রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬ মার্চ জাতীয় পাট দিবস পালিত হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশকে আবারও সোনালী আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগামী ৬ মার্চ প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে ‘জাতীয় পাট দিবস’। বিদেশে বাংলাদেশের বিভিন্ন কূটনৈতিক মিশনসহ সারাদেশ নানা কর্মসূচী আয়োজনের মাধ্যমে মহাসমারোহে দিনটিকে উদযাপন করতে যাচ্ছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘জাতীয় পাট দিবস’ উদযাপনের প্রস্তুতিমূলক সভায় এ কর্মসূচীর ঘোষণা দেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

উল্লেখ্য, এ বছরের ৬ মার্চ ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর সফল বাস্তবায়ন উদ্যাপন উপলক্ষে অনুষ্ঠিত সমাবেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় পাট দিবস’ ঘোষণা করেন। পাটপণ্যের ব্যবহার বৃদ্ধিতে উৎসাহ প্রদান এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের সফল বাস্তবায়নে গত ৬ থেকে ৮ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় পাটজাত পণ্যের মেলা। সভায় জানানো হয় বর্ণাঢ্য এ দিবসের আয়োজনে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাট চাষীসহ পাটের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে এর সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে। র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাট চাষ সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিশেষ আয়োজন থাকবে। পাট মিল এলাকাগুলোতে আলোক সজ্জাসহ তোরণ নির্মাণ করা হবে। রাজধানীতে অনুষ্ঠিত হবে বিশেষ আর্কষণীয় র‌্যালি। এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী পাটজাত পণ্যের মেলা।

রিজার্ভের টাকা ফেরত দেবে না রিজাল ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অর্থ ফেরত না দিতে বাংলাদেশের বিপক্ষে আইনী লড়াই চালাবে ফিলিপাইনের রিজাল ব্যাংক (দি রিজাল কমার্সসিয়াল ব্যাংক কর্পোরেশন-আরসিবিসি)। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে শনিবার এ তথ্য জানা যায়। রিজাল ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরি যাওয়ার জন্য তারা দায়ী নয়। তাই তারা এ ক্ষতিপূরণ দিতেও নারাজ। একই সঙ্গে ক্ষতিপূরণ না দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে তারা আইনগতভাবে লড়াই করবে। গত বছরের ১৫ মার্চ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের এ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি যাওয়ার ঘটনা প্রকাশ পায়।

শীর্ষ সংবাদ:
দাম কমানোর টার্গেট ॥ সংসদে বাজেট পেশ ৯ জুন         ৫৭ বছর পর ঢাকা থেকে ‘মিতালি এক্সপ্রেস’ যাবে ভারতে         রাজনীতির মাঠ গরম করতে চায় বিএনপি         মাঙ্কিপক্সে সবচেয়ে বেশি ঝুঁকিতে তরুণরা         দুর্নীতির শ্বেতপত্র প্রকাশ করা হবে ॥ রিফাত         পাহাড়ে বিচ্ছিন্নতাবাদী তৎপরতা দিন দিন বাড়ছে         ফিফা বিশ্বকাপ ট্রফি ঢাকায় আসছে ৮ জুন         আজ জাতিসংঘ শান্তিরক্ষী দিবস ॥ নানা আয়োজন         উন্নয়নের অগ্রযাত্রায় কমিউনিটি রেডিও শক্তিশালী মাধ্যম         অবৈধ ক্লিনিক বন্ধে দেশজুড়ে অভিযান         ইয়াবা ও মানব পাচারে কমিশন পায় রোহিঙ্গা নারীরা         চলচ্চিত্র ব্যবসায় আশার আলো মিনি সিনেপ্লেক্স         সিলেটে ডায়রিয়াসহ পানিবাহিত রোগ বাড়ছে         বিএনপি খোমেনি স্টাইলে বিপ্লব করার দুঃস্বপ্ন দেখছে ॥ কাদের         শান্তিরক্ষীগণ পেশাদারিত্ব, দক্ষতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করে যাচ্ছেন : প্রধানমন্ত্রী         প্রতিটি বিশ্ববিদ্যালয়ে সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের নির্দেশ রাষ্ট্রপতির         বাংলাদেশ আজ শান্তি ও সম্প্রীতির এক উজ্জ্বল দৃষ্টান্ত : রাষ্ট্রপতি         ভারতের গুয়াহাটিতে তৃতীয় নদী সম্মেলন শুরু         রাজধানীকে সিসিটিভি ক্যামেরার আওতায় আনা হবে : স্বরাষ্ট্রমন্ত্রী         বাগেরহাটে ঝড়ে গাছ ভেঙ্গে পড়ল ইউএনওর গাড়ির উপর