বৃহস্পতিবার ২১ শ্রাবণ ১৪২৮, ০৫ আগস্ট ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বযুদ্ধের মহড়া সেরে নিল ন্যাটো!

রাশিয়ার বিরুদ্ধে বিশ্বযুদ্ধের মহড়া সেরে নিল ন্যাটো!

অনলাইন ডেস্ক ॥ একেবারে চূড়ান্তভাবে যুদ্ধের মহড়া শুরু করে দিয়েছে উত্তর আটলান্টিক সামরিক জোট ন্যাটো। ন্যাটোর ১১টি দেশ এই মহড়ায় অংশ নিচ্ছে। ‘আয়রন সোর্ড’ নামের চলমান মহড়ার অংশ হিসেবে এই অনুশীলন শুরু করা হয়েছে বলে জানিয়েছে লিথুয়ানিয়ার সেনাবাহিনী। চলতি মাসের ২০ তারিখ থেকে শুরু হওয়া মহড়া আগামী মাসের ২ তারিখ পর্যন্ত চলার কথা রয়েছে।

এদিকে, এমন এক সময় মহড়া শুরু করা হয়েছে, যখন রাশিয়ার সীমান্তের কাছে ন্যাটো চার হাজার সেনা মোতায়েনের প্রস্তুতি গ্রহণ করছে। ব্যাপক সেনা মোতায়েনে লিথুয়ানিয়ার সক্ষমতা বাড়ানোর জন্য এই মহড়া চালানো হচ্ছে বলে দাবি করা হয়েছে। খবর কলকাতা টোয়েন্টিফোরের।

লিথুয়ানিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছেন, লিথুয়ানিয়ার পাবরাদে এবং রুখলায় এই মহড়া চলছে। মহড়ায় হামলা চালানোর ভূমিকায় রয়েছে ব্রিটিশ, কানাডা, পোল্যান্ড এবং মার্কিন সেনাবাহিনী। আর প্রতিরক্ষার ভূমিকায় রয়েছে লাটভিয়া, লিথুয়ানিয়া এবং এস্তোনিয়া। এছাড়া, মহড়ায় অংশগ্রহণকারী দেশগুলোর মধ্যে রুমানিয়া, স্লোভেনিয়া, লুক্সেমবার্গ এবং জার্মানি।

চলমান মহড়ায় ন্যাটোর চার হাজার সেনা অংশ নিয়েছে। ন্যাটো গত বছরের চেয়ে মহড়ার সেনা সংখ্যা প্রায় দ্বিগুণ করেছে। যদিও ২০১৪ সাল থেকে প্রতিবছর 'আয়রন সোর্ড' মহড়ার আয়োজন করা হলেও এর আগে এতে এত ব্যাপক সংখ্যক ন্যাটো সেনা আর অংশ নেয়নি।

শীর্ষ সংবাদ:
দেশে করোনায় এক দিনে রেকর্ড ২৬৪ জনের মৃত্যু         জুলাই মাসে করোনায় আক্রান্ত ৯৮ শতাংশের শরীরে ডেল্টা ভ্যারিয়েন্ট         ‘ক্রীড়া ও সাংস্কৃতিক জগতে শেখ কামালের গুরুত্বপূর্ণ অবদান রয়েছে ’         খুলনা বিভাগে করোনায় আরও ৩৪ জনের মৃত্যু         শেখ কামালের জন্মদিন ॥ স্মারক ডাকটিকিট অবমুক্ত করলেন প্রধানমন্ত্রী         ‘শেখ কামালের পদ-পদবি-ক্ষমতার প্রতি আকর্ষণ ছিল না’         পরীমনি ও রাজের বিরুদ্ধে একাধিক মামলা হচ্ছে         ‘শেখ কামাল সৃষ্টিশীল অনন্য প্রতিভার দৃষ্টান্ত হয়ে থাকবেন’         প্রজ্ঞাপন জারি ॥ লকডাউন বাড়ল ১০ আগস্ট পর্যন্ত         ১১ আগস্ট থেকে চলবে ট্রেন         রাজশাহীতে করোনায় একদিনে আরও ১৭ জনের মৃত্যু         শেখ কামালের কবরে প্রধানমন্ত্রী ও দলের শ্রদ্ধা         দিনাজপুরে করোনায় ৭ জনের মৃত্যু         শেখ কামালের জন্মবার্ষিকীতে ১০ প্রবীন ক্রীড়াবিদ ও বীরমুক্তিযোদ্ধাদের সম্মাননা প্রদান         আগামীকাল থেকে শিল্পকারখানা খোলা, চলবে বিমান         ৭ আগস্ট নয়, গণটিকা কার্যক্রম শুরু ১৪ আগস্ট         খুলনায় করোনায় চার জনের মৃত্যু         ঝিনাইদহে করোনা পজিটিভ ও উপসর্গে ৫ জনের মৃত্যু         ৫ বিভাগে বৃষ্টির সম্ভাবনা         কাকরাইল গ্যারেজের আগুন নিয়ন্ত্রণে