মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

স্মার্টকার্ড বিতরণে লেজেগোবরে অবস্থা

  • প্রচার নেই, আজ লালবাগের ২৭ নম্বর ওয়ার্ডের দেয়া হবে

শাহীন রহমান ॥ স্মার্টকার্ড বিতরণে লেজে গোবরে অবস্থা ইসির। কোন প্রকার আগাম ঘোষণা ছাড়াই মঙ্গলবার থেকে রাজধানীতে দ্বিতীয় পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ শুরু করেছে তারা। অথচ এ বিষয়ে তাদের আগাম কোন প্রচার নেই। শুধুমাত্র ইসির ওয়েসসাইটে একটি বিজ্ঞপ্তি দিয়েই দায়িত্ব শেষ করেছে। ইসির ওয়েবসাইটের দেয়া বিজ্ঞপ্তি অনুযায়ী গত মঙ্গলবার থেকে ক্যান্টনমেন্ট বোর্ড এলাকায় স্মার্টকার্ড বিতরণ চলছে। মাত্র একদিন আগে বিজ্ঞপ্তি দিয়ে পরের দিন দ্বিতীয় পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ শুরু করেছে।

শুধু তাই নয় প্রথম পর্যায়ে বিতরণ ব্যবস্থায় যেসব সমস্যা দেখা দিয়েছে তার কোন সমাধান না করেই দ্বিতীয় পর্যায়ে রাজধানীর ঢাকায় আরও কয়েটি থানায় স্মার্টকার্ড বিতরণে সিডিউল দেয়া হয়েছে। এ বিষয়ে বুধবার মাত্র একটি পত্রিকায় বিজ্ঞাপনের মাধ্যমে সিডিউল জানিয়ে দেয়া হয়েছে। অথচ ইসির কর্মকর্তারাই স্বীকার করেছেন প্রথম পর্যায়ে বিতরণ ব্যবস্থায় অনেক ভুলত্রুটি রয়ে গেছে। সেসব ভুলত্রুটি কিভাবে শোধরানো হবে সে বিষয়ে সঠিক কোন নির্দেশনা এখন পর্যন্ত দেয়া হয়নি। এছাড়া প্রথম পর্যায়ে প্রচার ছাড়াই স্মার্টকার্ড বিতরণ করায় কোন সাফল্য পায়নি। ফলে দ্বিতীয় পর্যায়ে কতটা সফল হতে পারে তা নিয়ে সন্দেহ দেখা দিয়েছে। তবে নির্বাচন কর্মকর্তারা বলছেন, স্মার্টকার্ড বিতরণে প্রচারের জন্য কোন বরাদ্দ ছাড় হয়নি। এ কারণে বড় ধরনের প্রচার তারা চালাতে পারছেন না। নিজ উদ্যোগেই প্রচারের ব্যবস্থা করতে হচ্ছে। এ নিয়ে মাঠ পর্যায়ের কর্মকর্তাদের মধ্যে যথেষ্ট ক্ষোভও রয়েছে বলে জানা গেছে।

তারা বলেন প্রথম পর্যায়ে কার্ড বিতরণে যেসব সমস্যা দেখা দিয়েছে তা কিভাবে সমাধান করা হবে তা এখনও তারা জানেন না। বিশেষ করে যারা ক্যাম্পে এসেও নানা জটিলতার কারণে কার্ড না নিয়ে ফিরে গেছেন তাদের কার্ড বিতরণ কিভাবে করা হবে সে বিষয়ে এখন পর্যন্ত কোন নির্দেশনা পাওয়া যায়নি। অথচ যারা ক্যাম্প থেকে কার্ড না নিয়ে ফিরে যান তাদের বলে দেয়া হয়েছে স্মার্টকার্ড বাসার ঠিকানায় পৌঁছে দেয়া হবে। অদৌ তাদের কার্ড বাসার ঠিকানায় পৌঁছে দেয়া হবে কিনা তা নিয়ে যথেষ্ট সংশয়ও রয়েছে। খোঁজ নিয়ে জানা গেছে, যারা কার্ড নিতে ক্যাম্পে গেছেন অথচ বিভিন্ন কারণে স্মার্টকার্ড পাননি তাদের সংখ্যা রয়েছে প্রায় ৭ হাজার। এই বিপুল পরিমাণ নাগরিকের কার্ড থানা অফিস থেকে বিতরণ করা সম্ভব কিনা তা নিয়ে জটিলতা দেখা দিয়েছে। আবার কবেনাগাদ থানা অফিস থেকে বিতরণ করা হবে সে বিষয়ে ইসির কোন স্পষ্ট নির্দেশনা নেই। প্রথম পর্যায়ের স্মার্টকার্ড বিতরণ শেষ হচ্ছে আজ বৃহস্পতিবার। অথচ খোঁজ নিয়ে জানা গেছে, প্রথম পর্যায়ে রাজধানীর দুটি থানার চারটি ওয়ার্ডের মধ্যে ৪০ ভাগ ভোটার তাদের স্মার্টকার্ড নেননি। এই বিপুল ভোটার কিভাবে থানা নির্বাচন অফিসে গিয়ে স্মার্ট কার্ড সংগ্রহ করবেন না তাদের জন্য নতুন করে বিতরণের তারিখ দেয়া হবে তা থানা অফিসের কর্মকর্তাদের সঠিক কোন ধারণা নেই। ফলে যারা স্মার্টকার্ড পাননি তারা কিভাবে সংগ্রহ করবেন তা নিয়ে সৃষ্টি হয়েছে নানা জটিলতার। এ বিষয়ে উত্তরা এবং রমনা থানার নির্বাচন কর্মকর্তারা বলেন, যারা বিতরণ কেন্দ্রে যাননি, বা যাদের কার্ড সংশোধন করতে হবে। তাদের বিষয়ে ইসির নির্দেশনার অপেক্ষায় আছেন তারা। ঢাকা জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা মোঃ শাহ আলম বলেন, পদ্ধতিগত বিষয়গুলো পর্যালোচনা করে তারা কমিশনের কাছে মাঠে পাওয়া সমস্যাগুলো তুলে ধরবেন।

গত ৩ অক্টোবর থেকে রাজধানীর রমনা থানার ১৯, ২০ এবং ২১ নম্বর ওয়ার্ডে এবং উত্তরা থানার এক নম্বর ওয়ার্ডে কার্ড বিতরণ শুরু হয়। রমনা থানার ১০ ও ২০ নম্বর ওয়ার্ডে কার্ড বিতরণ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে।

রাজধানীতে দ্বিতীয় পর্যায়ে স্মার্টকার্ড বিতরণ শুরু ॥ এদিকে গত মঙ্গলবার থেকে রাজধানীতে শুরু হয়েছে দ্বিতীয় পর্যায়ের স্মার্টকার্ড বিতরণ। এছাড়া ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনে লালবাগ থানা, কোতোয়ালি থানা এবং উত্তর সিটি কর্পোরেশনের গুলশান থানায় স্মার্টকার্ড বিতরণের জন্য সিডিউল ঘোষণা করা হয়েছে। সিডিউল অনুযায়ী ক্যান্টমেন্ট বোর্ড এলাকায় ৩০ অক্টোবর রবিবার পর্যন্ত স্মার্টকার্ড বিতরণ করা হবে। বোর্ড এলাকার শহীদ মইনুল রোড, বিএন হাজী মহসিন ও শহীদ বাসার রোডের স্মার্টকার্ড বিতরণ শেষ হয়েছে। আজ ও আগামীকাল ডিওএইচএস মহাখালী এলাকার বাসিন্দাদের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করা হবে। রবিবার বিতরণ করা হবে ডিওএইচএস বনানী এলাকার বাসিন্দাদের মধ্যে।

শীর্ষ সংবাদ:
বগুড়া-১ ও যশোর-৬ সংসদীয় আসনে ভোটগ্রহণ চলছে         ডিবি কার্যালয়ে ডা. সাবরিনা         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         করোনা ভাইরাসে কমপক্ষে ৩ হাজার স্বাস্থ্যকর্মীর মৃত্যু হয়েছে ॥ অ্যামনেস্টি         করোনা ভাইরাসের বিরুদ্ধে মানুষের প্রতিরোধ ক্ষমতা স্বল্পস্থায়ী ॥ গবেষণা         এবার ট্রাম্প প্রশাসনের 'টার্গেট' ফাউচি         যুক্তরাষ্ট্রে ফাস্ট ট্র্যাক মর্যাদা পেলো করোনা ভাইরাসের দুই ভ্যাকসিন         হংকংয়ে গণপরিবহনে মাস্ক না পরলে ৫ হাজার হংকং ডলার জরিমানা         সুনামগঞ্জের সার্বিক বন্যা পরিস্থিতি অপরিবর্তিত         আফগান গোয়েন্দা কার্যালয়ে গাড়ি বোমা হামলায় নিহত ১১         কোয়ারেন্টাইনে বিরক্ত ব্রাজিলের প্রেসিডেন্ট         হায়া সোফিয়া ইস্যুতে এরদোয়ানের পক্ষে রাশিয়া         দক্ষিণ চীন সাগরে বেইজিংয়ের প্রকল্প অবৈধ ॥ যুক্তরাষ্ট্র         দোকানে মাস্ক না রাখলে জরিমানা         করোনা ॥ যুক্তরাষ্ট্রে একদিনে শনাক্ত ৫৯,২২২         আশুলিয়ায় পত্রিকা এজেন্টকে মারধরের অভিযোগ         খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়         পঙ্কিলতায় পূর্ণ সাবরিনার জীবন         অপরাধীর অপরাধকেই বিবেচনা করে সরকার ॥ কাদের        
//--BID Records