শনিবার ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৭ নভেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ফাস্টফুড খেলেই অতিরিক্ত কর

বার্গার, পিৎজা, ডোনাট কিংবা টাকোর মতো পশ্চিমা খাবার খেতে হলে এখন অতিরিক্ত পয়সা গুনতে হবে ভারতের কেরলের বাসিন্দাদের।

ভারতের প্রথম প্রদেশ হিসেবে ফ্যাট ট্যাক্স বা চর্বিযুক্ত খাবারের ওপর করারোপ করছে কেরল।

প্রদেশটির সদ্যনির্বাচিত কমিউনিস্ট সরকার বলছে, মানুষ যাতে তাদের খাবারের বিষয়ে আরও সচেতন হয় সে উদ্দেশ্যেই এ করারোপ করা হচ্ছে। পছন্দের পিৎজা অর্ডার দেয়া কিংবা বার্গারে কামড় বসানো এখন কেরলবাসীর জন্য আরও ব্যয়বহুল হয়ে দাঁড়াচ্ছে।

বিভিন্ন ব্র্যান্ডের রেস্টুরেন্ট চেনের ফাস্টফুডের ওপর সাড়ে ১৪ শতাংশ করারোপের পরিকল্পনা হাতে নিয়েছে কেরল সরকার। এ করকে বলা হচ্ছে ফ্যাট ট্যাক্স বা মেদের ওপর কর।

জাঙ্কফুড বা চর্বিযুক্ত খাবার থেকে মানুষকে সরিয়ে নিতে এ ধরনের করারোপ করা হয়েছে ডেনমার্ক ও হাঙ্গেরিতে। ভারতের জন্য এ উদ্যোগ সম্পূর্ণই নতুন এবং অনেকের বিষয়টি নিয়ে স্পষ্ট ধারণাও নেই, যার ফলে এর প্রতিক্রিয়াও মিশ্র।

অনেকে মনে করছেন এটি সঠিক পদক্ষেপ। তাদের মতে জাঙ্কফুডের কারণে অনেক রোগ-বিমারেও আক্রান্ত হচ্ছে অনেকেই। মানুষ যখন নিজেদের স্বাস্থ্যের যতœ নিচ্ছে না, তখন সরকারকে কিছু উদ্যোগ নিতে হবে যাতে মানুষজন এসব অস্বাস্থ্যকর খাবার থেকে সরে এসে তাদের স্বাস্থ্যের উপযোগী খাবারে ফিরে যায়। আবার অনেকের মতে এ উদ্যোগে খুব একটা ফলপ্রসূ হবে না। তারা বলছেন, মানুষের যদি আগ্রহ থাকে তাহলে সে এসব খাবার খাবেই। কর বসালেও কোন লাভ হবে না।

বর্তমানে প্রতি পাঁচজন ভারতীয় নাগরিকের একজন অতিরিক্ত ওজনসম্পন্ন কিংবা স্থূল। ভারতে সবচেয়ে বেশি স্থূলতার হারের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে কেরল। আর এ কারণ দেখিয়েই কেরল সরকার বিভিন্ন ফাস্টফুড চেন যেমন ম্যাকডোনাল্ডস, ডমিনোস কিংবা পিৎজাহাটের ওপর এ বিশেষ চাপ আরোপ করছে। -বিবিসি

শীর্ষ সংবাদ:
হেফাজতের নির্দোষ নেতাদের ছেড়ে দেয়া হচ্ছে : স্বরাষ্ট্রমন্ত্রী         ওমিক্রন ঠেকাতে সরকারকে যে পরামর্শ দেবে জাতীয় কমিটি         রবিবার তৃতীয় ধাপে এক হাজার ইউপিতে ভোট         গোষ্ঠীগত ও জমিজমার বিরোধে নির্বাচনী সহিংসতা : আইনমন্ত্রী         অর্থপাচারকারীদের নামের তালিকা চেয়েছেন অর্থমন্ত্রী         পঞ্চম ধাপে ৭০৭ ইউপিতে নির্বাচন আগামী ৫ জানুয়ারি         দ্বিতীয় বৈঠকও নিষ্ফল হাফ ভাড়া         সাবেক ডিসি সুলতানা পারভীনের শাস্তি বাতিল         টঙ্গীতে বস্তি আগুনে পুড়ে ছাই ॥ ভারপ্রাপ্ত মেয়রের খাদ্য সহায়তা         বিশ্ববাজারে কমেছে স্বর্ণের দাম         প্রথমবার গ্রিন বন্ড নিয়ে এলো স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক         ভোলায় গুলি করে যুবলীগ নেতা হত্যায় গ্রেফতার ১, ১৬ জনকে আসামী করে মামলা         চট্টগ্রামে ৪.২ স্কেলে ভূমিকম্প         উচ্চ আদালতের বিচারকদের ভ্রমণ ভাতা বাড়াতে প্রস্তাব         শীত মৌসুমের শুরুতে জমে উঠেছে পর্যটন কেন্দ্র         বামরুনগ্রাদ হাসপাতালে আবারও আইসিইউতে রওশন এরশাদ         কুড়িগ্রামে ৪৩জন পেলেন বিনা টাকায় পুলিশ চাকরি         ওমিক্রন ॥ দক্ষিণ আফ্রিকার সঙ্গে যোগাযোগ বন্ধ         ধানমন্ডির সড়কে শিক্ষার্থীদের অবস্থান, পরীক্ষা করছে চালকের লাইসেন্স         ভাসানচর থেকে পালানোর সময় দালালসহ ২৩ রোহিঙ্গা আটক