মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

এসডিজি অর্জনে গুরুত্ব দেওয়া হচ্ছে: শিল্পমন্ত্রী

স্টাফ রিপোর্টার ॥ শিল্পমন্ত্রী আমির হোসেন আমু বলেছেন, টেকসই উন্নয়ন লক্ষ্য (এসডিজি) অর্জনে প্রতিবেশী রাষ্ট্রগুলোর সঙ্গে দ্বিপক্ষীয় বাণিজ্য ও বিনিয়োগ বৃদ্ধির ওপর অগ্রাধিকার দিচ্ছে বাংলাদেশ।

শুক্রবার ভারতের কলকাতায় ‘২৯তম ইন্ডাস্ট্রিয়াল ইন্ডিয়া ট্রেড ফেয়ার’-এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

কলকাতার দ্যা বেঙ্গল ন্যাশনাল চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (বিএনসিসিআই) এ শিল্প-বাণিজ্য মেলার আয়োজন করে। ১০ দিনব্যাপী আয়োজিত এ মেলা আগামী ১ জানুয়ারি শেষ হবে।

তিনি বলেন, বিদেশি বিনিয়োগ আকর্ষণে সরকার শিল্পবান্ধব অবকাঠামো গড়ে তোলার পাশাপাশি সৃজনশীল উদ্ভাবনে পৃষ্ঠপোষকতা দিয়ে যাচ্ছে। এছাড়া শিল্পখাতে বিনিয়োগ আকর্ষণে দেশি ও বিদেশি উদ্যোক্তাদের একই রকম সুযোগ-সুবিধা দেওয়া হচ্ছে। তোমধ্যে বাংলাদেশে শিল্পখাতে শতকরা ১০.১০ ভাগ প্রবৃদ্ধি অর্জিত হয়েছে বলে তিনি জানান।

শিল্পমন্ত্রী বলেন, ২০২১ সাল নাগাদ মধ্যম আয়ের দেশে পরিণত হতে বাংলাদেশ সরকার বার্ষিক শতকরা ৮ ভাগ প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যমাত্রা নিয়ে কাজ করছে। সরকার গৃহিত বিনিয়োগবান্ধব নীতির ফলে বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাত শতকরা ১৪ ভাগ রপ্তানি প্রবৃদ্ধি অর্জনে সক্ষম হয়েছে। এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের অন্য দেশগুলোতে এ খাতে গড় প্রবৃদ্ধির হার শতকরা ৭.৫ ভাগ।

মেলা আয়োজক কমিটির সভাপতি সুরজিৎ পাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে পশ্চিমবঙ্গ সরকারের শ্রমমন্ত্রী মলয় ঘটক, বিদ্যুৎ ও অপ্রচলিত শক্তিবিষয়ক মন্ত্রী সোবহান দেব চট্টোপাধ্যায়, তথ্যপ্রযুক্তি ও ইলেক্ট্রনিক্স মন্ত্রী ব্রাত্য বসু, পৌরবিষয়ক ও নগর উন্নয়ন অধিদপ্তরের মন্ত্রী ফিরহাদ হাকিম প্রমুখ বক্তব্য রাখেন।

শীর্ষ সংবাদ:
বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         ডেঙ্গু আক্রান্ত হয়ে আরও ১৫১ জন হাসপাতালে         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ