রবিবার ১০ মাঘ ১৪২৮, ২৩ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

নিজাম হাজারীর এমপি পদ প্রশ্নে বিভক্ত রায়

স্টাফ রিপোর্টার ॥ ফেনীর আওয়ামী লীগ নেতা নিজাম হাজারীর সংসদ সদস্য পদ থাকবে কিনা- সেই প্রশ্নে বিভক্ত রায় এসেছে হাইকোর্টে। দ্বৈত বেঞ্চের সিনিয়র বিচারক নিজাম হাজারীর সংসদ সদস্য পদ অবৈধ ঘোষণা করলেও অপর বিচারক তার সঙ্গে দ্বিমত পোষণ করেছেন। নানা জটিলতায় পাঁচ দফা পেছানোর পর বিচারপতি মো. এমদাদুল হক ও বিচারপতি এফ আর এম নাজমুল আহসানের হাইকোর্ট বেঞ্চ মঙ্গলবার এই বিভক্ত রায় দেয়। আইনজীবীরা বলছেন, নিয়ম অনুসারে বিষয়টি এখন প্রধান বিচারপতির কাছে যাবে। প্রধান বিচারপতি বিষয়টি নিষ্পত্তির জন্য অন্য কোন একক বেঞ্চকে দায়িত্ব দেবেন।

আদালতে নিজাম হাজারীর পক্ষে শুনানিতে অংশ নেন ব্যারিস্টার শফিক আহমেদ, এ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন এমপি। অপরদিকে রিট আবেদনকারীর পক্ষে ছিলেন এ্যাডভোকেট কামরুল হক সিদ্দিকী ও সত্যরঞ্জন দত্ত। রাষ্ট্রপক্ষে ছিলেন সহকারী এ্যাটর্নি জেনারেল আমিনুর রহমান চৌধুরী। বিচারপতি মোঃ এমদাদুল হক নিজাম হাজারীর এমপি পদকে অবৈধ ঘোষণা করে রায় দেন। তবে ভিন্ন মত পোষণ করে বেঞ্চের অপর বিচারপতি এফ আর এম নাজমুল আহসান রিট আবেদনটি খারিজ করে দিয়েছেন। নিজাম হাজারীর আইনজীবী ব্যারিস্টার শফিক আহমেদ বলেন, এখন বিষয়টি প্রধান বিচারপতির কাছে যাবে। তিনি নতুন বেঞ্চ নির্ধারণ করবেন। সেই বেঞ্চেই বিষয়টির চূড়ান্ত নিষ্পত্তি হবে।

এর আগে নিজাম হাজারীর এমপি পদের বৈধতা নিয়ে হাইকোর্টের জারি করা রুলের ওপর শুনানি শেষ হয় গত ১ ডিসেম্বর। এ বিষয়ে রায় ঘোষণার জন্য মঙ্গলবার দিন ধার্য ছিল। নিজাম হাজারী ঠিক কবে কারাগার থেকে মুক্তি পেয়েছেন সে বিষয়ে আদালতের নথিতে দুই রকম তথ্য থাকায় গত ২৮ নবেম্বর তার বিরুদ্ধে অস্ত্র আইনে চট্টগ্রামের ডবলমুরিং থানায় ১৯৯১ সালের ২৪ জানুয়ারি দায়ের করা মামলার সর্বশেষ তথ্য জানতে চেয়েছিলেন হাইকোর্ট।

রিট আবেদনে বলা হয়, সংবিধানের ৬৬(২) (ঘ) অনুচ্ছেদ অনুসারে, কোন ব্যক্তি সংসদের সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবেন না, যদি তিনি নৈতিক স্খলনজনিত কোন ফৌজদারি অপরাধে দোষী সাব্যস্ত হয়ে কমপক্ষে দুই বছরের কারাদণ্ডে দণ্ডিত হন এবং তার মুক্তিলাভের পর পাঁচ বছর অতিবাহিত না হয়ে থাকে। সে হিসেবে নিজাম হাজারী ২০১৫ সালের আগে সংসদ সদস্য হতে পারেন না অথচ তিনি ২০১৪ সালের ৫ জানুয়ারির নির্বাচনে সংসদ সদস্য হয়েছেন।

শীর্ষ সংবাদ:
ডেল্টার জায়গা দখল করছে নতুন ধরন ওমিক্রন ॥ স্বাস্থ্য অধিদফতর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ১৪, শনাক্তের হার বেড়ে ৩১.২৯         পিএসসির যে কোনো পরীক্ষায় লাগবে টিকা সনদ         করোনা : সোমবার থেকে সচিবালয়ে পাস ইস্যু বন্ধ         শহীদ মিনারে ফুল দিতে গেলে টিকা সনদ বাধ্যতামূলক         সংসদে শাবি ভিসির অপসারণ দাবি ২ এমপির         দুর্নীতি প্রমাণিত হওয়ায় ইউএনওর পদাবনতি         যেকোনও প্রকল্প দ্রুত বাস্তবায়নে প্রয়োজন তদারকি বাড়ানো ॥ নসরুল হামিদ         বিনা নোটিশেই অবৈধ দখলদার উচ্ছেদ করা হবে : আতিক         ৭৪২ পুলিশ সদস্য পেলেন ‘গুড সার্ভিসেস ব্যাজ’         করোনায় ভয়াবহ কিছু হবে না : অর্থমন্ত্রী         ময়লার গাড়ির ধাক্কায় নিহত ১         স্বাস্থ্যের সাবেক ডিজি অধ্যাপক আবুল কালাম আজাদ স্থায়ী জামিন         শাবি উপাচার্যের বাসভবন ঘেরাও         গত বছর সড়ক দুর্ঘটনায় নিহত ৭৮০৯         যবিপ্রবির জিনোম সেন্টারে এবার ৩৫ জনের শরীরে ওমিক্রন শনাক্ত         খালেদার বিরুদ্ধে গ্যাটকো মামলার শুনানি পেছাল         স্কটল্যান্ডকে উড়িয়ে কমনওয়েলথ গেমসের আরও কাছে বাংলাদেশ         চাঁপাইনবাবগঞ্জে ট্রাক-মাহিন্দ্রা সংঘর্ষে নিহত ২         বারিধারায় ভবনে আগুন, নিয়ন্ত্রণে ৬ ইউনিট