মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পুঁজিবাজারে প্রাণ ফেরাতে সুদহার কমানো জরুরি

অর্থনৈতিক রিপোর্টার ॥ দেশের পুঁজিবাজারে দীর্ঘদিন যে দুরবস্থা চলছে তা উত্তোরণে এবং বাজারে বিনিয়োগ বাড়াতে সুদহার কমানো জরুরি বলে মনে করেন বাংলাদেশ ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ বিরূপাক্ষ পাল। তিনি বলেন, ব্যাংক ও সঞ্চয়পত্রে সুদহার বেশি থাকলে পুঁজিবাজারে বিনিয়োগ কমে যায়। যেটা বাজারের জন্য কাম্য নয়। পুঁজিবাজারও উন্নতি করতে পারে না।

বুধবার বিনিয়োগ বোর্ড আয়োজিত ‘প্রস্তাবিত বাজেট প্রেক্ষাপটে দেশের অর্থনৈতিক অবস্থা ও চ্যালেঞ্জ’ বিষয়ক এক সেমিনারে তিনি এ মন্তব্য করেন। রাজধানীর মতিঝিলে বিনিয়োগ বোর্ডের সভাকক্ষে এ সেমিনারে আয়োজন করা হয়।সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিরূপাক্ষ পাল। প্রবন্ধ উপস্থাপন শেষে তাকে বিভিন্ন বিষয়ে প্রশ্ন করা হয়। এক প্রশ্নের জবাবে বিরূপাক্ষ পাল বলেন, দেশের অর্থনীতিতে পুঁজিবাজার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। সে প্রেক্ষাপটে বর্তমানে পুঁজিবাজারে যে বেহাল দশা বিরাজ করছে তা থেকে বেরিয়ে আসতে হবে। এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় যে, উচ্চ সুদহারে পুঁজিবাজার কখনো উন্নতি করতে পারে না। কারণ মানুষের চিন্তায় থাকে আমার রিটার্ন দরকার; টাকার বিপরীতে টাকা দরকার।

ব্যাখ্যা দিতে গিয়ে বিরূপাক্ষ পাল বলেন, সঞ্চয়পত্রে বিনিয়োগ করে যদি ১২ শতাংশ রিটার্ন পাওয়া যায়- তবে কেন মানুষ পুজিবাজারে যাবে? এমনকি পুঁজিবাজারে যদি ১৫ শতাংশ পর্যন্ত রিটার্ন দেওয়া যায়, তবুও মানুষ বিনিয়োগ বাড়াবে না। কারণ, বাজারে সবসময় ঝুঁকির ব্যাপার থাকে। তাই বিনিয়োগকারীদের জন্য অন্তত আর ১০ শতাংশ রিটার্ন বাড়ানোর ব্যবস্থা করতে হবে। এ সুযোগ তৈরি করতে না পারলে পুঁজিবাজার ঘুরে দাঁড়াবে না। পুঁজিবাজারকে গতিশীল করতে তিনি আরও বলেন, এ জন্য বিনিয়োগকারীদের মনোভাব, রাজনৈতিক স্থিতিশীলতা, বহিঃবিশ্বের প্রভাব, নিয়ন্ত্রক সংস্থাগুলোর মধ্য সমন্বয় বাড়াতে হবে।

বিনিয়োগ বোর্ডের এক্সিকিউটিভ চেয়ারম্যান ড. এস এ সামাদের সভাপতিত্বে সেমিনারে আরও বক্তব্য রাখেন সাবেক সচিব ও ঢাকা স্টক এক্সচেঞ্জের স্বতন্ত্র পরিচালক ওয়ালিউল ইসলাম।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ