বুধবার ৪ কার্তিক ১৪২৮, ২০ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতকে বাঁচালেন বিজয়-পূজারা

  • কানপুর টেস্ট, ঐতিহাসিক ৫০০তম ম্যাচে সংবর্ধিত সাবেক অধিনায়করা

স্পোর্টস রিপোর্টার ॥ কানপুরের গ্রীন পার্কে বৃহস্পতিবারের সকালটা যেন ঝলমলিয়ে উঠেছিল। শচীন টেন্ডুলকর, সৌরভ গাঙ্গুলী, সুনীল গাভাস্কার- একঝাঁক সাকেব অধিনায়কে আলোকিত স্টেডিয়াম। খেলা শুরুর আগে নিজেদের ৫০০তম টেস্টে সকল অধিনায়ককে সংবর্ধিত করে ইন্ডিয়ান বোর্ড (বিসিসিআই)। কিন্তু কোহলিরা মাঠে সেই আলো বয়ে নিতে পারেননি। নিউজিল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিন শেষে ২৯১ রান তুলতেই ৯ উইকেট হারিয়ে ফেলেছে ভারত। দারুণ দুটি হাফ সেঞ্চুরির পথে স্বাগতিকদের আরও বড় বিপদ থেকে বাঁচিয়েছেন দুই টেস্ট স্পেশালিস্ট মুরলি বিজয় (৬৫) আর চেতেশ্বর পূজারা (৬২)। মোড়লদের ইনিংসের যবনিকাপাত ঘটাতে আজ সকালে কিউই বোলারদের একটি মাত্র ভাল ডেলিভারিই যথেষ্ট। কারণ একপ্রান্তে রবীন্দ্র জাদেজা (১৬) থাকলেও অন্য পাশে উমেশ যাদবের (৮) মূল পরিচয় ‘বোলার’।

ঐতিহাসিক টেস্টে টস জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন ভারত অধিনায়ক কোহলি। শিখর ধাওয়ান বাদ পড়ায় লোকেশ রাহুলের সঙ্গে ওপেন করেন মুরলি। ৪২ রান করে ভাল কিছুর ইঙ্গিত দিলেও ব্যর্থ এই নতুন জুটি। ৩২ রান করে প্রতিপক্ষ স্পিনার মিচেল স্যান্টনারের বলে বিজে ওয়াটলিংকে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন উইন্ডিজ সফরে দারুণ ব্যাট করা রাহুল। এরপর যোগ দেন পূজারা। ১ উইকেটে ১০৫ রান নিয়ে লাঞ্চে যাওয়া ভারত শুরুর ধাক্কা ভালই সামাল দিচ্ছিল। একপর্যায়ে দলকে তারা ১৫৪Ñএ নিয়ে যান। মনে হচ্ছিল ফেবারিট স্বাগতিকরা ঠিকই বড় স্কোর গড়তে যাচ্ছে। হাফ সেঞ্চুরি তুলে নেয়ার পর দু’জনই আর তাদের ইনিংস দীর্ঘ করতে পারেননি। স্যান্টনারের দ্বিতীয় শিকারে পরিণত হন পূজারা (১০৯ বলে ৬২)। সুপার কোহলিও হতাশ করেন, ব্যক্তিগত ৯ রানে পেসার নেইল ওয়াগনারের বলে ইশ সোধীর হাতে ক্যাচ দিয়ে ফেরেন অধিনায়ক। এরপর ৬৫ রান (১৭০ বলে) করা বিজয় আউট হলে স্বাগতিকরা ভালই চাপে পড়ে।

মিডল অর্ডার পুরোপুরি ব্যর্থ। অজিঙ্কা রাহানে ১৮, রোহিত শর্মা ৩৫ রান করেন আউট হন। রানের খাতাই খুলতে পারেননি ঋদ্ধিমান ও মোহাম্মদ শামি। মাঝে রবিচন্দ্রন আশ্বিনের ৪০ রানের ইনিংসটা ভারতকে কিছুটা পথ দেখায়। অতিথিদের হয়ে দুর্দান্ত বল করেছেন পেসার ট্রেন্ট বোল্ট ও স্পিনার মিচেল স্যান্টনার। দুজনেই নিয়েছেন ৩টি করে উইকেট। একটি করে শিকার ওয়াগানার, মার্ক ক্রেইগ ও সোধীর। ভারতের ঐতিহাসিক ৫০০তম টেস্টে মাঠের বাইরে ঔজ্জ্বল্য ছড়িয়েছে দেশটির সাবেক সব অধিনায়কের উপস্থিতি। শচীন, সৌরভ, গাভাস্কার, কৃষ্ণমাচারী শ্রীকান্ত, অনিল কুম্বলে, বীরেন্দর শেবাগ, মোহাম্মদ আজহার উদ্দীন, মহেন্দ্র সিং ধোনিÑ কে ছিলেন না সেখানে? ফিক্সিং-কলঙ্ক মাথায় নিয়ে আন্তর্জাতিক ক্রিকেট ছাড়ার পর এই প্রথম বিসিসিআইর কোন অনুষ্ঠানে আজহার উদ্দীন। গৌরবের দিনে তাঁদের চেহারাই বলে দিচ্ছিল কতটা উচ্ছ্বসিত তাঁরা। শুরুতেই গ্রেটদের সংবর্ধনা দেয় বিসিসিআই ও উত্তরপ্রদেশ ক্রিকেট এ্যাসোসিয়েশন। ১৯৩২ সালের ২৫ জুন লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ভারত প্রথম টেস্ট ম্যাচ খেলে। দীর্ঘ ৮৪ বছরে দেশটি তাদের ৫০০তম টেস্ট খেলছে। এ পর্যন্ত ৪৯৯ টেস্টে ভারতের জয় ১২৯, হার ১৫৭, ড্র ২১২ ও টাই ১টি করে টেস্টে। সাফল্যের হার শতকরা ২৫.৮৫।

শীর্ষ সংবাদ:
কঠোর ব্যবস্থা নিন ॥ স্বরাষ্ট্রমন্ত্রীকে প্রধানমন্ত্রীর নির্দেশ         ওমানকে হারিয়ে বিশ্বকাপে টিকে থাকল বাংলাদেশ         আজ পবিত্র ঈদ-ই-মিলাদুন্নবী         ধর্ম নিয়ে কেউ বাড়াবাড়ি করবেন না         কেন এই সহিংসতা উত্তর এখনও মেলেনি         ঐক্যবদ্ধভাবে প্রতিরোধের ডাক ॥ সাম্প্রদায়িক সন্ত্রাসের বিরুদ্ধে মাঠে আওয়ামী লীগ         মাঝিপাড়ায় এখন সুনসান নীরবতা, আতঙ্ক কাটেনি         প্রধানমন্ত্রী নিজের হাতে সাজিয়েছেন ফরিদপুর         পিএসসির প্রশ্ন ফাঁসে সর্বোচ্চ ১০ বছরের কারাদণ্ড         মুছা কালু ভোলা-তিন জনের গ্রেফতারেই খুলতে পারে জট         স্বাধীনতা সার্বভৌমত্বে আঘাত হানতেই সাম্প্রদায়িক সন্ত্রাস         একযুগে আরেকটি স্বপ্নপূরণ         রাজনৈতিক সুবিধা আদায়ে মরিয়া সরকার ॥ ফখরুল         বাংলাদেশের মানুষ তার ধর্ম পালন করবে স্বাধীনভাবে : প্রধানমন্ত্রী         করোনা : আরও এলো ২০ লাখ টিকা, বৃহস্পতিবার আসবে ৫৫ লাখ         প্রতিমাসে তিন কোটি ডোজ টিকা দেওয়া হবে : স্বাস্থ্যমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ৭         অপ্রীতিকর ঘটনা রোধে সরকার প্রতিশ্রুতিবদ্ধ         পীরগঞ্জে ক্ষতিগ্রস্তদের জন্য একশ বান্ডিল টিন ও নগদ অর্থ বরাদ্দ         সয়াবিন তেলের দাম লিটারে বাড়লো ৭ টাকা