মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক

লাব্বায়েক আল্লাহুম্মা লাব্বায়েক

অধ্যাপক মনিরুল ইসলাম রফিক ॥ পবিত্র মক্কা নগরীতে এখন মহান হজব্রত পালনকারীদের ব্যাপক উপস্থিতি শুরু হয়েছে। গতকাল এ কলামে লিখেছিলাম হজ এক মহানিয়ামত। একজন হাজী সাহেব তার পরিবার ও সমাজের জন্য হজ নিয়ে আসে দুনিয়া আখিরাতের কল্যাণময় বার্তা। তবে এর জন্য হাজী সাহেবকে হজ পরবর্তী জীবনে লালন করতে হয় বিশেষ ইসলামী অনুশাসন । যেমন :

১. হাজী হিসেবে নিজের নাম নিজেই প্রচার না করা এবং হজ করার বিষয়ে গর্ব ও অহঙ্কার না করা। কেন না এটি ফরজ নামাজ আদায়ের মতো একটি ফরজ ইবাদত মাত্র। চিরদিন নামাজ আদায় করেও কেউ নিজেকে নামাজি বলে পরিচয় দেন না।

২. পুরুষ হাজীদের মৃত্যুর পূর্ব পর্যন্ত সর্বদা পাঁচ ওয়াক্ত নামাজ মসজিদে গিয়ে জামায়াতসহকারে আদায় করার চেষ্টা করা। দুনিয়ার কোন ব্যস্ততার কারণে নামাজ কাজা না করা। শরীয়তসম্মত ওজর ব্যতীত জামায়াত বাদ দিয়ে পুরুষদের একা নামাজ পড়ার সুযোগ ইসলামে নেই। মহিলাদের আযানের পরপর কোন রকম বিলম্ব ছাড়া আউয়াল ওয়াক্তে ঘরে নামাজ আদায় করে নেয়া।

৩. ব্যক্তিগত, পারিবারিক, সামাজিক ও রাষ্ট্রীয় জীবনের প্রতিটি ক্ষেত্রে কোরান-হাদীস অনুযায়ী আল্লাহ তায়ালা ও তাঁর রাসূল (স.) এর নাফরমানী হয় এমন কাজ করা থেকে বেঁচে থাকা। বস্তুত এটাই হজের প্রকৃত দাবি।

৪. রুজি-রোজগারে হালাল-হারাম মেনে চলা এবং সর্বদা হারাম উপার্জন থেকে বেঁচে থাকা।

৫. নিজের পরিবারকে বিশেষ করে ছেলে-মেয়েদের ইসলামের আলোকে গড়ে তোলার চেষ্টা করা। তাদের মধ্যে দ্বীনের ইলম ও আমল সৃষ্টির চেষ্টা করা।

৬. প্রতিদিন কিছু সময় কোরান-হাদীস ও ইসলামী বই-পুস্তক অধ্যয়নের মাধ্যমে ইসলামী জ্ঞান অর্জনের চেষ্টা করা। কেননা দ্বীনের সহীহ ইলম ছাড়া দ্বীন মেনে চলা সম্ভব নয় এবং এটি আমাদের ওপর অন্যতম ফরজ দায়িত্ব।

৭. নফল ইবাদত ও সার্বক্ষণিক জিকির আসকারের মাধ্যমে আল্লাহ তায়ালার সঙ্গে গভীর সম্পর্কের অনুভূতি সৃষ্টি করা ও তার ওপর তাওয়াক্কুলের মাধ্যমে জীবন অতিবাহিত করা।

৮. নবী করীম (স) ও তার মহান সাহাবাদের অনুসরণে সমাজে দ্বীনের প্রচার ও প্রচলনের ক্ষেত্রে সম্মিলিতভাবে প্রয়াস চালানো।

৯. ঘরের শোকেস, শোরুম, ড্রয়িং রুম, অফিস রুম প্রভৃতি পবিত্র মক্কা শরীফ মদীনা শরীফসহ ধর্মীয় বিষয়ের ক্যালোগ্রাফিতে সাজানোর চেষ্টা করা, সর্বত্র পুতুল/মূর্তিসদৃশ ছবি সরিয়ে ইসলামী ঐতিহ্যম-িত এবং জ্ঞানোদ্দীপ্ত বই পুস্তক ও জীবনালেখ্যের আদর্শ ও চোখ জুড়ানো সম্ভার গড়ে তোলা।

১০. আরাফাতী ভাই বোনদের সঙ্গে যোগাযোগ রাখার চেষ্টা করা, তাদের অসুখ বিসুখ, মৃত্যু, সুখ-দুঃখে সাড়া দেয়া, কাছে থাকা।

অনেকে আবেগ ও সামাজিক দায়বদ্ধতার জন্য হজে গমন করেন। কিন্তু ইসলামী ত্যাগ ও অনুশাসনে আন্তরিক নয় বলে হজের সার্বিক শিক্ষা অবিরাম ধরে রাখতে পারেন না। আর তাই এমন হজ পালনকারীদের আমল থেকে সমাজ উপকৃত হয় না, নিজেদের মধ্যেও একটি সুপরিবর্তন দৃশ্যমান হয় না। এজন্য পরওয়ারদিগারের কাছে আমাদের সকলকে একজন সাচ্চা আমলদার মুমিন মুসলমান হিসেবে কবুল করার জন্য দোয়া করা উচিত।

শীর্ষ সংবাদ:
বঙ্গোপসাগরে জাহাজের ধাক্কায় ট্রলার ডুবি জেলে হাফিজুর উদ্ধার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         ডা. মুরাদ পদত্যাগপত্রেও ভুল লিখলেন         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         ৩০০ রান করে ইনিংস ঘোষণা করল পাকিস্তান         নাইকো দুর্নীতি ॥ খালেদার বিরুদ্ধে অভিযোগ শুনানি পেছাল         ক্যাটরিনার বিয়ের সঙ্গীতানুষ্ঠানে বাজানো হবেনা রণবীরের গান         ফেসবুকে পোস্ট দিয়ে ক্ষমা চাইলেন ডা. মুরাদ         মন্ত্রণালয়ে পদত্যাগপত্র পাঠালেন প্রতিমন্ত্রী ডা. মুরাদ         বৈঠকে বসেছেন দুই পররাষ্ট্র সচিব         প্রতিমন্ত্রী ডা. মুরাদের বিতর্কিত অডিও সরাতে হাইকোর্টের নির্দেশ         বর্ণাঢ্য আয়োজনে শেরপুর মুক্ত দিবস পালিত         মুরাদের সঙ্গে আপত্তিকর ফোনালাপ নিয়ে মুখ খুলেছেন মাহিয়া মাহি         ঢাকা ছেড়ে কোথায় পালালেন ডা. মুরাদ?         বহিষ্কৃত মেয়র জাহাঙ্গীরের মোটরসাইকেলে মুরাদ, ছবি ভাইরাল         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির উদগীরণে মৃতের সংখ্যা বেড়ে ২২         ‘লম্পটদের বিরুদ্ধে প্রধানমন্ত্রীর কঠোর পদক্ষেপ অব্যাহত থাকুক’         আজ নালিতাবাড়ী পাক হানাদার মুক্ত দিবস         বাংলাদেশ-ভারত সম্পর্ক নতুন উচ্চতায় পৌঁছেছে ॥ স্পিকার