য বিশেষ করে পোশাক প্রায় সবই বিদেশী তৈরি। বেশির ভাগই চীন, বাংলাদেশ বা ভিয়েতনামে তৈরি হওয়া পোশাক। নিউইয়র্ক টাইমস।

নিউইয়র্কের ফিফথ এভিনিউতে ৫৮ তালা ট্রাম্প টাওয়ার অবস্থিত। এখানে ঢুকে দেখা গেল, ‘ট্রাম্প ন্যাশনাল গলফ ক্লাব’ খচিত ৩৫ ডলার মূল্যেও টুপি বিক্রি হচ্ছে। টুপিগুলো বাংলাদেশে তৈরি। ট্রাম্প টাওয়ার হুডি বিক্রি হচ্ছে ৫০ ডলারে। হুডিগুলো পাকিস্তানে তৈরি। নিউইয়র্ক টাইমস জানতে পেরেছে, চলতি বছর ৫ ডিসেম্বর পর্যন্ত গত এক বছরে ইভানকা ট্রাম্পের কোম্পানি ব্যাগ ও জুতোসহ বিদেশ থেকে বিশেষ করে চীন থেকে ১৯৩টি চালানে পণ্য আমদানি করেছে। নির্বাচনী প্রচারাভিযানকালে ট্রাম্প বারংবার অভিযোগ করেছেন যে, চীনের জন্য যুক্তরাষ্ট্রে কর্মসংস্থান ব্যাহত হচ্ছে। মার্কিন কোম্পানিগুলো বিদেশী যেখানে উৎপাদনমূলক তৎপরতা চালাচ্ছে সেখানে লোকজনের কাজের ব্যবস্থা হচ্ছে। ফলে যুক্তরাষ্ট্রে চাকরির বাজার সঙ্কুচিত হচ্ছে। কাজেই প্রতিষ্ঠানগুলো যদি এখন বিদেশে ব্যবসা গুটিয়ে যুক্তরাষ্ট্রে ব্যবসা শুরু না করে তবে তাদের বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নেয়া হবে। ইভানকা ট্রাম্প পোশাকের ব্যবসা শুরু করেন ২০১০ সালের পর। এর আগে তিনি নিউইয়র্কের একজন ধনকুবেরের সন্তান হিসেবে ফ্যাশন ডিজাইনার হিসেবে ক্যারিয়ার গড়তে চেয়েছিলেন। এ বিষয়ে কাজও শুরু করেছিলেন। পরে উপদেষ্টাদের পরামর্শক্রমে তিনি সে পথে অগ্রসর হননি। শুরু করেন প্রস্তুত পোশাকের ব্যবসা। বিদেশে প্রস্তুত পোশকের ব্যবসা তিনি এখনও করছেন। কিন্তু এখন প্রেক্ষাপট ভিন্ন। বাবা ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট নির্বাচনে জয়লাভ করেছেন। আগামী মাসের ২০ তারিখ তার দায়িত্ব গ্রহণের কথা রয়েছে। ইভানকা সাধারণত গণমাধ্যমে সাক্ষাতকার দেন না। তিনি একবার কোন এক সাক্ষাতকারে বলেছিলেন, ‘ব্যবসায় নামার পর আমি উপলব্ধি করলাম যে, আমি আসলে ডিজাইনার নই, আমি একজন উদ্যেক্তা’ খুচরা বিপণী ব্যবসায়ে মুনাফা যথেষ্ট সীমিত। তাই পোশাক খাতে বিদেশে প্রস্তুত পণ্যের ওপর নির্ভর করতে হয়, কারণ সেক্ষেত্রে সন্তোষজনক মুনাফা হয়ে থাকে।

শীর্ষ সংবাদ:
বিদ্যুতে আলোকিত সারাদেশ         খালেদার স্বাস্থ্য ও তারেকের শাস্তি নিয়েই বিএনপির রাজনীতি আবর্তিত ॥ তথ্যমন্ত্রী         ওমিক্রন প্রতিরোধে সর্বাত্মক প্রস্তুতি         পাহাড় এখন আর দুর্গম নেই, হয়েছে অনেক উন্নত         রাজারবাগের পীর গোপালগঞ্জের নাম ‘গোলাপগঞ্জ’ লিখে তাদের পত্রিকায় প্রচার করে         দেশে করোনায় ৬ জনের মৃত্যু         মৈত্রী দিবস ঢাকা-দিল্লী যৌথভাবে পালন করবে         ৪২তম বিসিএসের স্বাস্থ্য পরীক্ষার তারিখ পরিবর্তন         চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হতে হবে         সোনার বাংলাদেশ গড়তে আমরা প্রতিজ্ঞাবদ্ধ : প্রধানমন্ত্রী         শুধুমাত্র চাকরির পেছনে না ছুটে উদ্যোক্তা হোন ॥ যুবসমাজকে প্রধানমন্ত্রী         দরজায় কড়া নাড়ছে করোনার নতুন ধরন ‘ওমিক্রন’: স্বাস্থ্য অধিদপ্তর         করোনা : দেশে গত ২৪ ঘণ্টায় মৃত্যু ৬         যারা বিদেশে আছেন তাদের এখন দেশে না আসাই ভালো ॥ স্বাস্থ্যমন্ত্রী         ষড়যন্ত্র প্রতিরোধে ঢাকায় লংমার্চ         সারাদেশের সিটির বাসেই হাফ ভাড়ার সিদ্ধান্ত         রাজনৈতিক দলের নেত্রীও স্কুল ড্রেস পরে আন্দোলন করছে ॥ তথ্যমন্ত্রী         মাদরাসা বোর্ডের আলিম পরীক্ষার তিন বিষয়ের তারিখ পরিবর্তন         শাহবাগে প্রতীকী লাশ নিয়ে শিক্ষার্থীদের মিছিল         র‍্যাবের হাতে গ্রেফতার ৫ জঙ্গীকে নীলফামারী থানায় হস্তান্তর