বৃহস্পতিবার ১৩ কার্তিক ১৪২৮, ২৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

শিল্পকলায় চারুনীড়মের ‘ডেড পিকক’ আজ

স্টাফ রিপোর্টার ॥ নাট্যদল চারুনীড়ম সব সময়ই ব্যতিক্রমী প্রযোজনা মঞ্চে নিয়ে আসে। বলা হয়ে থাকে দলটি বেশিরভাগ সময় নিরীক্ষাধর্মী প্রযোজনা মঞ্চায়ন করে। এরই ধারাবাহিকতায় মঞ্চে আসে আলোচিত প্রযোজনা ‘ডেড পিকক’। তবে মাঝে বেশ কিছু সময় ধরে নাটকটির মঞ্চায়ন বন্ধ ছিল। দলসূত্রে জানা গেছে, আজ সোমবার সন্ধ্যা ৭টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার মূল হলে নাটকটির মঞ্চায়ন হবে। প্রথমে ইংরেজী ও পরে বাংলায় নাটকটি মঞ্চায়িত হবে। নাটকটি নির্দেশনা দিয়েছেন গাজী রাকায়েত। নাটকের বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন গাজী রাকায়েত, গোলাম সারোয়ার, নীলুফা নীলা। বিরতি ছাড়া নাটকের মোট ব্যাপ্তিকাল ১ ঘণ্টা ১৫ মিনিট। জানা যায়, ‘দ্য ডেড পিকক’ নাটকটি সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হকের ইংরেজী সাহিত্যের একটি অনবদ্য সৃষ্টি। নব্বইয়ের দশকে নাটকটি লেখা হয়। চারুনীড়ম থিয়েটারের জন্য ২০১২ সালে তিনি এটি বাংলায় অনুবাদ করেন। নাটকটির নাম দেয়া হয় ‘মরা ময়ূর’ আর তখন থেকেই চারুনীড়ম থিয়েটার এই নাটকটি নিয়ে কাজ শুরু করে। এটি ছিল চারুনীড়ম থিয়েটারের প্রযোজনায় দ্বিতীয় মঞ্চ নাটক।

সৈয়দ শামসুল হক অনেক নাটক ইংরেজী থেকে বাংলায় অনুবাদ করেছেন। যার বেশিরভাগই নাট্য সৃষ্টি হিসেবে অমর হয়ে আছে। এ নাটকের মাধ্যমেই তিনি প্রথম তার নিজের লেখা নাটক বাংলা অনুবাদ করেন। ‘মরা ময়ূর’ নাটকটি ‘দ্য ডেড পিকক’ এর অনুবাদ হলেও এটি তার সম্পূর্ণ স্বতন্ত্র একটি সৃষ্টি। এই দুটি সাহিত্যকর্ম এক সঙ্গে মঞ্চে এনে নতুন এক নিরীক্ষার চেষ্টা করা হয়েছে। সব্যসাচী লেখক সৈয়দ শামসুল হক সৃষ্ট নাটকটি থিয়েটার অঙ্গনে একটি নতুন মাত্রা যুক্ত করেছে।

শীর্ষ সংবাদ:
‘পুলিশের সব কর্মকাণ্ডে শৃঙ্খলা বজায় রাখার আহ্বান’         রোহিঙ্গাদের সহায়তায় আরও ১২ মিলিয়ন ইউরো দেবে ইইউ         অবশেষে বধ্যভূমি দখলমুক্ত করা হলো         বরিশাল বাজারে ডিমওয়ালা ইলিশ পাওয়া যাচ্ছে         বাংলাদেশে ফাইজারের আরও ৩৫ লাখ টিকা পাঠাচ্ছে যুক্তরাষ্ট্র         বিনিয়োগ চাইলেন আফগানিস্তানের তালেবান সরকারের প্রতিরক্ষামন্ত্রী         দেড় বছর পর ঢাকা-সিঙ্গাপুর ফ্লাইট শুরু         চুয়াডাঙ্গায় ৬ স্বর্ণের বারসহ গৃহবধূ আটক         আবাসিক হোটেল থেকে ঢাবি শিক্ষার্থীর মরদেহ উদ্ধার         সমালোচনা জীবনের একটা অংশ, এটা সহ্য করাও একটা আর্ট ॥ মাশরাফি         ভারতের উড়িষ্যায় ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্রের সফল পরীক্ষা         রাজধানীতে মাদক বিক্রি ও সেবনের অপরাধে ৮৯ জনকে আটক         বার্সেলোনার কোচ রোনাল্ড কোম্যান বরখাস্ত         নরসিংদীর রায়পুরায় দুই গ্রুপের সংঘর্ষে নিহত ২, আহত ৩০         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মারা গেছেন ৮ হাজার ৫৯৫ জন         কুয়াকাটার জেলেরা বিপাকে ॥ এখনও মিলছেনা কাঙ্খিত ইলিশ         ‘বেলজিয়াম রোহিঙ্গাদের প্রত্যাবাসনে সহায়তা অব্যাহত রাখবে’         ইরানে সাইবার আক্রমণে জ্বালানি বিতরণ নেটওয়ার্ক অচল         গণটিকার দ্বিতীয় ডোজ শুরু আজ         পাটুরিয়ায় যানবাহনসহ ফেরিডুবি ॥ দ্বিতীয় দিনের উদ্ধার অভিযান শুরু