বৃহস্পতিবার ৬ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রাবি হলের নর্দমা থেকে ছাত্রের রক্তাক্ত বিবস্ত্র লাশ উদ্ধার

  • রুমমেটসহ আটক ২

স্টাফ রিপোর্টার, রাজশাহী/রাবি সংবাদদাতা ॥ রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নবাব আব্দুল লতিফ হলের পেছনের নর্দমা থেকে মোতালেব হোসেন লিপু নামে এক ছাত্রের রক্তাক্ত-বিবস্ত্র লাশ উদ্ধার করা হয়েছে। বৃহস্পতিবার সকালে ডাইনিংয়ের পাশের নর্দমায় ওই ছাত্রের লাশ পাওয়া যায়। এ ঘটনায় জড়িত সন্দেহে জিজ্ঞাসাবাদের জন্য দুই ছাত্রকে আটক করেছে পুলিশ।

নিহত লিপু গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র। তিনি নবাব আব্দুল লতিফ হলের ২৫৩ নম্বর রুমে থাকতেন। তিনি ঝিনাইদহের হরিণাকু-ু থানার মুকিমপুর গ্রামের বদরউদ্দিনের ছেলে।

আরএমপির উপকমিশনার (পূর্ব) আমীর জাফর বলেন, লিপুর মাথায় বড় ধরনের আঘাতের চিহ্ন রয়েছে। মনে হচ্ছে তাকে খুন করা হয়েছে। ময়না তদন্তকারী চিকিৎসক জানিয়েছেন তার বুকের পাঁজরের হাড় ভেঙ্গে গেছে। হত্যার পর উঁচু স্থান অথবা ছাদ থেকে লাশ নিক্ষেপ করা হয়ে থাকতে পারে।

রিনা নামে হলের এক ডাইনিং কর্মচারী বলেন, সকালে ঝাড়ু দেয়ার জন্য উত্তরদিকের গেটের

তালা খুলে ডাইনিংয়ে ঢোকার পর বাইরে তাকিয়ে দেখি ড্রেনের মধ্যে লুঙ্গিপরা একটি ছেলের লাশ। সঙ্গে সঙ্গে কর্মচারীদের বিষয়টি জানায়। লতিফ হল প্রাধ্যক্ষ অধ্যাপক বিপুল বিশ্বাস বলেন, হলের ডাইনিংয়ের পাশের নর্দমায় প্রথম লাশটি পড়ে থাকতে দেখে হল কর্মচারীরা। পরে পুলিশে খবর দেয়া হয়।

বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মজিবুল হক আজাদ খান বলেন, খবর পেয়ে প্রক্টরিয়াল বডির সদস্য ও পুলিশ এসে তার লাশ উদ্ধার করে। এ ঘটনায় জিজ্ঞাসাবাদের জন্য দু’শিক্ষার্থীকে নিয়ে গেছে পুলিশ। এরা হলো লিপুর রুমমেট মনিরুল ইসলাম ও পাশের কক্ষের ছাত্র প্রদীপ বিশ^াস। লিপুর মোবাইলফোনের সিম প্রদীপের কাছ থেকে জব্দ করে পুলিশ। আটকের আগে লিপুর রুমমেট মনিরুল জানান, রাত বারোটার দিকে ঘুমানোর জন্য তিনি রুমের লাইট বন্ধ করে দিতে বলেন। এরপর পৌনে একটা পর্যন্ত টেবিল ল্যাম্প জ্বালিয়ে পড়াশোনা শেষ করে আমিও ঘুমিয়ে পড়ি। সকালে উঠে দেখি রুমের দরজা খোলা। সবার চেঁচামেচি শুনে বাইরে গিয়ে দেখি আমার রুমমেটের লাশ পড়ে আছে। ও প্রতিদিন সকালে হাঁটতে বের হতো। কিন্তু পরনে তো প্যান্ট কিংবা গেঞ্জিও নেই।

হত্যার নেপথ্যে সন্দেহ জালিয়াত চক্র ॥ লিপু কোন রাজনৈতিক দলের সঙ্গে সম্পৃক্ত ছিল না বলে জানিয়েছেন তার সহপাঠীরা। তবে গত বছরের শেষ দিকে শিক্ষক নিবন্ধন পরীক্ষায় প্রক্সি দিতে গিয়ে রাজপাড়া থানা পুলিশ আটক করে লিপুকে। মাস তিনেক জেলহাজতে থাকার পর লিপু জামিনে মুক্তি পায়।

নাম প্রকাশ না করার শর্তে লিপুর কয়েক সহপাঠী জানান, একটি জালিয়াত চক্রের সঙ্গে জড়িয়ে পড়ে পরীক্ষায় প্রক্সি দেয়ার প্রস্তাবে রাজি হয় লিপু। কিন্তু পরীক্ষা দিতে গিয়ে গ্রেফতার হওয়ায় পূর্বশর্ত অনুযায়ী টাকা তাকে দেয়নি জালিয়াত চক্রটি। এ ঘটনার পরে দ্বিতীয় বর্ষের চূড়ান্ত পরীক্ষায় তিন বিষয়ে অকৃতকার্য হয় লিপু। সহপাঠীদের ধারণা, প্রক্সির টাকা নিয়ে ওই চক্রের সদস্যদের সঙ্গে দরকষাকষি চলছিল লিপুর। টাকাপয়সার লেনদেন কিংবা চক্রের সদস্যদের পরিচয় ফাঁস হওয়ার আশঙ্কায় এ হত্যাকা- ঘটতে পারে। রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সভাপতি ড. প্রদীপ পা-ে বলেন, নিহত শিক্ষার্থীর ময়নাতদন্ত শেষে বিকেলে কেন্দ্রীয় মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে তার লাশ পরিবারের কাছে হস্তান্তর করা হয়।

খুনীদের দৃষ্টান্তমূলক বিচার দাবি ॥ নিজস্ব সংবাদদাতা ঝিনাইদহ থেকে জানান, অভাবের সংসারে অনেক কষ্ট করে সাংবাদিকতা বিভাগে লেখাপড়া করছিল লিপু। বাবা-মা, ভাইবোন সবার ইচ্ছে ছিল লিপু সাংবাদিক হবে। তাদের সেই ইচ্ছে পূরণ হলো না। সন্তানের মৃত্যুর খবর পেয়ে শোকের ছায়া নেমে এসেছে সারা গ্রামে। ঝিনাইদহের মুকিমপুর গ্রামের বাড়িতে চলছে মাতম।

তারা দুই ভাই, এক বোন। লিপু বড়, ছোট ভাই লিয়নের বয়স ৩, বোন লিমা বঙ্গবন্ধু কলেজের এইচএসসি প্রথম বর্ষের ছাত্রী। লিপুর মা হোসনেয়ারা বলেন, অভাবের সংসার, তার পরও অনেক কষ্ট করে ছেলেকে লেখাপড়া করাচ্ছিলাম। আশা ছিল, ছেলে বড় সাংবাদিক হবে। সে আশা পূরণ হলো না তাদের। তিনি লিপু মৃত্যুর কারণ উদঘাটনের দাবি জানান। বোন লিমা বলেন, খুব কষ্ট করে আমাদের সংসার চলে। পিতা বদরউদ্দিন পদ্মা সেতু নির্মাণ কাজে ট্রাক চালকের কাজ করেন। যা রোজগার হয় কোন রকমে সংসার চলে। ছেলে লেখাপড়া শেষ করে সংসারের হাল ধরবেন। কিন্তু আমাদের সব আশাই ছাই হয়ে গেল। হত্যাকারীদের দৃষ্টান্তমূলক বিচার চাই। এদিকে লিপুর মৃত্যুর ঘটনায় সন্ধ্যায় মতিহার থানায় একটি হত্যা মামলা দায়ের করা হয়েছে। মতিহার থানার ওসি হুমায়ুন কবির বলেন, নিহত লিপুর চাচা বশির বাদী হয়ে অজ্ঞাতদের আসামি করে থানায় হত্যা মামলাটি দায়ের করেন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত