শনিবার ৮ শ্রাবণ ১৪২৮, ২৪ জুলাই ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

হার না মানা ওজনিয়াকি

  • মাহিয়ান দ্বীপ

গত এক দশক ধরেই টেনিস কোর্টের আলোচিত নাম ক্যারোলিন ওজনিয়াকি। সুদীর্ঘ ক্যারিয়ারে ২৫টি ডব্লিউটিএ শিরোপা জয়ের স্বাদ পেয়েছেন তিনি। কিন্তু দুর্ভাগ্য তার। এখন পর্যন্ত কোন গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট জয়ের স্বাদ পাননি। তবে ব্যর্থতার কারণে কখনোই নুইয়ে পড়েননি ডেনিশ এই টেনিস তারকা। প্রতিটি টুর্নামেন্টেই নতুন প্রত্যয় নিয়ে কোর্টে নামেন ক্যারোলিন ওজনিয়াকি।

২০০৫ সালে বেশ কয়েকটি জুনিয়র টুর্নামেন্টে অংশ নেন ড্যানিশ এই টেনিস তারকা। সে বছরেই টেনিস কোর্টে আলো ছড়িয়ে প্রাদপ্রদীপের আলোয় ওঠে আসেন ক্যারোলিন ওজনিয়াকি। তবে সিনিয়র পর্যায়ে বিশ্ব টেনিসপ্রেমীদের নজরে আসেন ২০০৯ সালে। নবম বাছাই হিসেবে ইউএস ওপেনে খেলতে নেমে সেবার ফাইনালে জায়গা করে নেন তিনি। ডেনমার্কের প্রথম প্রমীলা খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøামের ফাইনাল খেলার বিস্ময়কর কীর্তি গড়েন তিনি। কিন্তু ফাইনালে বেলজিয়ামের কিম ক্লাইস্টার্সের কাছে হেরে স্বপ্নভঙ্গ হয় তার। তবে পরের বছরই নতুন কীর্তি গড়েন ডেনমার্কের এই টেনিস তারকা। বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানটি দখল করে নেন তিনি। টেনিস ইতিহাসের পঞ্চম খেলোয়াড় হিসেবে কোন গ্র্যান্ডসøাম না জয়ের পরও র‌্যাঙ্কিংয়ের শীর্ষে ওঠার বিরল কীর্তি গড়েন ক্যারোলিন ওজনিয়াকি। ২০১০ সালের অক্টোবর থেকে ২০১২ জানুয়ারির মধ্যে ৬৭ সপ্তাহ ছিলেন র‌্যাঙ্কিংয়ের শীর্ষে। সেই ড্যানিশ টেনিস তারকার স্থান নেই এখন শীর্ষ দশেও। বর্তমানে তার অবস্থান র‌্যাঙ্কিংয়ের ১৯ নম্বরে।

তবে দমে যেতে নারাজ ২৬ বছরের এই টেনিস তারকা। নতুন মৌসুমে নতুন করে শুরু করবেন তিনি। ২০১৭ সালটা তার শুরু হবে অকল্যান্ড ক্লাসিক দিয়ে। এখানে খেলবেন আনা ইভানোভিচ, সেরেনা এবং ভেনাস উইলিয়ামসও। তিন দেশের চার তারকা। একটা জায়গাতে রয়েছে সবার মিল। তারা সকলেই বিশ্ব টেনিস র‌্যাঙ্কিংয়ের সাবেক নাম্বার ওয়ান। সেরেনা উইলিয়ামস অবশ্য কিছুদিন আগেই এক থেকে নেম গেছেন দুইয়ে। তার বড় বোন ভেনাস উইলিয়ামস, ক্যারোলিন ওজনিয়াকি আর আনা ইভানোভিচের গল্পটা বয়ে যাওয়া সময়ের মতোই ক্ষয়ে যাচ্ছে। কিন্তু তবু লড়াই করে যাচ্ছেন তারা। গত দেড় দশক ধরেই টেনিস কোর্টে আলোচনার কেন্দ্রবিন্দুতে থাকা এই চার তারকা নতুন মৌসুমেও নতুন করে জ্বলে ওঠার স্বপ্ন দেখছেন। মূলত মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম অস্ট্রেলিয়ান ওপেনের প্রস্তুতির মঞ্চ হিসেবেই বিবেচনা করা হয় বছরের প্রথম সপ্তাহেই নিউজিল্যান্ডে অনুষ্ঠিত এই অকল্যান্ড ক্ল্যাসিককে। আর এই ইভেন্টে ক্যারোলিন ওজনিয়াকি এবং আনা ইভানোভিচ খেলবেন বলে নিশ্চিত করেছেন আয়োজক কর্তৃপক্ষ। তার আগে আয়োজক কর্তৃপক্ষ জানিয়েছেন, আমেরিকার দুই বোন সেরেনা এবং ভেনাস উইলিয়ামসও খেলবেন এবার।

বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের সাবেক শীর্ষ চার তারকাকেই পাচ্ছে অকল্যান্ড। এই টুর্নামেন্ট যে টেনিসপ্রেমীদের আলাদা করেই নজর কাড়বে তা প্রায় নিশ্চিত। টুর্নামেন্টের পরিচালক কার্ল বাজ বলেন, ‘নিউজিল্যান্ডের স্পোর্টিং ইভেন্টের জন্য এটা অনাবিষ্কৃত এক ভূখ-। এটিকে তারা শিরোনামে আনতে পারবেন। কারণ নারী ক্রীড়াবিদদের মধ্যে তারাই তো এখন বাজারের সবচেয়ে সেরা তারকা।’ ২০০৮ সালে প্রথম কোন গ্র্যান্ডসøাম জয়ের স্বাদ পেয়েছিলেন আনা ইভানোভিচ। সে বছরই বিশ্ব টেনিস র‌্যাংকিংয়ের শীর্ষস্থানটি দখল করেছিলেন তিনি। কিন্তু পারফরম্যান্সের সেই ধার আর ধরে রাখতে পারেননি এই সার্বিয়ান। তবে বার বার হোঁচট খেয়ে টেনিস কোর্ট থেকে ছিটকে গেলেও তার চেষ্টাটা অব্যাহত ছিল। কিন্তু অকল্যান্ড ক্ল্যাসিকে রয়েছে তার সুখের স্মৃতি। ২০১৪ সালে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিলেন তিনি। নতুন মৌসুমে তার কণ্ঠে নতুন প্রত্যয়, ‘২০১৪ সালে এই টুর্নামেন্টের শিরোপা জিতেছিলাম। সেই স্মৃতিগুলো এখনও আমার কাছে মধুর। ২০১৭ সালের শুরুতে আবারও নিজের সেরাটা দিতে দৃঢ়প্রতিজ্ঞাবদ্ধ আমি।’

অকল্যান্ড ক্ল্যাসিকে এবারই প্রথম খেলার ইচ্ছে প্রকাশ করেছেন সেরেনা উইলিয়ামস। বয়সে পঁয়ত্রিশকেও ছাড়িয়ে গেছেন আমেরিকান টেনিসের এই জীবন্ত কিংবদন্তি। তারপরও রাজত্ব করছেন টেনিস কোর্টে। গত মৌসুমে চার গ্র্যান্ডসøামের তিনটিতেই চ্যাম্পিয়ন। এবার উইম্বলডন জিতে ছুঁয়েছেন টেনিসের উন্মুক্ত যুগে জার্মান কিংবদন্তি স্টেফি গ্রাফের সর্বোচ্চ ২২ গ্র্যান্ডসøাম জেতার রেকর্ডকে। তার হাতছানি এখন স্টেফিকেও ছাড়িয়ে যাওয়ার। সেরেনা তা পারবেন এমনটা বিশ্বাস করেন অনেকেই। কিন্তু সংশয় যত তার বড় বোন ভেনাস উইলিয়ামসকে নিয়ে। আর কী পারবেন টেনিস কোর্টে স্বরূপে ফিরতে? ২০১৫ সালে অকল্যান্ড জয়ের স্মৃতি রয়েছে তার। ভেনাসের অবশ্য এটাই অনুপ্রেরণা। আগামী দুই জানুয়ারি থেকে শুরু হবে অকল্যান্ড ক্ল্যাসিক। ছয় দিনের এই টুর্নামেন্ট চলবে ৭ জানুয়ারি পর্যন্ত। নতুন বছরের ১৬ জানুয়ারি থেকে শুরু হবে মৌসুমের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্ট অস্ট্রেলিয়ান ওপেন। এখানে যে শিরোপার হাসি হাসবেন অস্ট্রেলিয়ান ওপেনেও নিশ্চিত ফেবারিট হিসেবে কোর্টে নামবেন।

অস্ট্রেলিয়ান ওপেনে ছয়বার চ্যাম্পিয়ন হয়েছেন সেরেনা উইলিয়ামস। ডাবলসেও চারবার শিরোপার হাসি হেসেছেন তিনি। ভেনাস এবং আনা ইভানোভিচ উভয়ই বছরের প্রথম গ্র্যান্ডসøাম টুর্নামেন্টের ফাইনাল খেলেছেন। কিন্তু শিরোপার দেখা পাননি আর। ক্যারোলিন ওজনিয়াকির দুঃখটা অবশ্য আরও বেশি। অস্ট্রেলিয়ান ওপেনের সেমিফাইনালের বাধাই পেরুতে পারেননি তিনি। এবার কী ঘুচবে সেই দুঃখ? ভক্ত-অনুরাগীদের অপেক্ষা এখন সেটাই দেখার।

শীর্ষ সংবাদ:
একাত্তরের কণ্ঠযোদ্ধা ফকির আলমগীর আর নেই         পর্দা উঠল অলিম্পিকের         চীনে আকস্মিক বন্যায় ব্যাপক ক্ষয়ক্ষতি, ৫১ জনের প্রাণহানি         করোনায় মৃত্যু কমছে         টিকা নেয়ার বয়স শীঘ্রই ১৮ হবে         এ্যাস্ট্রাজেনেকার ২ লাখ ৪৫ হাজার ডোজ টিকা আজ আসছে         শেষদিনে গরুর দাম কমলেও আশানুরূপ বিক্রি হয়নি         ঈদে ঢাকা থেকে গ্রামে গেছে কোটির বেশি মোবাইল সিম, ফিরেছেন মাত্র ৮ লাখ         অবশেষে পর্দা উঠল টোকিও অলিম্পিকের         করোনা ভাইরাসে আরও ১৬৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৬৩৬৪         নেপালের নতুন প্রধানমন্ত্রী শের বাহাদুর দেউবাকে শেখ হাসিনার শুভেচ্ছাবার্তা         শনিবার আসছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার প্রায় আড়াই লাখ ডোজ টিকা         লকডাউন ॥ প্রথম দিন রাজধানীতে গ্রেফতার চার শতাধিক         করোনা টিকা গ্রহণকারীদের বয়সসীমা ১৮ করার সিদ্ধান্ত         বৃষ্টিতে মহারাষ্ট্রে ভূমিধস ॥ নিহতের সংখ্যা বেড়ে অন্তত ৬৭         পদ্মা সেতুর ভায়াডাক্টের সবশেষ স্প্যানের স্ল্যাব ঢালাই সম্পন্ন         ইমরান খানের জন্য ‘হাড়িভাঙা’ আম পাঠালেন শেখ হাসিনা         রফতানি ও প্রবাসী আয়ে ভর করে ঘুরে দাঁড়াচ্ছে বাংলাদেশের অর্থনীতি ॥ এডিবি         পরিকল্পনামন্ত্রীর মোবাইল ছিনতাই ॥ পাঁচ আসামি কারাগারে         পদ্মা সেতুর পিলারে ফেরির ধাক্কা ॥ মাস্টার বরখাস্ত, তদন্ত কমিটি গঠন