মঙ্গলবার ১৩ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আজীবন থিয়েটার করতে চাই ॥ রামিজ রাজু

সাম্প্রতিক সময়ে মঞ্চনাটকের দুর্দান্ত এক অভিনয়শিল্পীর নাম রামিজ রাজু। মঞ্চের পাশাপাশি টিভি নাটকেও অভিনয় করেন। মঞ্চনাট্য নির্দেশনাতেও অভিষেক হয়েছে তার। আর অভিষেক নির্দেশনাতেই নিজের নির্দেশক স্বত্তার জানান দিয়ে সবার নজর কেড়েছেন তরুণ প্রতিভাবান এই নাট্যশিল্পী। তার নির্দেশনায় প্রাঙ্গণেমোর প্রযোজনা ‘দ্রোহ প্রেম নারী’ নাটকের মঞ্চায়ন হবে শিল্পকলা একাডেমির এক্সপেরিমেন্টাল থিয়েটার হলে আগামীকাল সন্ধ্যা ৭টায়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণবার্ষিকী উপলক্ষে নাটকটির বিশেষ মঞ্চায়ন এবং অভিনয় প্রসঙ্গে তার সঙ্গে কথা হয়।

‘দ্রোহ প্রেম নারী’ নাটক সম্পর্কে বলুন।

রামিজ রাজু ॥ ‘দ্রোহ প্রেম নারী’ নাটকটি মূলত কাজী নজরুল ইসলামের ‘আলেয়া’ গীতিনাট্যের নব নাট্যায়ন। এই পৃথিবীতে প্রেম ভালবাসা আলেয়ার আলো। সিক্ত হৃদয়ের জলাভূমিতে এর জন্ম। ভ্রান্ত পথিককে পথ থেকে পথান্তরে নিয়ে যাওয়াই এর ধর্ম। দুঃখি মানব এরই লেলিহান শিখায় পতঙ্গের মতো ঝাঁপিয়ে পড়ে। তিন পুরুষ তিন নারী চিরকালের নর-নারীর প্রতীক এই আগুনে দগ্ধ হয় এই নিয়েই এই নাট্য।

নাটকটিতে দর্শকের জন্য কি ম্যাসেজ থাকছে?

রামিজ রাজু ॥ মানুষ সব বাস্তবতাকে উপলব্ধি করা সত্ত্বেও বার বার তার হৃদয়ের কাছে হেরে যায়। শেষ পর্যন্ত প্রেমেরই জয় হয়। যুদ্ধ নয়, হিংসা নয়, হানাহানি নয়- প্রেমই জয়ী এটাই বোঝানো হয়েছে এ নাটকে।

নাটকটি নির্দেশনার অভিজ্ঞতার কথা বলুন।

রামিজ রাজু ॥ ‘দ্রোহ প্রেম নারী’ নাটকে অন্যদের সঙ্গে বিশেষ চরিত্রে অভিনয় করছেন আমার গুরু অভিনয়শিল্পী অনন্ত হিরা ও নূনা আফরোজ। আমার মতো বয়সের একজন নাট্যকর্মীকে নির্দেশনার সুযোগ দিয়েছেন এটা খুবই বিরল। নির্দেশক হিসেবে সর্বোচ্চ সম্মান দিয়েছেন এটা বড় প্রাপ্তি। তারা দুজনই নাটকটিকে ঋব্ধ করার পাশাপাশি শিখিয়েছেন নির্দেশকের কথা মানতে হয়।

মঞ্চে আপনার অভিনীত নাটক সম্পর্কে বলুন।

রামিজ রাজু ॥ প্রাঙ্গণেমোর নাট্যদলের ১১টি প্রযোজনার মধ্যে ১০টিতেই আমি অভিনয় করেছি। এ কথা স্বীকার্য যে প্রাঙ্গণেমোর এদেশের থিয়েটার অঙ্গনে রবীন্দ্রনাথের নাটক অথবা রবীন্দ্র বিষয়ক নাটক মঞ্চে বেশি এনেছে। এর প্রতিটি নাটকে আমি অভিনয় করেছি। এমনকি ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকে রবীন্দ্রনাথের চরিত্রেও আমি অভিনয় করেছি। আগামীতে হয়ত আরও করতে হবে।

টিভি নাটকে অভিনয় সম্পর্কে বলুন।

রামিজ রাজু ॥ বেশ কিছু টিভি সিরিয়ালে কাজ করছি। চলমান রয়েছে মাছরাঙা টিভিতে ‘শেফালী’, বৈশাখীতে ‘আমার কিছু মেঘ আছে’ ও ‘গৃহদাহ’, এসএ টিভিতে ‘পরম্পরা’ এবং এটিএন বাংলায় ‘ডিবি’ অন্যতম। এছাড়া এবার ঈদের জন্য বেশ কিছু নাটকের কাজ করছি।

আমাদের দেশের মঞ্চ নাটকের অবস্থা কেমন?

রামিজ রাজু ॥ মঞ্চ নাটক বাংলাদেশে অনেক শক্তিশালী ও সমৃদ্ধ। ভাল ভাল নাটক আসছে, তরুণ লেখক এবং নির্দেশকও আসছে। দু-একটি নাটক ছাড়া অধিকাংশ নাটক মানসম্মত। সংস্কৃতির অনেক দরজা খুলে যাওয়ার কারণে দর্শক তেমন হচ্ছে না।

মঞ্চ নাটক পরিকল্পনা কি?

রামিজ রাজু ॥ আমার একটাই পরিকল্পনা, আজীবন থিয়েটার করতে চাই। থিয়েটারের প্রতি দর্শকের আগ্রহ বাড়াতে যা যা করণীয় আজীবন এটাই করে যাব।

-গৌতম পাণ্ডে

শীর্ষ সংবাদ:
সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের         মুজিববর্ষে গৃহহীনদের ৯ লাখ ঘর দেবে সরকার         তদারকির অভাব নৌ যোগাযোগ খাতে         আজন্ম উন্নয়ন যোদ্ধার অপর নাম শেখ হাসিনা ॥ কাদের         অসময়ের বন্যায় ব্যাপক ক্ষতির মুখে কৃষক         মৌজা ও প্লটভিত্তিক ডিজিটাল ভূমি জোনিং ম্যাপ হচ্ছে         শেখ হাসিনার জন্মদিনে স্মারক ডাকটিকিট অবমুক্ত         নবেম্বরে আসতে পারে করোনা ভাইরাসের ভ্যাকসিন ॥ স্বাস্থ্যমন্ত্রী         শেখ হাসিনার হাত শক্তিশালী করুন ॥ স্পিকার         কর্মের মধ্য দিয়ে দলের চেয়ে অধিক জনপ্রিয় শেখ হাসিনা ॥ কাদের         এমসি কলেজে ধর্ষণ ॥ সাইফুর, অর্জুন ও রবিউল রিমান্ডে         ঢাকা-১৮ ও সিরাজগঞ্জ-১ উপনির্বাচন ১২ নবেম্বর         শিক্ষা প্রতিষ্ঠান খোলতে চাইলে মত দেবে মন্ত্রিসভা