মঙ্গলবার ৩০ আষাঢ় ১৪২৭, ১৪ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে নারী নির্দেশক নাট্যোৎসবে নূনা আফরোজের দুই নাটক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের অন্যতম প্রথম সারির নাটকের দল প্রাঙ্গণেমোর। নান্দনিক প্রযোজনা উপহার দিয়ে বরাবরই প্রশংসিত ও নন্দিত হয়েছে বাংলাদেশের এই নাট্যদলটি। দেশে এবং দেশের বাইরেও তাদের বিভিন্ন প্রযোজনা প্রশংসিত হয়েছে। নিয়মিতই দেশের বাইরে নাটকের প্রদর্শনী করতে যায় প্রাঙ্গণে মোর। এরই ধারাবাহিকতায় নিভা আর্টসের প্রাণপ্রতিমা নিভা দেবীর ৩২তম প্রয়াণ দিবস ও ‘নিভা আর্টস’-এর ২৫তম বর্ষ উপলক্ষে শুধুমাত্র ১৪ জন নারী নির্দেশকের নাটক নিয়ে ‘মহিলা পরিচালিত নাট্যোৎসব’ শিরোনামে এক নাট্যোৎসবে অংশগ্রহণ করতে কলকাতা যাচ্ছে প্রাঙ্গণে মোর। এ উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন নূনা আফরোজ তাঁর নির্দেশিত দর্শক-নন্দিত দুটি নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে ‘স্বদেশী’ এবং তাঁর নিজের লেখা ‘আমি ও রবীন্দ্রনাথ’। আগামী ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত এ উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ২ জুলাই কলকাতার তপন থিয়েটার মঞ্চে বেলা সাড়ে তিনটায় ‘স্বদেশী’ এবং একই দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘আমি ও রবীন্দ্রনাথ’ মঞ্চায়িত হবে। নাটক দুটিতে অভিনয় করেছেন- অনন্ত হিরা, নূনা আফরোজ, শিশির রহমান, আউয়াল রেজা, রামিজ রাজু, সরোয়ার সৈকত, আবু হায়াত মাহমুদ, তৌহিদ বিপ্লব, সীমান্ত আমিন ও প্রকৃতি সিকদার।

প্রসঙ্গত, দীর্ঘ তিন বছর পর প্রাঙ্গণে মোরের দ্বিতীয় প্রযোজনা ‘স্বদেশী’ নাটক মঞ্চায়িত হচ্ছে। এটি ‘স্বদেশী’র ৩০তম প্রদর্শনী এবং এ বছরই মঞ্চে আসা ৯ম প্রযোজনা ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকের ৭ম প্রদর্শনী কলকাতায় অনুষ্ঠিত হবে। নূনা আফরোজ নির্দেশিত অন্য দুটি রবীন্দ্র নাটক হচ্ছে ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’। এ উপলক্ষে ১৪ সদস্যের দল নিয়ে আগামী ১ জুলাই কলকাতা যাচ্ছে প্রাঙ্গণেমোর। নাটক মঞ্চায়ন শেষে আগামী ৫ জুলাই দলটি দেশে ফিরে আসবে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
একনেকে ১০ হাজার কোটি টাকার ৮ প্রকল্প অনুমোদন         অধিদপ্তরের সঙ্গে মন্ত্রণালয়ের কোনো সমস্যা নেই : স্বাস্থ্যমন্ত্রী         বন্যায় ক্ষতিগ্রস্ত সাড়ে ১৪ লাখ মানুষ         শাহজাহান সিরাজ আর নেই         যমুনা গ্রুপের চেয়ারম্যান নুরুল ইসলাম বাবুলের দাফন সম্পন্ন         ময়ূর-২ লঞ্চের মাস্টার আবুল বাসার তিন দিনের রিমান্ডে         এবার নবায়নযোগ্য জ্বালানিতে বিদ্যুত উৎপাদনে চীনের বড় বিনিয়োগ আসছে         করোনা ভাইরাসে সুস্থের সংখ্যা লাখ ছাড়াল, মৃত্যু আরও ৩৩ জনের         করোনা ভাইরাসের নমুনা পরীক্ষায় অনিয়ম সহ্য করা হবে না         ভার্চুয়ালেই চলবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ         ঈদে শেয়ারবাজার তিন দিন বন্ধ থাকছে         বেসরকারি চাকরিজীবীদেরও ঈদে কর্মস্থলে থাকতে হবে         কোন অপশক্তি জাতীয় পার্টির এগিয়ে চলা রোধ করতে পারবে না : জিএম কাদের         কোরবানি সামনে রেখে টিসিবির বিক্রি কার্যক্রম শুরু         আগামী ১৫ জুলাই সমাহিত করা হবে এন্ড্রু কিশোরকে         কক্সবাজার থেকে সাতক্ষীরা পর্যন্ত সুপার ড্রাইভওয়ে নির্মাণের পরিকল্পনা         বিশেষ ফ্লাইটে ওমান থেকে ফিরলেন ২৫৪ বাংলাদেশি         প্রকল্পের কাজে অনিয়মে নরসিংদি সদরের উপজেলা প্রকৌশলী বরখাস্ত        
//--BID Records