মঙ্গলবার ৪ কার্তিক ১৪২৮, ১৯ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বেপরোয়া ইন্টার্নদের ১০ দফা

  • রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল

স্টাফ রিপোর্টার, রাজশাহী ॥ রাজশাহী মেডিক্যাল কলেজ (রামেক) হাসপাতালের ইন্টার্ন চিকিৎসকরা এবার নিজেদের নিরাপত্তায় ১০ দফা দাবি দিয়েছে। সোমবার দুপুরে রামেক হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলামের সঙ্গে দেখা করে ইন্টার্ন চিকিৎসকরা ১০ দফা দাবি জানান। তাদের দাবিগুলোর মধ্যে প্রধান দাবি হলো হাসপাতালে নিজস্ব মিডিয়াকর্মী নিয়োগ দেয়া। তবে ইন্টার্নদের এ দাবিকে হাস্যকর মনে করছে নগরবাসী। রামেক হাসপাতালের ইন্টার্ন চিকিৎসক পরিষদের আহ্বায়ক শফিকুল ইসলাম অপু বলেন, হাসপাতালে অনেক সময় অপ্রীতিকর ঘটনা ঘটে। কিন্তু গণমাধ্যমে তথ্য বিকৃতভাবে উপস্থাপন করা হয়। এজন্য আমাদের দাবি, নিজস্ব মিডিয়াকর্মী। এই মিডিয়াকর্মী হাসপাতালের সব ঘটনার ভিডিওফুটেজ সংগ্রহ করবেন এবং তা প্রমাণস্বরূপ গণমাধ্যমকর্মীদের সরবরাহ করবেন। প্রয়োজনে তা প্রচারের ব্যবস্থা করবেন। এতে আমাদেরও কোন ভুল হলে তাতে ধরা পড়বে।

বিষয়টি নিয়ে জানতে চাইলে হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল এএফএম রফিকুল ইসলাম বলেন, ‘ইন্টার্নদের ১০ দফা দাবির সবগুলোই যৌক্তিক। হাসপাতালকে চিকিৎসক ও রোগীবান্ধব হিসেবে গড়ে তোলার ক্ষেত্রে তাদের দাবি যথাযথ। আর হাসপাতালের স্বার্থেই ‘নিজস্ব মিডিয়াকর্মী’ প্রয়োজন।

মিডিয়াকর্মীর কাজ কেমন হবে, জানতে চাইলে পরিচালক বলেন, ‘বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। হলে জনসংযোগ কর্মকর্তার মতো হবে। এ হাসপাতালে জনসংযোগ কর্মকর্তা নেই। তবে যাকে নিয়োগ দেয়া হবে, তার কাজ জনসংযোগ কর্মকর্তার চেয়েও বেশি হবে। তিনি অডিও-ভিডিও সব সংগ্রহ করবে। ইন্টার্ন চিকিৎসকদের বেপরোয়া আচরণে গত কয়েক মাস ধরে অস্থির রয়েছে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতাল। মাঝে মধ্যেই রোগীর স্বজনরা অভিযোগ তুলছেন, হাসপাতালে রোগীদের সঠিক চিকিৎসা হচ্ছে না। এতে রোগীর মৃত্যুর ঘটনাও ঘটছে। এসবের প্রতিবাদ করতে গেলেই ইন্টার্ন চিকিৎসকরা রোগীর স্বজনদের ওপর হামলে পড়ছেন। কখনও কখনও রোগীর স্বজনদের পিটিয়ে আহত করে পুলিশের হাতে তুলে দেয়া হচ্ছে। সম্প্রতি হাসপাতালে এমন দুটি ঘটনা ঘটেছে। এর প্রতিবাদে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদ রবিবার থেকে রামেকের ইন্টার্নদের বিরুদ্ধে আন্দোলন শুরু করেছে। সাম্প্রতিক সময়ে ঘটে যাওয়া সব ঘটনার সুষ্ঠু তদন্ত করে দোষীদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার জন্য ১৫ দিনের আল্টিমেটাম দিয়েছেন সংগঠনের নেতারা।

তা না হলে তারা হাসপাতাল ঘেরাও এবং লাঠি মিছিলের হুমকি দিয়েছেন। এরপর দিনই সোমবার ইন্টার্ন চিকিৎসকরা হাসপাতাল পরিচালকের সঙ্গে দেখা করে লিখিত আকারে ১০ দফা দাবি পেশ করলেন। তাদের দাবিগুলোর মধ্যে অন্যতম কয়েকটি হলো- হাসপাতালে একজন রোগীর সঙ্গে দুইজনের বেশি স্বজন যেতে না দেয়া, দালালদের অবাধ প্রবেশ বন্ধ করা এবং হাসপাতালের ওয়ার্ডে ইন্টার্নদের সঙ্গে চিকিৎসকদেরও সর্বক্ষণিক উপস্থিতি নিশ্চিত করা। এ বিষয়ে রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান বলেন, ইন্টার্নরা হাসপাতালে তাদের অভয়ারণ্য বানাতে এমন সব উদ্ভট দাবি পেশ করেছে, যা কখনই বাস্তবসম্মত নয় বরং হাস্যকর। তিনি এসব দাবি প্রত্যাখ্যান করে হাসপাতাল রোগীবান্ধব করার দাবি জানান।

Rasel
করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
২৪২০২২২১৪
আক্রান্ত
১৫৬৬২৯৬
সুস্থ
২১৯৩৩৭৫০৪
সুস্থ
১৫২৯০৬৮
শীর্ষ সংবাদ:
প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা         অপরাধের ধরন-মাধ্যম প্রতিনিয়ত পরিবর্তন হচ্ছে : এনটিএমসি পরিচালক         হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলায় বহিরাগতরাও অংশ নিয়েছিল ॥ স্পিকার         মেয়র আতিকের বিরুদ্ধে করা মামলার আবেদন খারিজ         ব্যাক্তির অপরাধে কোন সম্প্রদায়কে দায়ী করা যাবে না ॥ শিক্ষামন্ত্রী         কুমিল্লার ঘটনার মুলহোতা পলাতক, শিগগিরই গ্রেফতার ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         পা থেকে মাথা পর্যন্ত অসাম্প্রদায়িক চেতনার মূল্যবোধে সজ্জিত হতে হবে ॥ ইনু         দুর্নীতির মামলার ভয় দেখিয়ে চিকিৎসকের ৯৫ লাখ টাকা আত্মসাত ॥ গ্রেফতার ২         ‘কুমিল্লার ঘটনায় জড়িতদের দ্রুত খুঁজে বের করা হবে’         অপরাধী শনাক্তে সক্ষমতা বাড়ল র‍্যাবের         যবিপ্রবিতে ফিজিওথেরাপি চিকিৎসায় রোবোটিক্স প্রযুক্তি ব্যবহার শীর্ষক সেমিনার         সাম্প্রদায়িক সন্ত্রাস রুখে দেওয়ার প্রত্যয় আ.লীগের         হামলাকারীদের দ্রুত শাস্তির আওতায় আনতে প্রধানমন্ত্রীর নির্দেশ         হাজারো রাজনৈতিক বন্দিকে মুক্তি দিল মিয়ানমারের সামরিক জান্তা         সিরাজগঞ্জে ৬ ডাকাত গ্রেফতার ॥ গুলিসহ ২ রিভালবার উদ্ধার         দেশে বসেই বিদেশিদের পাসপোর্ট করতেন তিনি         সাম্প্রদায়িক হামলার প্রতিবাদে গফরগাঁওয়ে আওয়ামী লীগের প্রতিবাদ মিছিল