সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

তবু অলিম্পিক স্বর্ণ জিততে চান নেইমার

তবু অলিম্পিক স্বর্ণ জিততে চান নেইমার
  • ব্রাজিলের সম্ভাবনা দেখছেন না ফুটবল বোদ্ধারা

স্পোর্টস রিপোর্টার ॥ এখন পর্যন্ত অলিম্পিকের পুরুষ ফুটবলে ১২ বার অংশ নিয়ে তিনবার রৌপ্যপদক (১৯৮৪, ১৯৮৮ ও ২০১২ সাল) ও দুইবার ব্রোঞ্জপদক জিতেছে ব্রাাজিল। অর্থাৎ এখন পর্যন্ত বিশ্বের সর্ববৃহৎ ক্রীড়া আসরে ফুটবল ইভেন্টে চ্যাম্পিয়ন হতে পারেনি সেলেসাওরা। তবে এবার সেই খরা ঘোচাতে মরিয়া পেলের দেশ। নিজ দেশে শুরু হতে যাওয়া অলিম্পিকের ফুটবল ইভেন্টে চ্যাম্পিয়ন হওয়ার স্বপ্ন বুনছেন দলটির অধিনায়ক নেইমারও।

ব্রাজিল ফুটবল ফেডারেশনকে দেয়া সাক্ষাতকারে নিজের স্বপ্নের কথা জানিয়েছেন বার্সিলোনা তারকা। দলগতভাবে খেলেই প্রথমবারের মতো অলিম্পিক শিরোপায় চুমু খেতে চান ব্রাজিল কা-ারি। কোপা আমেরিকায় গ্রুপ পর্ব থেকে ব্রাজিলের বিদায়ের পর কোচ কার্লোস দুঙ্গাকে বরখাস্ত করা হয়। এরপর অলিম্পিক দলের দায়িত্ব দেয়া হয়েছে অনুর্ধ ২০ দলের কোচ রোজারিও মিকেলকে। ব্রাজিলের অলিম্পিক কোচও স্বর্ণপদক জিততে আশাবাদের কথা শুনিয়েছেন।২০১২ লন্ডন অলিম্পিকে স্বর্ণ জয়ের খুব কাছে গিয়েও ফাইনালে মেক্সিকোর কাছে হেরে স্বপ্ন ভঙ্গ হয় ব্রাজিলের। সেই ম্যাচে খেলেছিলেন নেইমারও। এবার তিনি দ্বিতীয়বারের মতো অলিম্পিকে অংশ নিচ্ছেন। স্বপ্নের কথা জানাতে গিয়ে নেইমার বলেন, অলিম্পিকে অংশ নেয়াটাই দারুণ এক অনুভূতি। আর নিজেদের মাটিতে আমরা সেরা দল হিসেবেই নামব। আমার বিশ্বাস প্রথমবারের মতো অলিম্পিকে শিরোপা জেতার দারুণ সুযোগ আমাদের সামনে। আমি ঈশ্বরকে ধন্যবাদ জানাই, কারণ ইতোমধ্যেই আমি একটি অলিম্পিক পদক পেয়েছি। তবে সেটি রৌপ্যপদক। আশা করছি এবার ইতিহাস গড়ে স্বর্ণ পদক জিতব। অলিম্পিকে খেলবেন বলে কোপা আমেরিকার শতবর্ষী আসরে খেলেননি নেইমার। দৃঢ় কণ্ঠে তিনি জানিয়েছেন, অলিম্পিকের জন্য আমি অনেক দিন ধরেই নিজেকে প্রস্তুত করেছি। মাঠ ও মাঠের বাইরে যে কোন ভূমিকায় আমি দলের হয়ে অবদান রাখতে চাই। আমরা একটি দল হিসেবেই খেলতে চাই। এটা শিরোপা জেতার জন্য খুবই গুরুত্বপূর্ণ। নিজেদের সেরাটা দিয়েই খেলব আমরা। তবে স্বাগতিক ব্রাজিল এবার অধরা স্বর্ণপদক জিততে পারবে কিনা এটা কেউ জোর দিয়ে বলতে পারছে না। অনেকেই বলছেন, এবারও ব্যর্থ হবে তারা। এর আগে রোমারিও, কাকা, রোনাল্ডো, রোনাল্ডিনহোদের মতো মেগা তারকারাও পারেননি। এবার সেই খরা ঘোচানোর মিশন নেইমারদের। তবে এবারও ব্রাজিলের স্বর্ণজয়ের কোন সম্ভাবনা দেখছেন না দেশটির সাবেক স্ট্রাইকার জিওভানে এলবার। তিনি মনে করেন, খেলোয়াড়দের মধ্যে উদ্দীপনা না থাকায় রিও ডি জেনেইরো অলিম্পিকে ফুটবলের আরাধ্য স্বর্ণ এবারও জেতা হবে না ব্রাজিলের। বেয়ার্ন মিউনিখের সাবেক ফরোয়ার্ড এলবার বলেন, না, না, না। আমি মনে করি না ব্রাজিল জাতীয় দলের খেলোয়াড়দের মধ্যে উদ্দীপনা আছে। রোনাল্ডো, কাকা এরা সব সময় ক্ষুধার্ত থাকত। ওরা সত্যিই সব সময় শিরোপার জন্য ক্ষুধার্ত ছিল। আমি মনে করি, ১০ বছর আগের আর বর্তমান দলের মধ্যে পার্থক্য এটাই।

আগামী ৫ অগাস্ট এবারের অলিম্পিকের উদ্বোধন হবে। তবে ফুটবলের লড়াই শুরু হয়ে যাবে ৩ আগস্ট। প্রথম দিনেই ব্রাসিলিয়ায় স্টাডিও ন্যাশিওনাল মানে গ্যারিঞ্চাতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ব্রাজিলের অভিযান। ‘এ’ গ্রুপে ব্রাজিলের প্রতিপক্ষ ডেনমার্ক, দক্ষিণ আফ্রিকা ও ইরাক। ফুটবলে নিয়ন্ত্রক সংস্থার নিয়ম অনুযায়ী, ফিফা আয়োজিত যে কোন প্রতিযোগিতার জন্য খেলোয়াড়দের ছেড়ে দিতে বাধ্য থাকে ক্লাবগুলো। কিন্তু অলিম্পিক ফিফা আয়োজিত কোন প্রতিযোগিতা নয়। এটা আন্তর্জাতিক ম্যাচের স্বীকৃতিও পায় না। মূলত অনুর্ধ ২৩ দলের খেলোয়াড়দের নিয়েই আয়োজিত হয় অলিম্পিক ফুটবল। প্রতি দলে ২৩ বছরের বেশি বয়সী খেলোয়াড় থাকতে পারে মাত্র তিনজন। ২৪ বছর বয়সী নেইমার হয়েছেন ব্রাজিলের সেই তিন খেলোয়াড়ের একজন।

শীর্ষ সংবাদ:
শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         কুমিল্লার ঘটনায় জড়িতদের শীঘ্রই গ্রেফতার করা হবে ॥ স্বরাষ্ট্রমন্ত্রী         যারা সাম্প্রদায়িক রাজনীতি করে তারাই কুমিল্লার ঘটনা ঘটিয়েছে ॥ তথ্যমন্ত্রী         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা         শিক্ষার্থীদের পদচারণায় মুখর ঢাবি ক্যাম্পাস         অবশেষে সেই ‘আস্তিনের সাপ’ গ্রেফতার ॥ জামিন নাকচ         চট্টগ্রামে বাসায় বিস্ফোরণ, দেয়াল ভেঙ্গে নিহত ১         বিএনপি সাম্প্রদায়িক অপশক্তির নাম্বার ওয়ান পৃষ্ঠপোষক         রোহিঙ্গা ও আটকেপড়া পাকিস্তানিরা দেশের বোঝা : প্রধানমন্ত্রী         গ্লোব-জনকণ্ঠ শিল্প পরিবারের বিপুল অর্থ লোপাটকারী সেই তোফায়েল আহমদ গ্রেফতার ॥ জামিন নামঞ্জুর         করোনা : গত ২৪ ঘন্টায় মৃত্যু ১৬         পিইসি ও ইবতেদায়ি পরীক্ষা হচ্ছে না         প্লাস্টিক ম্যানেজমেন্ট প্ল্যান চূড়ান্ত         জলবায়ু ইস্যুতে লক্ষ্য অর্জনে ইইউকে পাশে চায় বাংলাদেশ         আগামী ২১ অক্টোবর থেকে সাত কলেজের ক্লাস শুরু         পিপিপিতে হচ্ছে না ঢাকা-চট্টগ্রাম এক্সপ্রেসওয়ে নির্মাণ         ৯০ হাজার টন সার কিনবে সরকার         আগামী ২০ অক্টোবর ঈদে মিলাদুন্নবীর ছুটি         এবার হচ্ছে না লালন মেলা         বৈরী আবহাওয়ায় সেন্টমার্টিনে আটকা পড়েছেন ২৫০ পর্যটক