বুধবার ৭ মাঘ ১৪২৭, ২০ জানুয়ারী ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

রেডক্রসের ১৫০ বছর পূর্তিতে বইয়ের মোড়ক উম্মোচন

কূটনৈতিক রিপোর্টার ॥ আন্তর্জাতিক রেডক্রস কমিটির (আইসিআরসি) ১৫০ বছর পূর্তিতে একটি বইয়ের মোড়ক উম্মোচন করা হয়েছে। ৭১টি আলোকচিত্র নিয়ে ‘৭১ ছবিতে দেড়শ’ বছরের মানবিক কার্যক্রম : গৌরবময় অর্জনের মাইলফলক’-শীর্ষক এই বইয়ের মোড়ক উন্মোচিত হয়েছে রাজধানীর একটি হোটেলে। বইটিতে বিশ্বজুড়ে এবং বিশেষ করে বাংলাদেশে স্বাধীনতা যুদ্ধ ও যুদ্ধ পরবর্তী বিভিন্ন সময়ে আইসিআরসি কর্তৃক পরিচালিত নানাবিধ মানবিক কার্যক্রমের চিত্র উঠে এসেছে।

বইয়ের মোড়ক উম্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর রাজনৈতিক উপদেষ্টা এইচ টি ইমাম। এছাড়া বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটির চেয়ারম্যান হাফিজ আহমেদ মজুমদার। আরো উপস্থিত ছিলেন ইখতিয়ার আসলানভ, হেড অফ ডেলেগেশন, আইসিআরসি ঢাকা। বৃহস্পতিবার বিকালে এই বইয়ের মোড়ক উম্মোচন করা হয়।

আইসিআরসি ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধের সময় ক্ষতিগ্রস্ত জনগোষ্ঠীর দুর্দশা লাঘবে ব্যাপক মানবিক কার্যক্রম চালায়। বইটিতে ৭১টি ঐতিহাসিক ও সমসাময়িক বিভিন্ন আলোকচিত্র রয়েছে। যেমন, আইসিআরসির ইতিহাসের ওপর ১০টি ছবি, বাংলাদেশে প্রথম পরিচালিত মানবিক কাজের ৫টি ছবি ও ২০টি ছবিতে সাম্প্রতিক সময়ে বাংলাদেশ ও বিশ্বে আইসিআরসির চলমান নানা কার্যক্রম তুলে ধরা হয়েছে। এছাড়া স্বাধীনতা যুদ্ধ ও পরবর্তী সময়ে আইসিআরসির ব্যাপক মানবিক কাজের নিদর্শনস্বরূপ ৩৬টি ঐতিহাসিক আলোকচিত্র রয়েছে বইতে। নির্বাচিত আলোকচিত্রগুলো দুর্ভোগ ও দুর্যোগময় পরিস্থিতিতে পরিচালিত আইসিআরসির বৈচিত্র্যপূর্ণ মানবিক কাজের গুরুত্বপূর্ণ চিত্র তুলে ধরে। গত ১৫০ বছরে আইসিআরসির ইতিহাস ও বিবর্তনের উপর আলোকপাত করা ছাড়াও বইটির মোড়ক উন্মোচন অনুষ্ঠানের মাধ্যমে বর্তমানে বিভিন্ন প্রেক্ষাপটের বৈচিত্র্যপূর্ণ মানবিক কার্যকলাপের টুকরো চিত্র উঠে এসেছে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৯৬০৭০৭৫৫
আক্রান্ত
৫২৯০৩১
সুস্থ
৬৮৭৩৮৮৪৫
সুস্থ
৪৭৩৮৫৫
শীর্ষ সংবাদ:
নদী দখলের থাবা ॥ ৬৪ জেলায় দখলদার ৬৩ হাজার         প্রেসিডেন্ট হিসেবে আজ বাইডেনের অভিষেক         রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু এপ্রিল-মে মাসে         ভারতের উপহার ২০ লাখ ডোজ টিকা আসছে কাল         প্রায় সবাই স্কুল খোলার পক্ষে         বিএনপি-জামায়াতের সব ষড়যন্ত্র রুখতে হবে ঐক্যবদ্ধভাবে         সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড করা হলেও ধর্ষণ নির্যাতন থামছে না         আন্তঃজেলা বাসের জন্য নগরীর বাইরে হচ্ছে চার টার্মিনাল         দেশে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েছে         অভিবাসন খাত উন্নয়নে ‘ওয়ান স্টপ সার্ভিস’ চালু হচ্ছে         ৩০ লাখ গণস্বাক্ষরযুক্ত আহ্বান জাতিসংঘে পাঠানোর সিদ্ধান্ত         তুফান কাহিনী- মানুষের মধ্যে কৌতূহল বাড়ছে, সেই সঙ্গে শঙ্কাও         ধর্ষণ ॥ নারী-শিশুর ছবি প্রকাশে নিষেধাজ্ঞার বাস্তবায়ন চেয়ে রিট         ভোটারদের দ্বারে দ্বারে মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা         বছরের মাঝামাঝি রোহিঙ্গা প্রত্যাবাসন শুরু         ভাসানচরে দশম থানা উদ্বোধন করলেন স্বরাষ্ট্রমন্ত্রী         করোনায় শিক্ষা কার্যক্রম চালু নিয়ে বসছে দুই মন্ত্রনালয়         ৪ আন্তঃজেলা বাস টার্মিনালে ঢাকার যানজট কমবে ॥ তাপস         করোনা ভাইরাসে আরও ২০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৭০২         বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা ২৪ হাজার ৪২১ মেগাওয়াট : নসরুল হামিদ