রবিবার ২১ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

মাংস রান্নায় লাগবে মসলা

কোরবানি ঈদ। বিশেষভাবে ধর্মীয় বৃহৎ এ অনুষ্ঠান মানেই মাংস রান্নার ধুম। আর মাংসের অভিজাত সব খাবারের আয়োজন। ঈদের দিনের পোলাও, তেহারি, বিরিয়ানি, কাবাব, রোস্ট ছাড়াও মাংস রান্না করতে প্রয়োজন পড়বে নানা রকমের-নানা পদের মসলার। এতসব মসলা চাইলেই ঈদের আগের দিন কিনে এনে সামাল দেয়া যাবে না। তাই প্রস্তুতি নিতে হবে ঈদের অনেক আগে থেকেই। যারা বাজারের ভাঙানো হলুদ-মরিচ খেতে পারেন না, তাদের এখনই গোটা হলুদ বা মরিচ কিনে আনা উচিত। তারপর ভাঙানোর জন্য নির্দিষ্ট দোকানে দিয়ে আসুন। অন্যথায় দেরি করলে ঈদের আগে গুঁড়া হলুদ-মরিচ নাও পেতে পারেন।

প্রতি কেজি আলু বোখারা খুচরা বাজারে বিক্রি হচ্ছে ৭০০ থেকে ৮০০ টাকায়। বাজারে মানভেদে প্রতি কেজি জিরা ৩৪০ থেকে ৩৮০ টাকায়, তেজপাতা ১৪০ থেকে ১৬০ টাকায়, দারুচিনি ৩৫০ থেকে ৪৫০ টাকায়, লবঙ্গ ১০৫০ থেকে ১২০০ টাকায়, এলাচি ১০০০ থেকে ১৩০০ টাকায়, কালো গোলমরিচ ৯৫০ থেকে ১১০০ টাকায়, জায়ফল ৮০০ থেকে ১২০০ টাকায়, জত্রিক ১৪৫০ থেকে ১৫০০ টাকা, কিসমিস ৩৫০ থেকে ৫৬০ টাকায়, কাঠবাদাম ৮০০ থেকে ৯০০ টাকায়, পোস্তদানা ৭৫০ থেকে ১০০০ টাকায়, সাদা গোলমরিচ ১৪০০ থেকে ১৬২০ টাকায়, কালো এলাচ ১৯০০ থেকে ২২০০ টাকায় বিক্রি হচ্ছে।

বাজারে গুঁড়া করা হলুদের চেয়ে আস্ত হলুদের দাম কম। আস্ত হলুদ আপনি কেজিপ্রতি মাত্র ৯০ টাকায় কিনে নিতে পারবেন। তবে গুঁড়া করা হলুদের কেজিপ্রতি দাম পড়বে ১৪০ টাকা। শুকনা মরিচের ক্ষেত্রেও একই কথা। গুঁড়া করা মরিচের দাম পড়বে ২০০ টাকা। অন্যদিকে আস্ত লাল মরিচের দাম কেজিপ্রতি মাত্র ১৪০ টাকা। এ ছাড়া বাজারে বিভিন্ন ব্র্যান্ডের প্যাকেটজাত হলুদ-মরিচ তো আছেই। এগুলোর দাম স্বাভাবিকের চেয়ে একটু বেশি।

রক্ষণাবেক্ষণ

মসলা বাজার থেকে কিনে আনার পর এর রক্ষণাবেক্ষণেরও প্রয়োজন আছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন মসলা কখনওই কৌটায় ভরে রাখা উচিত নয়। এতে মসলার ফ্লেভার নষ্ট হয়ে যায়। বরং র‌্যাকের মধ্যে খোলামেলাভাবে রাখা উচিত। এ ছাড়া মসলা বেটে রেখে দিতে চাইলে বাটা মসলা একটা বাটিতে নিয়ে ওপরে অল্প একটু লবণ ও তেল দিয়ে রাখুন। বেশ কয়েকদিন ভাল থাকবে। তবে অনেকদিন রাখতে চাইলে কোন বক্সে ডিপ ফ্রিজে রেখে দেয়াই ভাল।

কোথায় পাবেন

ঢাকার যে কোন বাজারেই মসলা পাবেন। তবে সবচেয়ে ভাল হয় কোন বড় পাইকারি বাজারে গেলে। সে ক্ষেত্রে ভালমানের মসলার পাশাপাশি দামেও কম পাবেন। এ ছাড়া মসলার রকমফের তো আছেই। রাজধানীর কারওয়ান বাজার, নিউমার্কেট, মিরপুর-১১ নম্বর বাজার, মোহাম্মদপুর টাউন হল মার্কেট আপনার ঈদের মসলা কেনার জন্য উপযুক্ত জায়গা হতে পারে।

মফিজুল ইসলাম

শীর্ষ সংবাদ:
কেনিয়ায় বাস দুর্ঘটনায় ২৩ জন নিহত         ইন্দোনেশিয়ায় আগ্নেয়গিরির অগ্ন্যুৎপাতে ১৩ জনের মৃত্যু         ‘সামাজিক সমতা-ন্যায়বিচারই শান্তি প্রতিষ্ঠার মূল ভিত্তি’         ইউক্রেনের বিষয়ে বাইডেন ও পুতিন ভিডিও বৈঠক মঙ্গলবার         গণতন্ত্রের মানসপুত্র সোহরাওয়ার্দীর ৫৮তম মৃত্যুবার্ষিকী আজ         বৃষ্টির কারণে দ্বিতীয় দিনের খেলা শুরু হয়নি         গত ২৪ ঘণ্টায় সারা বিশ্বে করোনায় মৃত্যু কমেছে প্রায় দেড় হাজার         অবিশ্বাস্য অর্জন ॥ বাংলাদেশ এখন উন্নয়নের রোল মডেল         বাসযোগ্য পৃথিবী গড়তে ঐক্য চাই         বঙ্গবন্ধুর শাসনব্যবস্থা নিয়ে গবেষণা করুন         ছাত্রলীগ নেতাসহ ৯ শিক্ষার্থী সাময়িক বহিষ্কার         শক্তি হারিয়ে জাওয়াদ গভীর নিম্নচাপে পরিণত         সড়কে অনিয়মের বিরুদ্ধে লাল কার্ড প্রদর্শন শিক্ষার্থীদের         এলডিসি উত্তরণে ১০ বছরের মাস্টারপ্ল্যান         উন্নয়নে পাকিস্তান আমাদের ধারে কাছেও নেই         আমদানির জ্বালানি তেল আর লাইটারিং করতে হবে না         পয়োনিষ্কাশন ব্যবস্থা রাজধানীর ৮০ ভাগ ভবনে নেই         চট্টগ্রামে অটোরিক্সা-ডেমু ট্রেন-বাস সংঘর্ষে পুলিশসহ হত ৩         খালেদাকে বিদেশ নিতে কূটনৈতিক পাড়ায় বিএনপির দৌড়ঝাঁপ         আন্দোলনেই খালেদার বিদেশে চিকিৎসা নিশ্চিত করা হবে