রবিবার ১৫ জ্যৈষ্ঠ ১৪২৯, ২৯ মে ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আর্জেন্টাইন তারকা মেসির ‘৫০০’ গোলের মাইলফলক

  • অভিনন্দন-প্রশংসার জোয়ার

স্পোর্টস রিপোর্টার ॥ রেকর্ড আর লিওনেল মেসি যেন একে অপরের পরিপূরক! পুরো ক্যারিয়ার জুড়েই স্প্যানিশ পরাশক্তি বার্সিলোনার হয়ে খেলছেন আর্জেন্টাইন অধিনায়ক। বছরের পর পর গৌরবময় সব রেকর্ডও গড়েছেন। রবিবার রাতে আরও একটি অনন্য রেকর্ড গড়েছেন ক্ষুদে জাদুকর। স্প্যানিশ লা লিগায় সেভিয়ার বিপক্ষে গোল করে সব প্রতিযোগিতা মিলিয়ে বার্সিলোনার হয়ে ‘৫০০’ গোলের মাইলফলক স্পর্শ করেছেন মেসি।

এই ৫০০ গোলের সব অবশ্য প্রতিযোগিতামূলক ম্যাচে নয়। বার্সিলোনার ওয়েবসাইটের তথ্যমতে, এর মধ্যে ৩২০ গোল লা লিগায়। এজন্য খেলতে হয়েছে ৩৫৭ ম্যাচ। চ্যাম্পিয়ন্স লীগে গোল ৯০। খেেেছন ১০৯ ম্যাচ। ৩৯ গোল কোপা ডেল রেতে। এখানে খেলেছেন ৫৫ ম্যাচ। ১২ গোল স্প্যানিশ সুপার কাপে, ৫টি ফিফা ক্লাব বিশ্বকাপে ও ৩টি উয়েফা সুপার কাপে। সব মিলিয়ে প্রতিযোগিতামূলক ম্যাচে বার্সার হয়ে মেসির গোল ৫৪৫ ম্যাচে ৪৬৯। বাকি ৩১ গোল মেসি করেছেন প্রীতি ম্যাচে। প্রীতি ম্যাচ মিলিয়ে মেসির ৫০০ গোল হলেও প্রতিযোগিতামূলক ম্যাচেও এ মাইলফলক স্পর্শ করতে যে বেশি সময় লাগবে না তা বলাই বাহুল্য। যেভাবে এগিয়ে চলেছেন মেসি তাতে হয়ত ২৯ বছর বয়সী এ তারকা কয়েকমাসের মধ্যেই প্রতিযোগিতমূলক ম্যাচে গৌরবময় এ মাইলফলক স্পর্শ করবেন।

বর্ণাঢ্য ক্যারিয়ারে ২০০৫ সালের ১ মে আলবাসেটের বিপক্ষে রোনাল্ডিনহোর পাস থেকে বার্সিলোনার জার্সিতে প্রথম গোল করেছিলেন মেসি। সেটা ছিল শুরু। সেই মেসি সেভিয়ার বিপক্ষে ছুঁয়েছেন অনন্য মাইলফলক। মজার বিষয় হচ্ছে, ক্যারিয়ারে প্রথম গোলে অবদান ছিল ব্রাজিলিয়ান রোনির। এবার ৫০০ গোলেও অবদান আরেক ব্রাজিলিয়ান নেইমারের। নেইমারের দারুণ পাস থেকে পিছিয়ে থাকা বার্সাকে ম্যাচ সমতায় ফেরান মেসি। সেই সঙ্গে নিজে স্পর্শ করেন বার্সার হয়ে ৫০০ গোলের মাইলফলক।

দারুণ কীর্তির সাক্ষী হওয়ার পর প্রশংসার জোয়ারে ভাসছেন মেসি। ম্যাচের আগেও মেসির প্রশংসায় পঞ্চমুখ ছিলেন সেভিয়া কোচ জর্জ সাম্পাওলি। ম্যাচের পরও তারকা এই ফরোয়ার্ডের বন্দনায় মাতেন সেভিয়া কোচ। বলেন, বিশ্বমানের মেসিকে আটকাতে পতিপক্ষের বেশি কিছু করার থাকে না। আর্জেন্টাইন ফরোয়ার্ডের প্রশংসা করেন সেভিয়াকে এগিয়ে যাওয়া গোল এনে দেয়া ভিটোলোও। দলটির সভাপতি বলেছেন, মেসি অন্য গ্রহের। সেভিয়া কোচ বলেন, যখন তার মতো খেলোয়াড় একটা ম্যাচকে গুরুত্বসহ নেয়, তখন তা প্রতিপক্ষের জন্য খুবই কঠিন হয়ে যায়। মেসি বিশ্বমানের খেলোয়াড় এবং যখন খেলা শুরু হয়, তাকে আটকাতে আপনি খুব অল্প কিছুই করতে পারেন। তার সতীর্থরাও একই রকম। আপনি যদি তাদের জায়গা দেন, তাহলে তারাও আপনাকে শাস্তি দেবে।

ভিটোলোর দৃষ্টিতে মেসি সর্বকালের সেরা। তিনি বলেন, মেসিকে নিয়ে আমি আপনাদের নতুন কিছু বলতে যাচ্ছি না। আমার কাছে, সেই সর্বকালের সেরা। মেসির বন্দনায় সেভিয়া সভাপতি পেপে কাস্ট্রো। তিনি বলেন, প্রথমার্ধে আমরা সুযোগগুলো নিতে পারিনি। তাদের মেসি আছে, আমাদের নেই। সে অন্য গ্রহের। মেসির সতীর্থরাও তার মাইলফলক স্পর্শের জন্য তাকে অভিনন্দন জানিয়েছেন।

শীর্ষ সংবাদ:
‘বিশ্ব শান্তি প্রতিষ্ঠার চ্যালেঞ্জ মোকাবিলায় প্রস্তুত বাংলাদেশ’         ‘পল্লী উন্নয়ন’ পদক পেলেন শেখ হাসিনা         ক্ষমতায় থাকতে দেওয়া না দেওয়ার বিএনপি কে?         করোনাভাইরাস : মৃত্যুশূন্য দিনে বেড়েছে শনাক্ত         প্রধানমন্ত্রী বিশ্বাস করেন এদেশের জনগণের ওপর : স্বরাষ্ট্রমন্ত্রী         নির্বাচনে প্রতিযোগিতা থাকবে কিন্তু প্রতিহিংসা থাকবে না ॥ ইসি আহসান হাবিব         তথ্য-উপাত্ত বোধগম্যে বাজেট এনালাইসিস অ্যান্ড মনিটরিং ইউনিট কাজ করছে : স্পিকার         বোরো সংগ্রহ সফল করতে হবে : খাদ্যমন্ত্রী         আগামীকাল সাবেক এমপি নুরুল হকের ৪৯তম মৃত্যুবার্ষিকী         জন্ম-মৃত্যুর সনদ পাওয়ায় ভোগান্তি রোধে হাইকোর্টের রুল         ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে ছাত্রলীগ উসকানি দেয়নি, দিয়েছে ছাত্রদল : তথ্যমন্ত্রী         সত্যিকারের জ্ঞান অর্জন করে সোনার মানুষ হতে হবে ॥ শিক্ষামন্ত্রী         আরও ৬ বীরাঙ্গনা পেলেন বীর মুক্তিযোদ্ধার স্বীকৃতি         খোঁজ মিলল নেপালের সেই প্লেনের         নির্বাচনে যেকোনো সহিংসতা কঠোর হস্তে দমন করা হবে : সিইসি         দেশের ৪৫ শতাংশ মানুষের ক্রয় ক্ষমতা ভালো : বাণিজ্যমন্ত্রী         মীরসরাইয়ে ওসির আল্টিমেটামের পর র‌্যাবের খোয়া যাওয়া অস্ত্র উদ্ধার         দক্ষ মানবসম্পদ সরবরাহ ও গবেষণা বৃদ্ধিতে কাজ করছে রাবি ॥ ভিসি         বরিশালে সড়ক দুর্ঘটনায় ১০ বাসযাত্রী নিহত         ঢাকা থেকে ১৬৫ যাত্রী নিয়ে কলকাতার উদ্দেশ্য মৈত্রী এক্সপ্রেস