সোমবার ৬ আশ্বিন ১৪২৭, ২১ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ৫ আসামি গ্রেফতার ॥ ধান পাকলেও কাটা হচ্ছে না

  • সাঁওতালদের ওপর হামলা

নিজস্ব সংবাদদাতা, গাইবান্ধা, ২১ নবেম্বর ॥ গোবিন্দগঞ্জের সাহেবগঞ্জ ইক্ষু খামারের সাঁওতালদের ওপর হামলা, লুটপাট ও বসতবাড়িতে অগ্নিসংযোগের ঘটনায় মামলায় সন্দেহভাজন আরও ৫ জনকে গ্রেফতার করা হয়েছে। উপজেলার সাহেবগঞ্জ, তরফকামাল, নাছিরাবাদ ও মাদারপুর গ্রামে সোমবার ভোররাতে অভিযান চালিয়ে তাদের গ্রেফতার করে পুলিশ।

গ্রেফতাররা হলো- গোবিন্দগঞ্জের নাছিরাবাদ গ্রামের নাজিম উদ্দিনের ছেলে রানা বাবু (৩০), তরফকামাল গ্রামের কাজেম উদ্দিনের ছেলে আবুল খায়ের (৩৫), একই গ্রামের কফিল উদ্দিনের ছেলে মোখলেছুর রহমান (২৮), সাহেবগঞ্জ গ্রামের মৃত আসমান আলীর ছেলে রফিকুল ইসলাম (৩৫) ও মাদারপুর গ্রামের দারাজ উদ্দিনের ছেলে আব্দুল মান্নান (৫৪)। এর আগে আরও ১২ জনকে গ্রেফতার করা হয়। এ নিয়ে গ্রেফতার হলো মোট ১৭ জন।

গোবিন্দগঞ্জ থানার পুলিশ জানায়, গত ৬ নবেম্বর সাঁওতাল পল্লীতে হামলা, হত্যা, ভাংচুর, লুটপাট ও অগ্নিসংযোগের অভিযোগে স্বপন মুরমু’র অজ্ঞাত ৬০০ জনকে আসামি করে থানায় মামলা করা হয়েছে। ওই মামলার জের ধরে উল্লেখিত আসামিদের গ্রেফতার করা হয়।

উল্লেখ্য, গত ৬ নবেম্বর গোবিন্দগঞ্জ উপজেলার সাহেবগঞ্জ ইক্ষু খামারের আখের বীজ কাটাকে কেন্দ্র করে খামারের জমি দখলকারী আদিবাসী সাঁওতালের সঙ্গে শ্রমিক-কর্মচারী ও পুলিশের ত্রিমুখী সংঘর্ষে একজন নিহত হয়।

ধান পাকলেও তা কাটা হচ্ছে না ॥ সাহেবগঞ্জ ইক্ষু খামারের উচ্ছেদকৃত এলাকায় বসতি স্থাপনকারী সাঁওতালরা প্রায় ১শ’ একর জমিতে আমন ধান রোপণ করেছে। অনেক জমির ধান ইতোমধ্যে পেকে ঝরে পড়তে শুরু করেছে। কিন্তু এখনও সাঁওতালদের পক্ষ থেকে সে ধান কাটার কোন উদ্যোগ নেয়া হয়নি। হাইকোর্টের পক্ষ থেকে ৩০ নবেম্বরের মধ্যে জমির ধান কাটার ব্যাপারে সাঁওতালদের সহযোগিতা করার জন্য রংপুর চিনিকল কর্তৃপক্ষকে নির্দেশ দেয়া হয়েছে। সে মোতাবেক মিল কর্তৃপক্ষ সুশৃঙ্খলভাবে ধান কাটতে সহযোগিতা করার জন্য সাঁওতাল নেতৃবৃন্দের কাছে তালিকা জমা দেয়ার জন্য বলা হলেও সাঁওতালদের পক্ষ থেকে এখন পর্যন্ত কোন তালিকা জমা দেয়া হয়নি।

শিশুদের জন্য বিনোদন কেন্দ্র ॥ ইক্ষু খামার এলাকার মাদারপুর ও জয়পুরপাড়ায় চালু করা হয়েছে শিশু বিনোদন কেন্দ্র। ব্র্যাকের সহযোগিতায় বেসরকারী উন্নয়ন সংস্থা গণউন্নয়ন কেন্দ্র শিশু বিনোদন কেন্দ্র দুটি চালু করেছে। এই শিশু বিনোদন কেন্দ্রে সাঁওতাল পল্লীর শিশুরা এসে খেলাধুলা, পড়াশুনাসহ সকল ধরনের আনন্দ করছে। কেন্দ্রগুলোতে সাজানো হয়েছে নানা ধরনের উপকরণে। সকাল থেকে বিকেল পর্যন্ত শিশুরা সুবিধামতো সময়ে আনন্দ করছে।

বিদ্যানন্দ ফাউন্ডেশনের খাদ্য বিতরণ ও শিশু বিনোদন ॥ ঢাকাস্থ বিদ্যানন্দ ফাউন্ডেশন সাঁওতাল পল্লীতে প্রতিদিন সন্ধ্যায় একবেলা করে ১শ’ ২ জন ক্ষতিগ্রস্ত দরিদ্র সাঁওতালের মধ্যে খাদ্য বিতরণ করছে। গত তিনদিন থেকে তারা এ খাদ্য বিতরণ কর্মসূচী চালাচ্ছে এবং ফান্ড প্রাপ্তি সাপেক্ষে তা অব্যাহত রাখবে বলেও ওই সংস্থা থেকে জানানো হয়েছে। এর পাশাপাশি ক্ষতিগ্রস্ত শিশুদের আনন্দ বিনোদনের জন্য তারা নাচ-গানের আসরসহ নানা রকম খেলাধুলারও আয়োজন করছে। উল্লেখ্য, এই প্রতিষ্ঠানটি ঢাকায় ১ টাকার বিনিময়ে দরিদ্রদের খাদ্য বিতরণের কর্মসূচী চালিয়ে আসছে।

শীর্ষ সংবাদ:
করোনা ভাইরাস নিয়ন্ত্রণে প্রধানমন্ত্রীর দুই অনুশাসন         ডাকসু ভিপি নুরের বিরুদ্ধে ঢাবি ছাত্রীর ধর্ষণ মামলা         বিজিবির ১৯১ জনের মুক্তিযোদ্ধা গেজেট বাতিল স্থগিত         দ্বাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখেই প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি         সফটওয়্যার আপগ্রেড হলেই প্রাথমিক শিক্ষকদের উচ্চধাপে বেতন         তিতাসের ৮ কর্মকর্তা-কর্মচারী জামিনে মুক্ত         ঢাকা উত্তরের ৯টি ওয়ার্ড ডেঙ্গুর ঝুঁকিতে         ভ্যাকসিনের ট্রায়াল শুরুর বিষয়ে ২ দিনের মধ্যে চিঠি দেবে চীন         চাকরির নামে প্রতারণা, তিন প্রতিষ্ঠান থেকে গ্রেফতার ১৪         স্বাস্থ্যের গাড়িচালক আব্দুল মালেক ১৪ দিনের রিমান্ডে         শিক্ষাপ্রতিষ্ঠান খোলার বিষয়ে যা জানালেন মন্ত্রিপরিষদ সচিব         করোনা ভাইরাসে আরও ৪০ জনের মৃত্যু, শনাক্ত সাড়ে তিন লাখ ছাড়াল         বাংলাদেশ ও ভারতের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বহুমাত্রিক ॥ কাদের         ১৮ বছর পর মুক্তিযোদ্ধা হত্যা মামলায় দুই আসামীর ফাঁসি         ঢাকায় নির্মাণ হচ্ছে ১১১ তলা ‘বঙ্গবন্ধু ট্রাই টাওয়ার’         মানবপাচার ॥ নৃত্যশিল্পী ইভান ৭ দিনের রিমান্ডে         দুদকের মামলায় খালিদীর জামিন আপিলে বহাল         করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের শঙ্কা বাংলাদেশে         ভিয়েতনাম-কাতার ফেরত ৮৩ শ্রমিককে মুক্তি দেওয়া নিয়ে রুল জারি