সোমবার ২৯ আষাঢ় ১৪২৭, ১৩ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লীগ কাপের শেষ আটে আর্সেনাল, লিভারপুল

লীগ কাপের শেষ আটে আর্সেনাল, লিভারপুল
  • কোয়ার্টার ফাইনালের টিকেট পেয়েছে হাল সিটি, লিডস ইউনাইটেড, নিউক্যাসল ইউনাইটেড

স্পোর্টস রিপোর্টার ॥ ইংলিশ লীগ কাপ ফুটবলের (ক্যাপিটাল ওয়ান কাপ) কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে আর্সেনাল ও লিভারপুল। মঙ্গলবার রাতে চতুর্থ রাউন্ড অর্থাৎ প্রিকোয়ার্টার ফাইনালে আর্সেনাল ২-০ গোলে রিডিংকে ও লিভারপুল ২-১ গোলে পরাজিত করে টটেনহ্যাম হটস্পারকে।

এছাড়াও শেষআটের টিকেট পেয়েছে হাল সিটি, লিডস ইউনাইটেড ও নিউক্যাসল ইউনাইটেড। হাল সিটি ২-১ গোলে ব্রিস্টল সিটিকে, লিডস ইউনাইটেড টাইব্রেকারে ৩-২ গোলে নরউইচ সিটিকে (নির্ধারিত ও অতিরিক্ত সময়ের খেলা ২-২ গোলে অমীমাংসিত ছিল) ও নিউক্যাসল ইউনাইটেড ৬-০ গোলে পরাজিত করে প্রেস্টন নর্থকে।

মূলত ড্যানিয়েল স্টারিজের দারুণ নৈপুণ্যে টটেনহ্যামকে বিদায় করে লিভারপুল। দ্য রেডসদের হয়ে দু’টি গোলই করেন এই ইংলিশ তারকা। ঘরের মাঠ এ্যানফিল্ডে দুই অর্ধে একটি করে গোল করে লিভারপুলের জয়ের নায়ক স্টারিজ। পুরো ম্যাচেই আধিপত্য বিস্তার করে খেলা লিভারপুল প্রথম গোল পায় ম্যাচের ৯ মিনিটে। সম্মিলিত আক্রমণে ডি বক্সের ভেতর থেকে গোল করেন স্টারিজ। বিরতির পর ৬৪ মিনিটে দলের জয় নিশ্চিত করা গোলও আসে তার পা থেকে। ম্যাচের ৭৬ মিনিটে টটেনহ্যামের একমাত্র গোলটি করেন ডাচ ফরোয়ার্ড ভিনসেন্ট ইয়ানসেন। পেনাল্টি থেকে লক্ষ্যভেদ করেন তিনি। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ১০ ম্যাচ অপরাজিত থাকল লিভারপুল।

টটেনহ্যামের বিরুদ্ধে ম্যাচটি কঠিন হলেও জয় তাদের প্রাপ্য ছিল বলেই মনে করেন লিভারপুল কোচ জার্গেন ক্লপ। ম্যাচ শেষে লিভারপুল কোচ বলেন, এই জয় আমাদেরই প্রাপ্য ছিল। আমরা অনেক সুযোগ পেয়েছি। টটেনহ্যামের গোলরক্ষক মিচেল ভরম দুর্দান্ত খেলেছে। তবে ম্যাচটি উপভোগ্য ছিল। জোড়া গোলদাতা স্টারিজের প্রশংসা করে ক্লপ বলেন, যা করা উচিত স্টারিজ সেটিই করে দেখিয়েছে। সে দুর্দান্ত খেলেছে। আমার মনে হয়, সে আরও গোল করতে পারত। তিন গোল-চার গোলও করতে পারত। তবে দুই গোল করাটা কিন্তু দারুণ। সে তার শক্তির জায়গাটা আবারও সকলের সামনে তুলে ধরেছে।

নিজেদের মাঠ লন্ডনের এমিরেটস স্টেডিয়ামে রিডিংয়ের বিরুদ্ধে সহজেই জয় পেয়েছে আর্সেনাল। গানার্সদের জয়ে দু’টি গোলই করেন এ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন পুরো ম্যাচেই আর্সেন ওয়েঙ্গারের শিষ্যরা অতিথিদের চাপে রাখেন। তবে প্রথম আধাঘণ্টা গোল পেতে সংগ্রাম করতে হয় গানার্সদের। ৩৩ মিনিটে ডান দিক থেকে আক্রমণে উঠে সঙ্গে লেগে থাকা দুইজনকে বোকা বানিয়ে কোণাকুণি শটে আর্সেনালকে এগিয়ে নেন এ্যালেক্স অক্সলেড-চেম্বারলেইন। প্রথমার্ধে আর কোন গোল হয়নি। বিরতির পর ৭৮ মিনিটে ব্যবধান দ্বিগুণ করেন চেম্বারলেইনই। ফরাসী ফরোয়ার্ড অলিভিয়ের জিরুডের বাড়ানো বলে এই ইংলিশ মিডফিল্ডারের জোরালো শট প্রতিপক্ষের এক খেলোয়াড়ের গায়ে লেগে জালে জড়ায়। সবধরনের প্রতিযোগিতা মিলিয়ে এই নিয়ে টানা ১৩ ম্যাচ অপরাজিত থাকল আর্সেনাল।

ম্যাচ শেষে আর্সেনাল কোচ আর্সেন ওয়েঙ্গার দলের পারফর্মেন্সে সন্তুষ্টি প্রকাশ করেন। তিনি বলেন, জয়টি অসাধারণ। তবে আত্মতুষ্টিতে ভোগার সুযোগ নেই। পরবর্তী রাউন্ডে আরও কঠিন লড়াই অপেক্ষা করছে। আমাদের সেদিকেই মনযোগী হওয়া উচিত। চেম্বারলেইনের প্রশংসা করে ওয়েঙ্গার বলেন, তার গোল করার দারুণ আত্মবিশ্বাস আছে। এটা অনেকবার দেখিয়েছে। আরেকবার দেখাল। আশা করছি এ ধারা ধরে রাখতে পারবে সে।

প্রেস্টনের বিরুদ্ধে নিউক্যাসলের বড় জয়ে দু’টি করে গোল করেন মিটরোভিচ ও ডামিয়ে। একটি করে গোল করেন রিটছে ও পেরেজ। লিডস ইউনাইটেড ও নরউইচের মধ্যকার ম্যাচটি ছিল উত্তেজনাপূর্ণ। নির্ধারিত ৯০ মিনিটের খেলা ১-১ গোলে অমীমাংসিত থাকার পর অতিরিক্ত ৩০ মিনিটের খেলা হয়। সেখানেও দুই দল একটি করে গোল করলে ২-২ ব্যবধানে শেষ হয় ১২০ মিনিটের খেলা। এরপর পেনাল্টি শূটআউটে লিডস জয় পায় ৩-২ গোলে।

শীর্ষ সংবাদ:
করোনায় মারা গেলেন সিএমপি উপ-কমিশনার মিজানুর         চীন সীমান্তে উত্তেজনার মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে অস্ত্র কিনছে ভারত         ২৫ কিশোরীর জীবন যুদ্ধ নিয়ে যা বলবেন মালালা         মাঠে ফিরেই এমবাপে-নেইমারদের গোল উৎসব         জেকেজি প্রতারণার হোতা সাবরিনা গ্রেফতার         প্রধানমন্ত্রী ১ কোটি গাছের চারা রোপণ কার্যক্রম উদ্বোধন করবেন বৃহস্পতিবার         অনিয়ম, দুর্নীতির বিরুদ্ধে কঠোর অবস্থানে সরকার ॥ কাদের         আপীল বিভাগের বিচারিক কার্যক্রম হবে ভার্চুয়াল         সভরেন ওয়েলথ ফান্ড ॥ বৈদেশিক রিজার্ভ থেকে ঋণ নেয়ার একমাত্র পথ         পালাতে পারবে না সাহেদ ধরা পড়তেই হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         করোনার প্রকোপ বাড়লে ভার্চুয়াল কোর্টের সাহায্য নিতেই হবে ॥ আইনমন্ত্রী         করোনায় ভেদাভেদ ভুলে সবাইকে একসঙ্গে কাজ করতে হবে ॥ শামীম ওসমান         ঈদ-উল-আজহার প্রধান জামাত হবে বায়তুল মোকাররমে         তিস্তার রুদ্রমূর্তি, দুই পাড়েই রেড এ্যালার্ট         করোনা কি বায়ুবাহিত?         নারী পাচার চক্রের হোতা আজম খান দুই সহযোগীসহ গ্রেফতার         বগুড়া-১ আসনে উপনির্বাচন কাল         নিম্নমানের স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী ক্রয়ে দুর্নীতি তদন্তে ৬ কর্মকর্তাকে তলব দুদকের         রাজধানীতে ৮ অস্থায়ী পশুর হাটের চূড়ান্ত ইজারা সম্পন্ন         রাজধানীতে কোরবানির পশুর হাট বসতে দেয়া হবে না: স্বরাষ্ট্র মন্ত্রণালয়        
//--BID Records