রবিবার ৭ আষাঢ় ১৪২৮, ২০ জুন ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বন্ধুত্ব নিয়ে সিনেমা

বাণিজ্যিক ছবিতে বন্ধুত্ব একটি বিশেষ অবস্থান নিয়ে রয়েছে । সময়ের সঙ্গে সঙ্গে বন্ধুত্বের মাপকাঠি ও ঘরানায় পরিবর্তন এসেছে। তবে সব সময়েই ছবির মধ্যে বন্ধুত্বের বিষয় তুলে ধরা হয়েছে। কারণ সেখানে ব্যবসায়িক বিষয়টিও জড়িত।বন্ধুকে নিয়ে ছবি বানানোর এই ধারাটা এখনও বেশ জনপ্রিয়। বন্ধু দিবস উপলক্ষে বন্ধুত্বের কাহিনী নিয়ে গড়া বলিউডের জনপ্রিয় কিছু ছবি নিয়ে এই আয়োজন।লিখেছেনÑ মাহবুবা সুলতানা

থ্রি ইডিয়টস

চেতন ভগতের উপন্যাস অবলম্বনে রাজকুমার হিরানি নির্মাণ করেছিলেন এই ছবি। বলিউডের সর্বকালের শ্রেষ্ঠ সফল এবং প্রশংসিত ছবিগুলোর একটি হিসেবে স্বীকৃত এই ছবি। এখানে তিন বন্ধুর ভূমিকায় অভিনয় করেন আর মাধবন, আমির খান ও শারমান যোশি। এ ছাড়া গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন বোমান ইরানি, কারিনা কাপুর ও মোনা সিং। থ্রি ইডিয়টস মুক্তি পায় ২০০৯ সালে। তিন বন্ধুর দেখা হয় ইঞ্জিনিয়ারিং কলেজে। এরপর জীবনের সঙ্গে মিশে যায় তাদের বন্ধুত্ব। কিন্তু এ সিনেমায় দেখানো হয়েছে কীভাবে একজন বন্ধু সঠিক পথ দেখিয়ে বন্ধুদের সুপ্ত স্বপ্ন পূরণে ভূমিকা রাখে।

দিল চাহতা হ্যায়

বন্ধুত্বের কাহিনীতে এই ছবিটি বলিউডে অন্য রকম স্থান করে নিয়েছে। তিন বন্ধুর কাহিনী নিয়ে এগিয়ে চলা এই ছবি বলিউডে বন্ধুত্বের উপস্থাপন এবং দৃষ্টিভঙ্গিকে নিয়ে গিয়েছিল ভিন্নপর্যায়ে। এই ছবির পর বন্ধুত্বের কাহিনী নিয়ে সিনেমা বানানোর ঢল নেমেছিল! নির্মাতা হিসেবে ফারহান আখতারের অভিষেক হয় এই ছবি দিয়ে। আমির খান, অক্ষয় খান্না ও সাইফ আলী খান এই ছবিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেন।

দোস্তি

১৯৬৪ সালে বলিউডে মুক্তি পেয়েছে দোস্তি। প্রকৃত বন্ধুত্ব বলতে যা বোঝায়, তা দেখানো হয়েছে এ সিনেমাটিতে। দুই বন্ধু, যাদের একজন অন্ধ এবং অন্যজন খোঁড়া। একে অপরের সহযোগী হয়ে তারা চলতে থাকে নিষ্ঠুর এবং স্বার্থপর এ পৃথিবীতে। জীবনের চলার পথে অনেক বাধার সম্মুখীন হলেও শেষ পর্যন্ত টিকে থাকে বন্ধুত্ব। সিনেমাটিতে অভিনয় করেছেন সুশীল কুমার এবং সুধীর কুমার।

জিন্দেগি না মিলেগি দোবারা

জোয়া আখতারের এই ছবির কাহিনী গড়ে উঠেছিল তিন বন্ধুকে নিয়ে। কর্মব্যস্ত জীবন থেকে নিজেদের স্বপ্নের ছুটি কাটানোর জন্য তিন বন্ধুর গল্পের তালেই এগিয়েছে এই ছবি। এই ছবিতে অভিনয় করেছিলেন হৃতিক রোশন, অভয় দেওল, ফারহান আখতার, কাল্কি কোচলিন এবং ক্যাটরিনা কাইফ।

রং দে বাসন্তি

দুর্নীতি এবং প্রচলিত রাজনৈতিক প্রথার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণাই কেবল নয়, রাকেশ ওম প্রকাশ মেহরার এই ছবিতে বর্ণনা হয়েছে বন্ধুত্বের অনন্য রূপ। এই ছবিতে গুরুত্বপূর্ণ চরিত্রে অভিনয় করেন আমির খান, সোহা আলী খান, সিদ্ধার্থ, কুনাল কাপুর, আর মাধবন, শারমান যোশির মতো তারকারা। বক্স অফিসে সাফল্যের পাশাপাশি সমালোচকদেরও প্রশংসা পেয়েছিল ছবিটি।

কুছ কুছ হোতা হ্যায়

১৯৯৮ সালে মুক্তি পাওয়া এ সিনেমাটির কাহিনী গড়ে উঠেছে বন্ধুত্ব নিয়ে। এতে দেখা যায় রাহুল এবং অঞ্জলির অসাধারণ বন্ধুত্ব। বন্ধুর জন্য নিজের সুখ এবং ভালবাসা ত্যাগ ছিল সিনেমার মূল উপজীব্য বিষয়। সিনেমাটিতে রাহুল চরিত্রে অভিনয় করেছেন শাহরুখ এবং অঞ্জলি চরিত্রে দেখা যায় কাজলকে।

জানে তুইয়া জানে না

ইমরান খান ও জেনেলিয়া ডি’ সুজা, দুজনেই জনপ্রিয় হয়ে উঠেছিলেন এই ছবির মাধ্যমে। আব্বাস টায়ারওয়ালার নির্মিত এই ছবিতেই ইমরানের বলিউড অভিষেক। দুই বন্ধুর মধ্যে ভালবাসা এবং সম্পর্কের টানাপড়েন, সেখান থেকে প্রেম হয় কি না হয়Ñ এমন কাহিনী নিয়েই এই ছবি।

শোলে

১৯৭৫ সালে মুক্তি পাওয়া শোলে সিনেমায় বন্ধুত্বের আসল সংজ্ঞা কী, তা প্রকাশ পেয়েছে। বলিউডে বন্ধুত্ব নিয়ে যে ক’টি সিনেমা তৈরি হয়েছে, এর মধ্যে অন্যতম শোলে। এই দুই চরিত্রে অভিনয় করেন অমিতাভ এবং ধর্মেন্দ্র। সিনেমাটি মুক্তির পর বন্ধুত্বের প্রতীক হয়ে মানুষের মনে স্থান করে নিয়েছিলেন তারা। সিনেমাটির ‘ইয়ে দোস্তি হাম নেহি ছোড়েঙ্গে’ গানটি বন্ধুদের আড্ডাতে এখনও বেশ জনপ্রিয়।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
১৭৭০৯৫৪৫৫
আক্রান্ত
৮৪৪৯৭০
সুস্থ
১৬১৩০৪৬০১
সুস্থ
৭৭৮৪২১
শীর্ষ সংবাদ:
বিষ ছড়াচ্ছে পলিথিন ॥ হুমকির মুখে জনস্বাস্থ্য ও প্রাকৃতিক পরিবেশ         প্রধানমন্ত্রী আজ ৫৩ হাজার পরিবারকে দিচ্ছেন জমি ও ঘর         রাজধানীতে একই পরিবারের ৩ জন খুন         গণটিকাদান কর্মসূচী শুরু         পুঁজিবাজারের সামনে ভাল ভবিষ্যৎ রয়েছে         প্রিয় পিতার জন্য ভালবাসা         ভুটানের সঙ্গে পিটিএ কার্যকর হচ্ছে নতুন বছরে         করোনায় একদিনে মৃত্যু বেড়ে ৬৭         করোনা বেড়ে যাওয়ায় পর্যটনশিল্প ফের অনিশ্চয়তায়         নাসির ও অমির তিন রক্ষিতা কারাগারে         রোহিঙ্গাদের এনআইডি পাওয়ার নেপথ্যে চাঞ্চল্যকর জালিয়াতি         প্রাকৃতিক গ্যাস অনুসন্ধানই জ্বালানি নিরাপত্তার অন্যতম উপায়         প্রমাণ সরবরাহ করলে তথ্য দেবে সুইস ব্যাংক         সাবেক জেলা নির্বাচন কর্মকর্তাসহ ১৭ জনের বিরুদ্ধে মামলা         একই স্থানে সব সেবা প্রদান সুবিধা থাকা বাঞ্ছনীয় : বিদ্যুৎ প্রতিমন্ত্রী         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্য ৬৭         “১২ বছর আগের পিছিয়ে পরা বাংলাদেশ আজ অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে যাচ্ছে”         খুলনা বিভাগে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যু ২২, শনাক্ত ৬২৫         দেশব্যাপী সিনোফার্মের ভ্যাকসিন দেওয়া শুরু         ‘আবার ব্যাপকভাবে জনগণকে টিকা দেওয়ার কার্যক্রম শুরু হবে’