মঙ্গলবার ১২ জ্যৈষ্ঠ ১৪২৭, ২৬ মে ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ভারতে নারী নির্দেশক নাট্যোৎসবে নূনা আফরোজের দুই নাটক

স্টাফ রিপোর্টার ॥ বাংলাদেশের অন্যতম প্রথম সারির নাটকের দল প্রাঙ্গণেমোর। নান্দনিক প্রযোজনা উপহার দিয়ে বরাবরই প্রশংসিত ও নন্দিত হয়েছে বাংলাদেশের এই নাট্যদলটি। দেশে এবং দেশের বাইরেও তাদের বিভিন্ন প্রযোজনা প্রশংসিত হয়েছে। নিয়মিতই দেশের বাইরে নাটকের প্রদর্শনী করতে যায় প্রাঙ্গণে মোর। এরই ধারাবাহিকতায় নিভা আর্টসের প্রাণপ্রতিমা নিভা দেবীর ৩২তম প্রয়াণ দিবস ও ‘নিভা আর্টস’-এর ২৫তম বর্ষ উপলক্ষে শুধুমাত্র ১৪ জন নারী নির্দেশকের নাটক নিয়ে ‘মহিলা পরিচালিত নাট্যোৎসব’ শিরোনামে এক নাট্যোৎসবে অংশগ্রহণ করতে কলকাতা যাচ্ছে প্রাঙ্গণে মোর। এ উৎসবে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন নূনা আফরোজ তাঁর নির্দেশিত দর্শক-নন্দিত দুটি নাটক রবীন্দ্রনাথ ঠাকুরের ‘চার অধ্যায়’ উপন্যাস অবলম্বনে ‘স্বদেশী’ এবং তাঁর নিজের লেখা ‘আমি ও রবীন্দ্রনাথ’। আগামী ১ জুলাই থেকে ১০ জুলাই পর্যন্ত এ উৎসবের দ্বিতীয় দিন অর্থাৎ ২ জুলাই কলকাতার তপন থিয়েটার মঞ্চে বেলা সাড়ে তিনটায় ‘স্বদেশী’ এবং একই দিন সন্ধ্যা সাড়ে ছয়টায় ‘আমি ও রবীন্দ্রনাথ’ মঞ্চায়িত হবে। নাটক দুটিতে অভিনয় করেছেন- অনন্ত হিরা, নূনা আফরোজ, শিশির রহমান, আউয়াল রেজা, রামিজ রাজু, সরোয়ার সৈকত, আবু হায়াত মাহমুদ, তৌহিদ বিপ্লব, সীমান্ত আমিন ও প্রকৃতি সিকদার।

প্রসঙ্গত, দীর্ঘ তিন বছর পর প্রাঙ্গণে মোরের দ্বিতীয় প্রযোজনা ‘স্বদেশী’ নাটক মঞ্চায়িত হচ্ছে। এটি ‘স্বদেশী’র ৩০তম প্রদর্শনী এবং এ বছরই মঞ্চে আসা ৯ম প্রযোজনা ‘আমি ও রবীন্দ্রনাথ’ নাটকের ৭ম প্রদর্শনী কলকাতায় অনুষ্ঠিত হবে। নূনা আফরোজ নির্দেশিত অন্য দুটি রবীন্দ্র নাটক হচ্ছে ‘রক্তকরবী’ ও ‘শেষের কবিতা’। এ উপলক্ষে ১৪ সদস্যের দল নিয়ে আগামী ১ জুলাই কলকাতা যাচ্ছে প্রাঙ্গণেমোর। নাটক মঞ্চায়ন শেষে আগামী ৫ জুলাই দলটি দেশে ফিরে আসবে বলে জানা গেছে।

শীর্ষ সংবাদ:
সহসাই অনলাইন সংবাদ পোর্টালের রেজিস্ট্রেশন দেওয়ার হবে : তথ্যমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ২১ মৃত্যু, নতুন শনাক্ত ১১৬৬         আগামী ৩০ মে বাণিজ্যিক বিতান ও মার্কেট খোলা হবে : মো. আরিফুর রহমান         সরকারের বিরুদ্ধে মরচে ধরা সমালোচনার তীর ছুড়ছেন বিএনপি         আগামী ৯ জুন পর্যন্ত মার্চ-এপ্রিলের ভ্যাট রিটার্ন দেয়া যাবে         গণস্বাস্থ্য কেন্দ্রের উদ্ভাবিত কিটের ট্রায়াল স্থগিত         করোনা ভাইরাস ॥ সানবিমস স্কুলের প্রতিষ্ঠাতা নিলুফার মঞ্জুরের মৃত্যু         সাবেক সাংসদ এম এ মতিন আর নেই         করোনা ভাইরাসের রোগীদের হাইড্রক্সিক্লোরোকুইন দেওয়া বন্ধ রাখতে বলল ডব্লিউএইচও         ছুটির পর স্বাস্থ্যবিধি মেনে শিক্ষাপ্রতিষ্ঠান চালাতে হবে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত প্রায় ৫৫ লাখ, যুক্তরাষ্ট্রে মৃত্যু লাখ ছুঁই ছুঁই         জুলাই থেকে পর্যটকরা স্পেনে যেতে পারবে         বাউফলে যুবলীগ নেতা খুনের ঘটনায় মেয়র ও সাংবাদিকসহ ৩৫ জনের বিরুদ্ধে মামলা         দৈনিক মৃত্যুতে যুক্তরাষ্ট্রকেও ছাড়িয়ে গেল ব্রাজিল         করোনা ভাইরাস ॥ থাইল্যান্ডে বানরের ওপর ভ্যাকসিনের ট্রায়াল শুরু         তেলেঙ্গানার কুয়ায় ৯ লাশ পাওয়ার রহস্য উদ্ঘাটন, গ্রেফতার ১         লকডাউন তুলে নিচ্ছে সৌদি আরব         লকডাউন দ্রুত তোলায় সংক্রমণ আবারও বেড়ে যেতে পারে         যুক্তরাষ্ট্রে রপ্তানি হল পিপিই’র প্রথম চালান         লাদাখে মুখোমুখি ভারত ও চীনের সেনাবাহিনী, বাড়াচ্ছে শক্তি        
//--BID Records