মঙ্গলবার ১৪ আশ্বিন ১৪২৭, ২৯ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় ম্যাচে অনুজ্জ্বল মুস্তাফিজ

স্পোর্টস রিপোর্টার ॥ ইংল্যান্ডে সাসেক্সের হয়ে কাউন্টি ক্রিকেট খেলতে নেমেই তাক লাগিয়ে দেন বাংলাদেশ ‘কাটার মাস্টার’ মুস্তাফিজুর রহমান। সবাইকে তার কাটারের জাদুতে আচ্ছন্ন করে ফেলেন। ৪ উইকেট নিয়ে ম্যাচের নায়কও বনে যান। কাউন্টিতে নিজের প্রথম ম্যাচটিই স্মরণীয় করে রাখেন। দ্বিতীয় ম্যাচেই ঠিক উল্টো স্বাদ পান মুস্তাফিজ। উইকেটশূন্য থাকেন। নীরব ভূমিকায় অবতীর্ন হন। সেই সঙ্গে ৩.২ ওভার বল করে ৩১ রানও দেন।

স্বপ্নের মতো শুরুটা হলেও সেই স্বপ্ন দ্বিতীয় ম্যাচেই বলতে গেলে ভেঙ্গে যায়। বুধবার ইংল্যান্ডে গিয়ে বৃহস্পতিবারই খেলতে নেমে যান মুস্তাফিজ। ৪ ওভার বল করে ২৩ রান দিয়ে নেন ৪ উইকেটও। পরের দিনই থাকে আরেকটি ম্যাচ। এই ম্যাচে আর মুস্তাফিজকে খুঁজে পাওয়া যায়নি।

কোয়ার্টার ফাইনালে উঠতে হলে সাসেক্সকে জিততেই হত। এমন ম্যাচে মুস্তাফিজ কিছু করে দেখাতে পারলেন না। সাসেক্সও ৬ উইকেটে সারের কাছে হেরে গেল। অবশ্য আগে ব্যাট করে সাসেক্সও খুব ভাল পুঁজি গড়তে পারেনি। ২০ ওভারে ৬ উইকেটে ১৫৩ রান করে। যা কাউন্টি ক্রিকেটে আসলে জয়ের জন্য যথেষ্ট নয়। জবাবে ১৮.২ ওভারে ৪ উইকেট হারিয়ে ১৫৪ রান করে জিতে যায় সারে। মুস্তাফিজই শুধু নন, সাসেক্সের কোন বোলার কিছুই করতে পারেননি।

সাসেক্সের বিপক্ষে আসলে প্রথম ওভার থেকেই মুস্তাফিজকে খুঁজে পাওয়া যায়নি। সেই বিষধর কাটারগুলোও যেন নিষ্প্রভ লাগে। চতুর্থ ওভারে প্রথম ওভার করতে আসেন মুস্তাফিজ। প্রথম ৪ বলে যখন ২ রান দেন, মনে হয় কিছু একটা হতে পারে। কিন্তু পরপর দুটি চার খেয়ে যান মুস্তাফিজ। তখনই মনে হয়, আসলে দিনটি মুস্তাফিজের নয়। সারের দিন। সারের ব্যাটসম্যানদের দিন।

প্রথম ওভারেই ১০ রান দিয়ে বসেন মুস্তাফিজ। এরপর ১৩তম ওভারে আবার মুস্তাফিজকে বোলিংয়ে আনেন অধিনায়ক লুক রাইট। এবার মুস্তাফিজ একটু চেপে ধরেন ব্যাটসম্যানদের। দেন মাত্র ৪ রান। পরের দুই ওভারে মুস্তাফিজকে যেন কিছুই মনে করেনি সারের ব্যাটসম্যানরা।

১৭তম ওভারে যখন মুস্তাফিজ বল হাতে নেন ফোকস একটি বাউন্ডারি হাঁকান। মোট ৯ রান দেন। ১৯তম ওভারে এসে ছক্কাও খান। মরিস ছক্কা হাঁকান। ২ বলেই ৮ রান দেন। খেলাও শেষ হয়ে যায়। মুস্তাফিজ যখন ১৯তম ওভারে বল করতে এলেন, জয়ের জন্য সারের দরকার ছিল মাত্র ৮ রান। ১২ বলে ৮ রানের সহজ সমীকরণ মেলাতে খুব বেশি কষ্ট করতে হয়নি সারেকে। প্রথম বলে ২ রান ও পরের বলে মরিস ছক্কা হাঁকিয়ে ম্যাচ জিতিয়ে দেন। সব মিলিয়ে ৩.২ ওভার বল করে ৩১ রান দিয়ে উইকেটশূন্য থাকা মুস্তাফিজকে কাউন্টিতে নিজের দ্বিতীয় ম্যাচে খালি হাতেই মাঠ ছাড়তে হয়।

ইংল্যান্ডে কাউন্টি খেলতে গিয়েই স্বাক্ষাতকারের কবলে পড়েছিলেন মুস্তাফিজ। সাক্ষাতকারে বলেছিলেন, ‘সাসেক্সকে ধন্যবাদ আমাকে নেয়ার জন্য। এখানকার আবহাওয়া বেশ ভাল এবং উপমহাদেশের আইপিএলে আগে খেলেছি সেখানকার চেয়ে অনেকটাই ঠা-া। আমি অনেক বড় ভাইদের সঙ্গেই কথা বলেছি যারা আগে ইংল্যান্ডে খেলেছেন। এখন আমি এই নতুন পরিবেশে খেলার জন্য এবং পেস বোলারদের জন্য সহায়ক এই উইকেটগুলোতে কিছু শেখার জন্য উন্মুখ হয়ে আছি।’ মুস্তাফিজ দুই ম্যাচে তাহলে দুই ধরনের শিক্ষাই পেলেন। প্রথম ম্যাচে উড়ন্ত নৈপুণ্য দেখালেন। দ্বিতীয় ম্যাচে নিজেকে খুঁজে পেতেই কষ্ট হলো।

সাসেক্সের হয়ে মুস্তাফিজের লক্ষ্য শুধু জয়ই ছিল। মাত্র তিনটি টি২০ ম্যাচ খেলবেন। এরমধ্যে দুটি শেষ হয়ে গেল। সামনে গ্ল্যামরগানের বিপক্ষে আছে আরেকটি ম্যাচ। মুস্তাফিজ সবসময় চান, ‘আমি সবসময়ই জেতার জন্য খেলি। সেটা বাংলাদেশের জন্য হোক কিংবা যে কোন দলের জন্যই হোক। আমি প্রথমদিকের ম্যাচগুলো খেলতে পারিনি। কিন্তু খেলার সুযোগ পেলে আমি আমার সেরাটা দেয়ার চেষ্টা করব এবং আশাকরি আমরা এই শেষ ম্যাচগুলো জিতে কোয়ার্টার ফাইনালে উঠতে পারব।’ সেই কোয়ার্টার ফাইনালে খেলার সম্ভাবনার বোধহয় অপমৃত্যুই হতে পারে। সারের বিপক্ষে হেরে পয়েন্ট তালিকার ৬ নম্বরে আছে সাসেক্স। মুস্তাফিজের দল আছে সাউথ গ্রুপে। যে গ্রুপে ৯টি দল থেকে চারটি দল কোয়ার্টার ফাইনালে খেলবে। গ্লোচেস্টারশায়ার (১৯ পয়েন্ট), গ্ল্যামরগান (১৭ পয়েন্ট) ও মিডলস্যাক্স (১৫ পয়েন্ট) কোয়ার্টার ফাইনালে উঠে গেছে। বাকি রয়েছে আরেকটি দলের শেষ আটে খেলার যোগ্যতা অর্জন করা। কোয়ার্টার ফাইনালে ওঠার তালিকায় সবচেয়ে বেশি সম্ভাবনায় আছে দুই ম্যাচ বাকি থাকা এ্যাসেক্স (১২ পয়েন্ট)। এরপর ১২ পয়েন্ট নিয়ে ১ ম্যাচ করে বাকি থাকা সারে, সাসেক্স ও কেন্টের শেষ আটে খেলার সুযোগ রয়েছে। অনেক কঠিন সুযোগ। দেখা যাক, শেষ পর্যন্ত ২৮ জুলাই গ্ল্যামরগানকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে খেলতে পারে কিনা মুস্তাফিজের সাসেক্স। সেই ম্যাচে দ্বিতীয় ম্যাচের নীরব ভূমিকাও ভাঙ্গতে পারেন কিনা মুস্তাফিজ। আজ গ্লোচেস্টারশায়ারের বিপক্ষে রয়াল লন্ডন ওয়ানডে কাপেও সাসেক্সের খেলা রয়েছে। সেটিতেও খেলতে পারেন মুস্তাফিজ।

শীর্ষ সংবাদ:
সুনির্দিষ্ট আশ্বাস না পেলে রাজপথ ছাড়বেন না সৌদি প্রবাসীরা         এইচএসসি পরীক্ষা গ্রহণে বোর্ডের তিন প্রস্তাব         এমসি কলেজে ধর্ষণ ॥ মামলার এজাহারভুক্ত শেষ আসামি গ্রেফতার         বিশ্বে করোনায় প্রতি ২৪ ঘণ্টায় ৫৪০০ জনের বেশি প্রাণহানি         পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন চলছে         আজারবাইজানে চার হাজার যোদ্ধা পাঠিয়েছে তুরস্ক : আর্মেনিয়া         মালির নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা         নেদারল্যান্ডে করোনার দ্বিতীয় ঢেউ ঠেকাতে নতুন নিয়ম         আজারবাইজান- আর্মেনিয়া যুদ্ধ ॥ নিহত বেড়ে ৯৫         মার্কিন নিষেধাজ্ঞা অকার্যকর করে ফের ভেনিজুয়েলায় ইরানি ট্যাংকার         যুক্তরাষ্ট্র থেকে ২২৯০ কোটি টাকার অস্ত্র কিনছে ভারত         সাহেদের যাবজ্জীবন ॥ আড়াই মাসেই অস্ত্র মামলায় রায়         আনুষ্ঠানিকতা ছাড়াই শেখ হাসিনার জন্মদিন পালন         বেসরকারী মেডিক্যাল ও ডেন্টাল কলেজ আইনের খসড়া অনুমোদন         এ পর্যন্ত ৭ জন গ্রেফতার ৩ জন রিমান্ডে বিক্ষোভ, সমাবেশ         বিদেশী ঋণে জর্জরিত ঢাকা ওয়াসা         সুপ্রীমকোর্ট প্রাঙ্গণে মাহবুবে আলমকে শেষ শ্রদ্ধা         দেশে করোনা রোগী শনাক্তের হার বেড়েছে         দুর্ভোগ পিছু ছাড়ছে না সৌদি প্রবাসীদের