বৃহস্পতিবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৬ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

৬ মার্চ জাতীয় পাট দিবস পালিত হবে

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশকে আবারও সোনালী আঁশের দেশ হিসেবে রূপান্তর করে পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে আগামী ৬ মার্চ প্রথমবারের মতো পালিত হতে যাচ্ছে ‘জাতীয় পাট দিবস’। বিদেশে বাংলাদেশের বিভিন্ন কূটনৈতিক মিশনসহ সারাদেশ নানা কর্মসূচী আয়োজনের মাধ্যমে মহাসমারোহে দিনটিকে উদযাপন করতে যাচ্ছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। গত বৃহস্পতিবার সচিবালয়ে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সভা কক্ষে আয়োজিত ‘জাতীয় পাট দিবস’ উদযাপনের প্রস্তুতিমূলক সভায় এ কর্মসূচীর ঘোষণা দেন বস্ত্র ও পাট প্রতিমন্ত্রী মির্জা আজম।

উল্লেখ্য, এ বছরের ৬ মার্চ ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০’ এর সফল বাস্তবায়ন উদ্যাপন উপলক্ষে অনুষ্ঠিত সমাবেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ‘জাতীয় পাট দিবস’ ঘোষণা করেন। পাটপণ্যের ব্যবহার বৃদ্ধিতে উৎসাহ প্রদান এবং পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইনের সফল বাস্তবায়নে গত ৬ থেকে ৮ মার্চ রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় পাটজাত পণ্যের মেলা। সভায় জানানো হয় বর্ণাঢ্য এ দিবসের আয়োজনে ইউনিয়ন, উপজেলা, জেলা, বিভাগীয় শহর থেকে পাট চাষীসহ পাটের সঙ্গে সংশ্লিষ্ট সকলকে এর সঙ্গে অন্তর্ভুক্ত করা হবে। র‌্যালি, ব্যানার, পোস্টারসহ পাট চাষ সংশ্লিষ্ট এলাকাগুলোতে বিশেষ আয়োজন থাকবে। পাট মিল এলাকাগুলোতে আলোক সজ্জাসহ তোরণ নির্মাণ করা হবে। রাজধানীতে অনুষ্ঠিত হবে বিশেষ আর্কষণীয় র‌্যালি। এছাড়াও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত হয় তিন দিনব্যাপী পাটজাত পণ্যের মেলা।

রিজার্ভের টাকা ফেরত দেবে না রিজাল ব্যাংক

অর্থনৈতিক রিপোর্টার ॥ বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির অর্থ ফেরত না দিতে বাংলাদেশের বিপক্ষে আইনী লড়াই চালাবে ফিলিপাইনের রিজাল ব্যাংক (দি রিজাল কমার্সসিয়াল ব্যাংক কর্পোরেশন-আরসিবিসি)। যুক্তরাষ্ট্রভিত্তিক একটি আন্তর্জাতিক সংবাদ মাধ্যমের খবরে শনিবার এ তথ্য জানা যায়। রিজাল ব্যাংক বলছে, বাংলাদেশ ব্যাংকের অর্থ চুরি যাওয়ার জন্য তারা দায়ী নয়। তাই তারা এ ক্ষতিপূরণ দিতেও নারাজ। একই সঙ্গে ক্ষতিপূরণ না দেয়ার জন্য বাংলাদেশ ব্যাংকের বিরুদ্ধে তারা আইনগতভাবে লড়াই করবে। গত বছরের ১৫ মার্চ নিউইয়র্কের ফেডারেল রিজার্ভ ব্যাংকে থাকা বাংলাদেশ ব্যাংকের এ্যাকাউন্ট থেকে ৮১ মিলিয়ন ডলার চুরি যাওয়ার ঘটনা প্রকাশ পায়।

শীর্ষ সংবাদ:
রেকর্ড দামে ১৭ পণ্য ॥ নাভিশ্বাস নিম্ন ও মধ্য আয়ের মানুষের         জলবায়ু ক্ষতিগ্রস্ত দেশকে প্রতিশ্রুত অর্থ দিন         দিনে ফল-সবজি বিক্রেতা, রাতে দুর্ধর্ষ ডাকাত         ইভিএমকে চমৎকার মেশিন বললেন প্রযুক্তি বিশেষজ্ঞরা         দুই মামলার মৃত্যুদ-প্রাপ্ত আসামি গ্রেফতার         চতুর্থ দিনে নাটকীয়তার অপেক্ষা মিরপুরে         পরিবেশ রক্ষা করেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে         মধ্য জ্যৈষ্ঠেই এবার দেশে ঢুকবে বর্ষার বাতাস         সততা ও দক্ষতার মূল্যায়ন, অসৎদের শাস্তির ব্যবস্থা         সিলেটে বন্যার উন্নতি ॥ এখন প্রধান সমস্যা ময়লা আবর্জনা         গণতন্ত্র ও ভোটের অধিকার আদায়ে সবাই জেগে উঠুন         টেক্সাসে স্কুলে বন্দুকধারীর গুলি, ১৯ শিশুসহ নিহত ২১         অসাম্প্রদায়িক স্বদেশ গড়ার প্রত্যয়ে নজরুলজয়ন্তী উদ্যাপিত         শহর ছাপিয়ে প্রান্তিক পর্যায়ে ছড়াবে সংস্কৃতির আলো         ‘পর্যাপ্ত সবুজ ও বৃষ্টির পানি সংরক্ষণের ব্যবস্থা রেখেই প্রকল্প বাস্তবায়ন করতে হবে’         প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যাচেষ্টা : ফাঁসির আসামি গ্রেফতার         বাংলাদেশ ও সার্বিয়ার মধ্যে দু’টি সমঝোতা স্মারক সই         লক্ষ্য সাশ্রয়ী মূলে নিরবচ্ছিন্ন বিদ্যুত ও জ্বালানি সরবরাহ ॥ নসরুল হামিদ         জাতীয় সংসদের জন্য ২০২২-২০২৩ অর্থবছরের বাজেট অনুমোদন         দিনাজপুরে ঘুষের ৮০ হাজার টাকাসহ কর্মকর্তা আটক