সোমবার ৯ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৩ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিলেট ও চট্টগ্রামে হাইকোর্টের বেঞ্চ স্থাপন করা হবে ॥ এস কে সিনহা

স্টাফ রিপোর্টার, সিলেট অফিস ॥ প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার (এস কে) সিনহা বলেছেন, বারবার সংবিধান সংশোধনের কারণে বিচার বিভাগের স্বাধীনতা খর্ব হয়েছে। তবে শীঘ্রই বিচার বিভাগ পুরোপুরি স্বাধীন হবে। এতে নির্বাহী বিভাগের কোন ভূমিকা থাকবে না। বৃহস্পতিবার রাতে সিলেট জেলা আইনজীবী সমিতির রজতজয়ন্তী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

সিলেট জেলা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট এ কে এম শমিউল আলমের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান বিচারপতি বলেন, সিলেট ও চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপন করতে সরকার ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার আগ্রহ রয়েছে। আমারও আগ্রহ রয়েছে এ বিষয়ে। কিছু বিচারপতির পদ শূন্য রয়েছে। এগুলো পূর্ণ করার কাজ চলমান। বিচারপতি নিয়োগ হওয়ার পরপরই সিলেট ও চট্টগ্রামে হাইকোর্টের সার্কিট বেঞ্চ স্থাপনে প্রক্রিয়া শুরু হবে। এর মাধ্যমে আইনসেবা প্রত্যাশী মানুষরা উপকৃত হবেন।

তিনি বলেন, আইনজীবীদের দায়িত্বে সততা ও নিষ্ঠা বজায় রাখতে হবে। তাদের সামান্য ভুলের কারণে একজন নিরপরাধ মানুষের জীবন ধ্বংস হতে পারে। আবার সামান্য ভুলের কারণে একজন নির্দোষ মানুষের ফাঁসির দ- হতে পারে, যাবজ্জীবন সাজাও হতে পারে কিংবা একজন অপরাধী মুক্ত হয়ে ফের সমাজের ক্ষতি করতে পারে। তাই আইনজীবীদের খুব সতর্কভাবে দায়িত্ব পালন করতে হবে। প্রধান বিচারপতি বলেন, আইনজীবীদের টাকা, মান, সম্মানের পেছন ছুটলে এসব কোনদিনই ধরা দেবে না। সততা আর নিষ্ঠার সঙ্গে কাজ করলে টাকা, মান, সম্মান সবই পাওয়া যাবে। সিলেট জেলা আদালতে অনেক সমস্যা বিদ্যমান। বিচারক শূন্যতা রয়েছে। বিচারকদের বসার সমস্যা রয়েছে। ফার্নিচারের সমস্যা রয়েছে। এসব সমস্যা সমাধানের জন্য আইনমন্ত্রীর সঙ্গে আলাপ হয়েছে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের মাধ্যমে খুব কম সময়ের মধ্যে সকল সমস্যার সমাধান করা হবে।

প্রধান বিচারপতি আরও বলেন, আইনজীবীদের দেশ ও জাতির কল্যাণে কাজ করতে হবে। দরিদ্র ও অসহায় মানুষকে আইনী সহায়তা প্রদান করতে আইনজীবীদের এগিয়ে আসতে হবে। নবীন আইনজীবীদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহবান জানান তিনি।

শীর্ষ সংবাদ:
মাঙ্কিপক্স নিয়ে সব বিমানবন্দরে সতর্ক অবস্থা         গম নিয়ে রাশিয়ার সঙ্গে বোঝাপড়ায় আগ্রহী আমদানিকারকরা         পদ্মা সেতু নিয়ে বড়াই করা উচিত নয় ॥ ফখরুল         শিক্ষক ও বিমানবাহিনীর সদস্যসহ সড়কে প্রাণ গেল ১৫ জনের         প্রমাণ ছাড়া স্বাস্থ্যকর পুষ্টিকর বলে প্রচার করা যাবে না         ফখরুলের বক্তব্য নতুন ষড়যন্ত্রের বহির্প্রকাশ ॥ কাদের         প্রস্তুত স্বপ্নের পদ্মা সেতু         পাম তেল রপ্তানিতে ইন্দোনেশিয়ার নিষেধাজ্ঞা প্রত্যাহার         বাংলাদেশের কাছে অপরিশোধিত জ্বালানি তেল বিক্রি করতে চায় রাশিয়া         রাজধানীতে ট্রাকে পণ্য বিক্রি করবে না টিসিবি         জাফরুল্লাহ চৌধুরীর ‘জাতীয় সরকার’ প্রস্তাবে বিব্রত বিএনপি         মঙ্গলবার আত্মসমর্পণ করে জামিন চাইবেন সম্রাট         লালকুঠি-রূপলাল হাউজ অংশ থেকে লঞ্চ টার্মিনাল সরাতে বললেন তাপস         করোনায় দুই জনের মৃত্যু, শনাক্ত ৩১         মাঙ্কিপক্স মোকাবেলায় বিমানবন্দরে পরীক্ষা হবে         পি কে হালদারকে ফিরিয়ে আনার চেষ্টা চলছে : আইজিপি         আঞ্চলিক সংকট মোকাবিলায় ৫ প্রস্তাব প্রধানমন্ত্রীর         হাজী সেলিমকে বিএসএমএমইউ হাসপাতালে ভর্তি         আগামী ৯ জুলাই আমিরাতে ঈদুল আজহা         নর্থ সাউথের ৪ ট্রাস্টিকে জেলগেটে জিজ্ঞাসাবাদের নির্দেশ