বৃহস্পতিবার ১৮ আষাঢ় ১৪২৭, ০২ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

কেন্দ্রীয় কার্যনির্ব‍াহী সসদ চূড়ান্ত ॥ ঘোষনা আজ

বিশেষ প্রতিনিধি ॥ কয়েকটি পদ খালি রেখে দলের দুই সর্বোচ্চ নীতিনির্ধারণী ফোরাম কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদ এবং উপদেষ্টাম-লী চূড়ান্ত করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনে প্রায় সোয়া তিন ঘণ্টাব্যাপী দলের নবনির্বাচিত সভাপতিম-লীর প্রথম সভায় দীর্ঘ আলোচনা শেষে এ দুই কমিটি চূড়ান্ত করা হয়। আজ শনিবার এই দুটি কমিটি আনুষ্ঠানিক ঘোষণা করা হবে। আগামী ৮ নবেম্বর বিকেল চারটায় গণভবনে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের প্রথম বৈঠক হবে।

শুক্রবার রাতে বৈঠক শেষে প্রেস ব্রিফিংয়ে এসব তথ্য জানান দলের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৈঠক সূত্রে জানা গেছে, বিদায়ী কেন্দ্রীয় কমিটির অধিকাংশ সদস্যই নতুন কমিটিতে স্থান পেয়েছেন। কয়েকজন বাদ পড়েছেন, সেই স্থলে বেশকিছু নতুন মুখ কেন্দ্রীয় কমিটিতে স্থান পেয়েছে। ছাত্রলীগের এক ঝাঁক সাবেক নেতা ও নারী নেত্রী স্থান পেয়েছেন নতুন কমিটিতে। এক প্রশ্নের জবাবে ওবায়দুল কাদের জানান, কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সদস্য পদে বেশ কিছু নতুন মুখ আসছে, তৃণমূল থেকেও অনেক ত্যাগী নেতা স্থান পেয়েছেন।

বৈঠক সূত্র জানায়, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের অধিকাংশ পদ চূড়ান্ত করা হয়েছে। তবে দলের আন্তর্জাতিক ও উপ-প্রচার ও প্রকাশনা পদ এখনও খালি রাখা হয়েছে। এদিকে কেন্দ্রীয় কমিটি থেকে বিদায়ী কমিটির সদস্য র আ ম রবিউল মুক্তাদির চৌধুরী বাদ পড়েছেন বলে আভাস পাওয়া গেছে। নতুন মুখ হিসেবে অন্তর্ভুক্ত হয়েছেন সাবেক ছাত্রনেতা ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, মারুফা আক্তার পপি ও ইকবাল হোসেন অপু। বিদায়ী কমিটির অধিকাংশ নেতাই নতুন কমিটিতে স্থান পেয়েছে। শোনা যাচ্ছে বিদায়ী কমিটির কেন্দ্রীয় সদস্য আমিনুল ইসলাম আমিনকে উপ-দফতর এবং ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক ফরিদুন্নাহার লাইলীকে নতুন কমিটির কৃষি ও সমবায় সম্পাদক করা হচ্ছে।

সূত্র মতে, প্রারম্ভিক বক্তব্যের পর রুদ্ধদ্বার বৈঠকে প্রধানমন্ত্রী আগামী নির্বাচনের চ্যালেঞ্জ মোকাবেলায় দলের সর্বস্তরের নেতাকর্মীদের প্রস্তুতি নেয়ার নির্দেশ দিয়ে বলেন, নির্বাচন অনেক কঠিন। উন্নয়ন করলেই ভোট পাওয়া যায় না। আমরা যে উন্নয়ন করছি সেটা জনগণকে বোঝাতে হবে। জনগণের সঙ্গে ভাল ব্যবহার করতে হবে। একই সঙ্গে দলের কর্মীদের সঙ্গেও ভাল ব্যবহার ও যথাযথ মূল্যায়ন করার জন্য তিনি মন্ত্রী-এমপিদের প্রতি নির্দেশ দেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সন্ধ্যা সোয়া সাতটায় বৈঠক শুরু হয়ে রাত সাড়ে দশটা পর্যন্ত চলে। বৈঠক শেষে ওবায়দুল কাদের জানান, বৈঠকে দুই ঘণ্টারও বেশি সময় ধরে সভাপতিম-লীর সদস্যরা স্মৃতিচারণ করেছেন। সভাপতিম-লীর সদস্য হিসেবে নতুন যারা স্থান পেয়েছেন বেশ কয়েকজন তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানানোর পাশাপাশি ’৭৫ পরবর্তী দুঃসময়ের স্মৃতিচারণ করেছেন। এক প্রশ্নের জবাবে ও. কাদের বলেন, কেন্দ্রীয় উপ-কমিটির সহ-সম্পাদক ঘোষণা করতে একটি দেরি হবে, তবে তা কোনভাবেই একশ’র বেশি হবে না।

তিনি জানান, বৈঠকে তিন সভাপতিমণ্ডলীর সদস্য ও তিনটি সম্পাদকমণ্ডলী ছাড়া কেন্দ্রীয় কমিটির পূর্ণাঙ্গ করা হয়েছে। আর উপদেষ্টামণ্ডলীর ৪২ পদের মধ্যে মাত্র চারটি পদ বাকি রয়েছে। বাকি পদ চূড়ান্ত করা হয়েছে। এছাড়া বৈঠকে ৩ নবেম্বর জেল হত্যা দিবসের কর্মসূচী চূড়ান্ত করা হয়েছে। আর ৬ নবেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সকল সদস্য টুঙ্গিপাড়ায় গিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মাজারে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন। সব নেতাই সড়ক পথে যাবেন, প্রধানমন্ত্রী নিজেও সড়ক পথে যাওয়ার আগ্রহ প্রকাশ করেছেন। তবে বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি।

শীর্ষ সংবাদ:
ভারতীয় সেনার গুলিতে বৃদ্ধের মৃত্যুতে উত্তাল কাশ্মীর         পদ্মায় তীব্র স্রোতে ফেরি চলাচল ব্যাহত         আমেরিকায় করোনায় মৃত্যু এক লাখ ২৬ হাজার ॥ চাপে ট্রাম্প         ব্রাজিলে ৬০ হাজারের বেশি প্রাণহানি         হংকংয়ের ৩০ লাখ বাসিন্দাকে নাগরিকত্ব দেয়ার ঘোষণা ব্রিটেনের         ইথিওপিয়ায় বিক্ষোভ-সহিংসতায় নিহত ৮১॥ সেনা মোতায়েন         ইতালিতে বিশ্বের বৃহত্তম মাদকের চালান জব্দ         নিউজিল্যান্ডের স্বাস্থ্যমন্ত্রীর পদত্যাগ         সিরিয়া বিষয়ক ত্রিদেশীয় অনলাইন শীর্ষ সম্মেলনের যৌথ বিবৃতি         ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার অনুমোদন পেলেন পুতিন         চীনা নিরাপত্তা আইনে হংকংবাসীর জীবন শুরু         শুরু হলো পথচলা ॥ নতুন অর্থ বছর         উত্তরে বন্যা পরিস্থিতি স্থিতিশীল, মধ্যাঞ্চলে অবনতি         যত্রতত্র পশুর হাটের অনুমতি দেয়া যাবে না ॥ কাদের         করোনার মধ্যেই জঙ্গী হামলার আশঙ্কা         কোটাযুগ শেষ বিসিএসে         সাহারা খাতুনকে থাইল্যান্ড নেয়া হচ্ছে         পলিটেকনিকে ভর্তিতে বয়সের সীমা থাকবে না ॥ শিক্ষামন্ত্রী         ময়ূর-২ লঞ্চের চলাচল বন্ধ ঘোষণা         পাঁচ ঠিকাদারকে তলব করেছে দুদক        
//--BID Records