বৃহস্পতিবার ৫ কার্তিক ১৪২৮, ২১ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সেঞ্চুরির রেকর্ডে ব্রাডম্যানের পাশে কুক

সেঞ্চুরির রেকর্ডে ব্রাডম্যানের পাশে কুক

অনলাইন ডেস্ক ॥ প্রথম টেস্ট পাকিস্তানের বিপক্ষে হেরে গেলেও দ্বিতীয় টেস্টে বেশ ভালো ভাবেই ফিরেছে ইংল্যান্ড। আর দলের অধিনায়ক হয়ে ব্যাটিংয়ে বেশ ভালো ভাবেই নিজের দ্বায়িত্ব পালন করছেন অ্যালিস্টার কুক। শতকের পাশাপাশি কিংবদন্তি ডন ব্রাডম্যানের শতকের রেকর্ডও ছুঁয়ে ফেলেছেন তিনি।

দ্বিতীয় টেস্টে কুক ১৭৫ বলে ১০৫ রান করে আউট হন। এটি তার টেস্টে ২৯তম সেঞ্চুরি। ২৯টি সেঞ্চুরি করতে কুকের ১৩১টি টেস্ট খেলতে হয়েছে যেখানে ব্রাডম্যান মাত্র ৫১ টেস্টেই তা করে ফেলেছিলেন। ব্রাডম্যানকে ছুঁয়ে ফেলা প্রসঙ্গে কুক বলেন, ‘ আমি কিছুতেই এটা তার (ব্রাডম্যানের) সাথে তুলনা করতে পারিনা, কারণ আমার থেকে অর্ধেক ম্যাচ খেলেই তিনি এটা করেছিলেন। তাই বলা যায়, এটা শুধুই ২৮টি সেঞ্চুরি পার হয়ে আসা, আর কিছুই না।’

কিছুদিন আগে ভারতের ব্যাটিং কিংবদন্তির শচীন টেন্ডুলকারের করা কনিষ্ঠ ব্যাটসম্যান হিসেবে টেস্টে প্রথম ১০ হাজার রানের রেকর্ড ভেঙেছেন কুক। মোহাম্মদ আমিরের বলে বোল্ড হওয়ার আগে কুক আরও একটি মাইলফলক ছুঁয়েছেন। ইংলিশদের অধিনায়ক হিসেবে সাদা পোশাকে নেতৃত্ব দিয়ে কুক ১১টি শতকের দেখা পেয়েছেন। তার আগে এই রেকর্ডের মালিক ছিলেন সাবেক ইংলিশদের অধিনায়ক কিংবদন্তি ব্যাটসম্যান গ্রাহাম গুচ ১১টি।

এছাড়া আরও একটি রেকর্ডের পথে চলেছেন কুক। অধিনায়ক হিসেবে দেশের তৃতীয় সর্বোচ্চ ম্যাচে নেতৃত্ব দিচ্ছেন তিনি। পাকিস্তানের বিপক্ষে এ ম্যাচের মধ্যদিয়ে সাদা পোশাকে ৫০ তম ম্যাচে অধিনায়কের দায়িত্ব পালন করছেন তিনি। কুকের উপরে শুধু দু’জন অধিনায়ক রয়েছেন। ৫৪ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাইক আথারটন এবং ৫১ ম্যাচে নেতৃত্ব দেওয়া মাইকেল ভন।

শীর্ষ সংবাদ:
করোনা : ২৪ ঘণ্টায় আরও ৬ জনের মৃত্যু, শনাক্ত ৩৬৮         ভারী বর্ষণের পূর্বাভাস         গুচ্ছ ভর্তি পরীক্ষার ‘ক’ ইউনিটের ফল প্রকাশ         করোনা ভাইরাসে টিকা নিবন্ধনে বয়সসীমা সর্বনিম্ন ১৮ বছর নির্ধারণ         কারওয়ানবাজারে বাসচাপায় স্কুটিচালক নিহত         এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে রায় বৃহস্পতিবার         জনসাধারণের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে পান্থকুঞ্জ : মেয়র তাপস         গুজব : বদরুন্নেসা কলেজের শিক্ষিকা আটক         ডেঙ্গু : গত ২৪ ঘণ্টায় আরও ১১২ জন হাসপাতালে         ‘ইসলাম কখনো অন্য ধর্মের ওপর আঘাত সমর্থন করে না’         অর্থনীতির স্বাভাবিক অবস্থা ফেরাতে অনেকদূর এগিয়েছে বাংলাদেশ : অর্থমন্ত্রী         ট্রেনে পাথর নিক্ষেপ নিভে গেল আজমীরের চোখের আলো         সপ্তাহে ৫ দিন চলবে ঢাকা-দিল্লি ফ্লাইট         ২৪ অক্টোবর পায়রা সেতু উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী         করোনা ভাইরাস ॥ দেশে ৩ কোটি ৭০ লাখ শিশু ঝুঁকিতে         রাজধানীতে মাদকবিরোধী অভিযানে আটক ৬১         ভারতের উত্তরাখাণ্ডে দুর্যোগ ॥ নিহতের সংখ্যা বেড়ে ৪৬         বিশ্বে প্রথম মানবদেহে শূকরের কিডনি প্রতিস্থাপন         বদলে যাচ্ছে ফেসবুকের নাম !         সিরিয়ায় বোমা হামলায় ১৩ সেনা সদস্য নিহত