বৃহস্পতিবার ৯ আশ্বিন ১৪২৭, ২৪ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতীয় চাল নিয়ে আরও একটি কার্গো জাহাজ আশুগঞ্জ বন্দরে

স্টাফ রিপোর্টার, ব্রাহ্মণবাড়িয়া ॥ ভারতের সরকারী সহায়তার চাল নিয়ে আরও একটি জাহাজ মঙ্গলবার বিকেল ৪টায় ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জ নৌবন্দরে এসে নোঙ্গর করেছে। এমভি অভি নামে ভারতীয় ওই জাহাজে ৪৬ হাজার ৪শ’ ব্যাগে করে ২ হাজার ২৭২.৪৮৫ টন চাল রয়েছে। বুধবার বিকেল থেকে সড়ক পথে আশুগঞ্জ থেকে আখাউড়া স্থলবন্দর দিয়ে এসব চাল ভারতের ত্রিপুরা রাজ্যের রাজধানী আগরতলায় নিয়ে যাওয়া হবে। আশুগঞ্জ নৌবন্দরের পরিদর্শক মোঃ শাহ আলম জানান মানবিক কারণে এসব চাল বিনা মাশুলেই পরিবহন করা হবে।

বাংলাদেশ ও ভারতের মধ্যে সম্পাদিত চুক্তির আওতায় মানবিক কারণে শুল্ক ছাড়া ৩৫ হাজার টন ভারতীয় খাদ্যশস্য (চাল) বাংলাদেশের ওপর দিয়ে পরিবহনের অনুমোদন লাভ করে। ২০১৪ ও ২০১৫ সালে ২০ হাজার টন চাল একই পন্থায় বাংলাদেশের ওপর দিয়ে ভারতে পৌঁছে। ওই চালের এটি ৩য় চালান।

খাগড়াছড়িতে পাম কারখানার উদ্বোধন

পার্বত্যাঞ্চল প্রতিনিধি, খাগড়াছড়ি ॥ খাগড়াছড়ি বিসিক শিল্পনগরীতে উদ্বোধন হয়েছে কর্ণফুলী গোল্ডেন পাম লিমিটেডের কারখানা। গতকাল বুধবার বিকেলে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা এ কারখানার উদ্বোধন করেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব সি কিউ কে মুসতাক আহমদ, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান তরুণ কান্তি ঘোষ, জেলা প্রশাসক মুহাম্মদ ওয়াজিদুজ্জামান,পুলিশ সুপার মোঃ মজিদ আলী, পৌরসভার মেয়র মোঃ রফিকুল আলম ও সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চুমনি চাকমা। কর্ণফুলী গোল্ডেন পাম লিমিটেডের চেয়ারম্যান মোঃ বাচ্চু মিয়ার সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, কর্ণফুলী গোল্ডেন পাম লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর আলী আকবর, চাষীদের মধ্যে বক্তব্য রাখেন সাহাদাত হোসেন রহমত আলী, কৃত্তি ভূষন ত্রিপুরা ও উদ্যোক্তা এবং সোনালী ব্যাংকের এ্যাসিস্ট্যান্ট জেনারেল ম্যানেজার বেগম মাহবুবা আহসান।

২ অক্টোবর জাতীয় উৎপাদনশীলতা দিবস

অর্থনৈতিক রিপোর্টার ॥ জাতীয় পর্যায়ে সচেতনতা সৃষ্টির মাধ্যমে দেশের শিল্প, কৃষি ও সেবাসহ বিভিন্ন খাতে উৎপাদনশীলতা বাড়াতে আগামী ২ অক্টোবর ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস’ পালনের সিদ্ধান্ত নেয়া হয়েছে। দিবসটি উপলক্ষে বহুমুখী কর্মসূচী গ্রহণ করেছে শিল্প মন্ত্রণালয়ের আওতাধীন প্রতিষ্ঠান ন্যাশনাল প্রোডাক্টিভিটি অর্গানাইজেশন (এনপিও)।

বুধবার শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোশাররফ হোসেন ভূঁইয়ার সভাপতিত্ব অনুষ্ঠিত আন্তঃমন্ত্রণালয় সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়।

সভায় জানানো হয়েছে, এ বছর উৎপাদনশীলতা আন্দোলন বেগবান করার লক্ষ্যে শ্রমিক, মালিক, পেশাজীবী, গণমাধ্যমসহ সংশ্লিষ্টদের সম্পৃক্ত করা হবে। উৎপাদনশীলতা বিষয়ক জনসচেতনতা সৃষ্টির জন্য রাজধানীতে কেন্দ্রীয়ভাবে বর্ণাঢ্য র?্যালি ও সেমিনার আয়োজন করা হবে। সভায় সরকারী ও বেসরকারী টিভি চ্যানেলগুলোকে উৎপাদনশীলতা দিবসে প্রচার কাজে সম্পৃক্ত করার সিদ্ধান্ত হয়। আগামী ২ অক্টোবর এসব টিভি চ্যানেলে ‘জাতীয় উৎপাদনশীলতা দিবস পালন করুন’ এবং ‘টেকসই প্রবৃদ্ধির জন্য উৎপাদনশীলতা অপরিহার্য’ শীর্ষক স্ক্রল দিনব্যাপী প্রচারের ব্যবস্থা করা হবে। দিবসটি উপলে বাংলা ও ইংরেজী পত্রিকায় ক্রোড়পত্র, স্মরণিকা প্রকাশ, বাংলাদেশ টেলিভিশনে টকশো, বিভাগীয় শহর, জেলা ও উপজেলা সদরের গুরুত্বপূর্ণস্থানে পোস্টার, ব্যানার, ফেস্টুন, স্টিকার ও প্ল্যাকার্ড স্থাপন, স্থানীয় প্রশাসন ও ট্রেড বডির সহায়তায় আলোচনা সভা ও র‌্যালি আয়োজনের সিদ্ধান্ত হয়।

শীর্ষ সংবাদ:
মন্ত্রণালয়ের সিদ্ধান্তের পর ১৫ দিনের মধ্যেই শুরু হবে এইচএসসি পরীক্ষা         প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের পদোন্নতির দ্বার খুলছে         সিনেমা হল সংস্কারে বিশেষ তহবিল গঠন করা হবে : তথ্যমন্ত্রী         বসুন্ধরা কোভিড হাসপাতালে চিকিৎসা কার্যক্রম বন্ধের নির্দেশ         আরও ২টি বিশেষ ফ্লাইটের ঘোষণা দিল বিমান         কক্সবাজারের ৩৪ পুলিশ পরিদর্শককে একযোগে বদলি         রোহিঙ্গাদের ভোটার হওয়া ঠেকাতে ইসি’র বিশেষ কমিটি         ২০২১ সালের ডিসেম্বরে পদ্মাসেতুতে ট্রেন চলবে : রেলমন্ত্রী         ঢাকা-নারায়ণগঞ্জ রুটে বগি লাইনচ্যুত, ট্রেন চলাচল বন্ধ         এনআইডি জালিয়াতিতে জড়িতদের শাস্তি নিশ্চিত করা হবে : ডিজি         নির্যাতিত রোহিঙ্গাদের ৫৪০ কোটি ডলার ক্ষতিপূরণ দেয়া উচিত         হাসপাতালগুলো ডাকাতির মত পয়সা নিচ্ছে ॥ মেয়র আতিক         মসজিদে বিস্ফোরণ ॥ ৩৫ পরিবারকে ৫ লাখ টাকা করে অনুদান         করোনা ভাইরাসে আরও ২৮ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫৪০         নুর অপরাধ করলে বিচার করুন, হয়রানি করবেন না ॥ ডা. জাফরুল্লাহ         সৌদি-ওমানের সব ফ্লাইট ১ অক্টোবর থেকে চালু হবে ॥ পররাষ্ট্রমন্ত্রী         বিদেশি সংস্থার সাথে গোপনে বৈঠক করে সরকার পতনের ষড়যন্ত্র করছে: কাদের         এনু-রুপনের বিরুদ্ধে চার্জশিট গ্রহণ         স্বাস্থ্যবিধি মেনে শিশুদের টিকা দেওয়ার আহ্বান মেয়র তাপসের         করোনা ভাইরাস ॥ ভারতে একদিনে ১১২৯ জনের মৃত্যু