শুক্রবার ৮ মাঘ ১৪২৮, ২১ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফার্ক গেরিলাদের সঙ্গে যুদ্ধবিরতির মেয়াদ ৩১ ডিসেম্বর পর্যন্ত বৃদ্ধি

কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস বৃহস্পতিবার বলেছেন, দেশটির রেভ্যুলিউশনারি আর্মড ফোর্সেস অব কলম্বিয়া (ফার্ক) গেরিলাদের সঙ্গে যুদ্ধবিরতি ৩১ ডিসেম্বর পর্যন্ত বাড়ানো হয়েছে, কিন্তু ওই তারিখের আগে শান্তির জন্য একটি নতুন চুক্তির আশা করছেন। খবর এএফপির।

টেলিভিশনে এক ভাষণে প্রেসিডেন্ট বলেন, আমি ৩১ ডিসেম্বর পর্যন্ত দ্বিপক্ষীয় যুদ্ধবিরতির মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। এটা আরও স্পষ্ট করে নেয়া যাক : এটা কোন আল্টিমেটাম বা কোন নির্দিষ্ট সময়সীমা নয়। কিন্তু আমি আশা করছি যে, একটি নতুন চুক্তির সমগ্র প্রক্রিয়া এর আগেই শেষ হবে। সরকারদলীয় সদস্য ও বিরোধী দলের সঙ্গে এক বৈঠক অনুষ্ঠিত হওয়ার পর তার এ ঘোষণাটি আসে।

তিনি ভোটারদের সৃষ্ট রাজনৈতিক বিপর্যয়ের সমাধান চাইছেন। তা সরকার ও ফার্কের মধ্যে আলোচনার মাধ্যমে পৌঁছানো শান্তিচুক্তি প্রত্যাখ্যান করেছেন। এর আগে সান্তোস বলেছিলেন, সেনাবাহিনী এ মাসের শেষনাগাদ অস্ত্রবিরতি স্থগিত রাখবে, যদি না এর মধ্যে অচলাবস্থা নিরসন করার পথ খুঁজে পাওয়া যায়। ফার্ক একটি দ্বিপাক্ষিক অস্ত্রবিরতি বজায় ও আলোচনা অব্যাহত রাখার প্রতি সম্মতি নিশ্চিত করেছে।

সান্তোস তার ভাষণে সহিংসতা একেবারে শেষ করার আহ্বান জানিয়েছেন কলম্বীয়দের প্রতি। আমরা এ সুযোগ হারাতে চাই না। ৫২ বছরেরও বেশি সময় ধরে চলা সংঘাত শেষ করতে এক গণভোটের মাধ্যমে ঐতিহাসিক চুক্তিটি ভোটাররা প্রত্যাখ্যান করার মাত্র কয়েক দিন পর কলম্বীয় নেতা নোবেল শান্তি পুরস্কার পান।

শীর্ষ সংবাদ:
তিন পণ্য দ্রুত আমদানির পরামর্শ         শতবর্ষী কালুরঘাট সেতুর আরও বেহাল দশা         ঐক্য সুদৃঢ় আওয়ামী লীগের বিএনপি হতাশ         ইসি নিয়োগ আইন চলতি অধিবেশনেই পাসের চেষ্টা থাকবে         শান্তিরক্ষা মিশনে র‌্যাবকে বাদ দিতে ১২ সংগঠনের চিঠি         মাদকসেবীর সঙ্গে মাদকের বাজারও বাড়ছে         দেশে করোনা শনাক্তের সংখ্যা ১১ হাজার ছুঁই ছুঁই         বঙ্গবন্ধু জাতীয় আবৃত্তি উৎসব শুরু ২৭ জানুয়ারি         এবার কুমিল্লা ভার্সিটিতে রেজিস্ট্রার হটাও আন্দোলন         শাবিতে অনশনরতরা অসুস্থ হয়ে পড়ছেন, ৪ জন হাসপাতালে         ওয়ারীতে বাস থেকে ধাক্কা দিয়ে ফেলে যাত্রী হত্যা         বিএনপি কখনও লবিস্ট নিয়োগের প্রয়োজন বোধ করেনি         অবশেষে চট্টগ্রামে হচ্ছে মুক্তিযুদ্ধের স্মৃতিসৌধ, জাদুঘর         ২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু ৪, শনাক্ত ১০৮৮৮         দুর্নীতি রোধে ডিসিদের সহযোগিতা চাইলো দুদক         সন্ত্রাসীরা অস্ত্র তুললেই ফায়ারিং-এনকাউন্টারের ঘটনা ঘটে : স্বরাষ্ট্রমন্ত্রী         সামাজিক অনুষ্ঠান বন্ধে ডিসিদের নির্দেশ         ব্যাংকারদের বেতন বেধে দিলো বাংলাদেশ ব্যাংক         মগবাজারে দুই বাসের প্রতিযোগিতায় প্রাণ গেল কিশোরের         জমির ক্ষেত্রে পাওয়ার অব অ্যাটর্নি বন্ধ হচ্ছে