বুধবার ২৪ অগ্রহায়ণ ১৪২৮, ০৮ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাঙালী সংস্কৃতির ঐতিহ্য দুর্গাপূজায় বিশ্বের সর্ববৃহৎ উৎসব করছি ॥ লিটন শিকদার

বাঙালী সংস্কৃতির ঐতিহ্য দুর্গাপূজায় বিশ্বের সর্ববৃহৎ উৎসব করছি ॥ লিটন শিকদার

লিটন শিকদার। খুলনার বাগেরহাটের সন্তান। একাধারে তিনি একজন স্বনামধন্য সমাজসেবক, একজন কবি ও গীতিকার। এ পর্যন্ত অসংখ্য গান ও কবিতা লিখেছেন তিনি। এছাড়া আগামী শারদীয় দুর্গা পূজা উপলক্ষে বাজারে আসছে তার লেখা গানের এ্যালবাম। একজন সমাজসেবক এবং সংস্কৃতিকমী হিসেবে প্রতিবছর বৃহৎ আকারে দুর্গা পূজার আয়োজন করে থাকেন। বাগেরহাটের হাকিমপুরের শিকদার বাড়ি মন্দিরে বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক দেব- দেবীর পূজা অর্চনার আয়োজন করেন তিনি। এ আয়োজনের জন্য তিনি খুলনা তো বটেই বাংলাদেশে দুর্গা পূজার অন্যতম বৃহৎ আয়োজক হিসেবে আলোচিত। শারদীয় দুর্গা পূজার আয়োজন এবং তার সাহিত্যচর্চা ও গান রচনাসহ বিভিন্ন প্রসঙ্গ নিয়ে সম্প্রতি তার সঙ্গে কথা হয়।

আপনার উদ্যোগে বাগেরহাটে এশিয়ার সর্ববৃহৎ এবং সর্বোচ্চ সংখ্যক প্রতিমা সংবলিত পূজার আয়োজন করা হয়। বিশাল পরিসরে এ আয়োজনের উদ্দেশ্য কী?

লিটন শিকদার : দেখুন আমাদের হিন্দু ধর্মে ৩৩ কোটি দেব দেবী আছে। যুগে যুগে এসব দেবী মানুষের কল্যাণে আর্বিভূত হয়েছেন। তবে এসবের মধ্যে সর্বাধিক ৫ শতটির নামও অনেকে জানেন বলে মনে হয় না। তবে আমি একজন হিন্দু ধর্মাবলম্বী হিসেবে আমার সাধ্যমতো সর্বাধিক দেব-দেবীর প্রতিমা নির্মাণ ও স্থাপন করে পূজা অর্চনার আয়োজন করি। এটা আমার ব্যক্তিগত ভাল লাগা থেকেই করি। তাছাড়া আমাদের কিছু কালেকশন আছে সেগুলো এবং হিন্দু ধর্মের মানুষ যাতে আরও বেশি বেশি দেব দেবীর বিষয়ে অবগত হতে পারে সে জন্যই এ আয়োজন। এছাড়া বাঙালী হিসেবে বাঙালী ধর্মীয় সংস্কৃতির ঐতিহ্যের ধারাবাহিকতায় সংখ্যার দিক থেকে বিশ্বের সর্ববৃহৎ দুর্গা পূজার আয়োজন করি।

এবারের পূজায় কত সংখ্যক প্রতিমা স্থান পেয়েছে ?

লিটন শিকদার : এবার আমরা সত্য, দাপর, ত্রেতা ও কলি এই চার যুগের ৬০১টি দেব-দেবীর প্রতিমা নির্মাণ করেছি। গতবার আমরা ৪৫১টি প্রতিমা তৈরি করেছিলাম। এবার সে সংখ্যা ৬০১ এ দাঁড়িয়েছে। বিশ্বের মধ্যে একটি মন্দিরে এটা সর্বোচ্চ সংখ্যক প্রতিমা। বিশ্বের মধ্যে গত বছর নেপালে শুধুমাত্র ২২৬টি প্রতিমা স্থাপন করেছিল। এছাড়া একই মন্দিরে সংখ্যার দিক থেকে আমাদের আয়োজনটাই শ্রেষ্ঠ।

এ উৎসবকে ঘিরে মেলার আয়োজন করা হচ্ছে কী?

লিটন শিকদার : হ্যাঁ এ উপলক্ষে এলাকায় অনেক লোক সমাগম হয়। অনেকটা বড় মেলায় পরিণত হয় এলাকায়। এত বড় আয়োজন ভক্তের সংখ্যা তো বেশি হবেই। প্রতিদিন ৬ থেকে সাত লাখ ভক্তের সমাগম হয়। এছাড়া বিজয়া দশমীর দিন এ সংখ্যা আরও বেড়ে যায়।

কত বছর ধরে এ ধরনের আয়োজন করে আসছেন?

লিটন শিকদার : এ নিয়ে ষষ্ঠবারের মতো আয়োজন করেছি। এর আগে পাঁচবার আয়োজন করেছি।

পূজা উপলক্ষে কোন আনুষ্ঠানিকতা থাকছে কী?

লিটন শিকদার : তেমন বড় কোন আনুষ্ঠানিকতা নেই। তবে প্রতি বছর একাধিক মন্ত্রীকে আমরা সেখানে আমন্ত্রণ জানাই। এবারও উদ্বোধনী দিনে উপস্থিত থাকবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর, দ্বিতীয় দিনে নৌপরিবহনমন্ত্রী শাজাহান খান এবং তৃতীয় দিনে মুক্তিযুদ্ধ বিষয়কমন্ত্রী আ ক ম মোজাম্মেল হোসেন উপস্থিত থাকবেন।

প্রতিমা নির্মাণ বা পূজা অর্চনা উপলক্ষে তো ব্যাপক সংখ্যক মানুষেরও কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে?

লিটন শিকদার : হ্যাঁ। অবশ্যই ৬০১ একটি প্রতিমা নির্মাণ এবং বিসর্জনের পর পর্যন্ত পূজা অর্চনায় ভক্তদের সহায়তা এবং শৃঙ্খলা রক্ষণ ও তত্ত্বাবধানে কয়েকশ’ লোক নিয়োজিত থাকেন। এছাড়া আমাদের মন্দিরের পাশে পুকুরের মধ্যে ভাসমান প্রতিমা নির্মাণে এবার নিয়োজিত রয়েছেন চারুকলার অর্ধশতাধিক ছাত্র-শিক্ষক। তারা রাত দিন পরিশ্রম করে দীর্ঘ এবং দৃষ্টি নন্দন প্রতিমা নির্মাণ করছেন। অবশ্য এখানে তারা একটা এক্সপেরিমেন্ট করারও সুযোগ পাচ্ছেন।

আপনি তো একজন কবিও? এ পর্যন্ত কতগুলো কবিতা লিখেছেন?

লিটন শিকদার : নিজের ভাললাগা থেকেই কবিতা লিখি। এ পর্যন্ত দুই শতাধিক কবিতা লিখেছি।

কবিতাগুলোর বিষয়বস্তু কী?

লিটন শিকদার : মানুষ। মানুষ প্রকৃতি, সার্বজনীন বিষয়। মৌলিক বিষয় নিয়ে কবিতা লিখতে পছন্দ করি।

কবিতার বই প্রকাশ করবেন কবে ?

লিটন শিকদার : কবিতাগুলো বই আকারে প্রকাশের ইচ্ছে আছে। তবে এক হাজার কবিতা লেখা হয়ে গেলে তবেই বই প্রকাশ করব।

আপনিতো গানও লেখেন। কী ধরনের গান লেখেন?

লিটন শিকদার : আমি সাধারণত সামাজিক মূল্যবোধ সম্পন্ন কথার মৌলিক গান রচনা করি। আমার গানের কথায় মানবিক বিষয়ের পাশাপাশি রোমান্টিকতাও খুঁজে পাবেন শ্রোতারা।

আপনার এ্যালবামের খবর কী?

লিটন শিকদার : আমি গত ছয়মাস ধরে গান লিখেছি। এ পর্যন্ত ৫০টির অধিক গান লিখেছি। এর মধ্যে ১০টি গান নিয়ে ‘মন থেকে বলছি তোমায়’ নামে একটি এ্যালবাম এবারের পূজা উপলক্ষে বাজারে আসছে। এ এ্যালবামের সব গানের মিউজিক ভিডিও নির্মাণ করছেন এম আর মিজান। মিউজিক ভিডিওতে আমাদের দেশের নাটক ও চলচ্চিত্র জগতের স্বনামধন্য মানুষেরা কাজ করছেন।

-সাজু আহমেদ

শীর্ষ সংবাদ:
ফোর্বসের প্রভাবশালী নারীর তালিকায় ৪৩তম শেখ হাসিনা         খুব শীঘ্রই খালেদার বিদেশে চিকিৎসার বিষয়ে সিদ্ধান্ত : আইনমন্ত্রী         ভারতের প্রতিরক্ষাপ্রধানকে নিয়ে হেলিকপ্টার বিধ্বস্ত, নিহতের সংখ্যা বেড়ে ১৩         করোনা : একদিনে ৬ জনের মৃত্যু, শনাক্ত ২৭৭         স্কুলে ভর্তির আবেদনের সময় বাড়ালো মাউশি         বিশ্বের কোনও গণতন্ত্রই নিখুঁত নয় : শিক্ষামন্ত্রী         আবরার হত্যা ॥ রায় দ্রুত কার্যকরের দাবি         আবরার হত্যা ॥ যাদের ফাঁসি ও যাবজ্জীবনের রায় হলো         ভারতের সাথে সড়ক পথে যাতায়াত চালু করা হবে : পররাষ্ট্র প্রতিমন্ত্রী         রাজধানীর কামরাঙ্গীরচরে গড়ে তোলা হবে কেন্দ্রীয় বাণিজ্যিক অঞ্চল : মেয়র তাপস         জঙ্গি সংগঠন বাংলা টিমের পলাতক আসামি গ্রেফতার         কর্মক্ষেত্রে যৌন হয়রানি বন্ধে ছয় দফা দাবি         চাঁপাইনবাবগঞ্জ-সোনামসজিদ পর্যন্ত রেলপথ সম্প্রসারণ নির্মাণ কাজ চূড়ান্ত ॥ পররাষ্ট্র প্রতিমন্ত্রী         মহিলা হোস্টেলসহ ৮ স্থাপনা উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী         ছাত্রদল থেকেই এসব শিখে এসেছে মুরাদ ॥ হানিফ         পিপিপিতে হবে ঢাকার ইস্ট-ওয়েস্ট এলিভেটেড এক্সপ্রেসওয়ে         রায় কার্যকর হলে আরও খুশি হব ॥ আবরারের বাবা         বিএসএফ নির্যাতনে মৃত ভারতীয় যুবকের লাশ ধরলা নদীতে ভেসে উঠল         ডেঙ্গু : একদিনে হাসপাতালে আরও ৬০ রোগী হাসপাতালে         খালেদা জিয়ার আবারও রক্তক্ষরণ হচ্ছে ॥ ফখরুল