শুক্রবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৭ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

অনলাইন ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে গণভোটের রায় প্রকাশ হওয়ার একদিন পর গতকাল থেকে ব্রিটিশ নাগরিকরা দ্বিতীয়দফা গণভোটের দাবি জানাতে শুরু করেছে। এরইমধ্যে এ দাবির পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। নতুন করে গণভোট আহ্বানের অর্থ হচ্ছে এসব মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকতে চায়। গতকালের রায়ে তারা ক্ষুব্ধ হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে বলা হয়, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে নতুন গণভোটের পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগৃহীত হয়েছে। আবেদনে বলা হয়েছে, 'আমরা স্বাক্ষরকারীরা সরকারকে এ আইন বাস্তবায়ন করার জন্য আবেদন জানাচ্ছি যে, যদি ৭৫ ভাগ ভোটার উপস্থিতি না হয় এবং থাকা না থাকার পক্ষের ভোট শতকরা ৬০ ভাগের কম হয় তাহলে নতুন গণভোট অনুষ্ঠিত হবে।'

ব্রিটিশ হাউজ অব কমন্সের মুখপাত্র জানান, নতুন গণভোটের পক্ষে নজিরবিহীন দ্রুতগতিতে আবেদনপত্র জমা পড়েছে। এসব আবেদন স্বাক্ষরের বেশিরভাগই এসেছে ব্রিটেনের গুরুত্বপূর্ণ শহরগুলো থেকে যার শীর্ষে রয়েছে রাজধানী লন্ডন।

বৃহস্পতিবারের গণভোটের রায় প্রকাশ হওয়ার পরপরই ব্রিটিশ পাউন্ডের দাম কমে গেছে এবং শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে।

এদিকে, ভিন্ন একটি আবেদনে অন্তত ৭,৫০০ ব্যক্তি সই করেছে যারা লন্ডনের মেয়র সাদিক খানের প্রতি লন্ডনের স্বাধীনতা ঘোষণার দাবি জানিয়েছেন। এ আবেদনের সংগঠক জেমস ও’মালে বলেন, রাজধানী লন্ডন হচ্ছে “ওয়ার্ল্ড সিটি” এবং ইউরোপের হৃদয়ে তার থাকা উচিত।

শীর্ষ সংবাদ:
সোনার বাজারে আগুন ॥ দাম বাড়ছে লাফিয়ে লাফিয়ে         বিনিয়োগ পরিবেশ আরও আকর্ষণীয় করতে হবে         আত্মসমর্পণের পর ওসি প্রদীপসহ ৭ জন রিমান্ডে         দুর্নীতি তদন্তে স্বাস্থ্য অধিদফতরের কর্মকর্তা-কর্মচারীদের দুদকে তলব         বন্যার কোথাও উন্নতি কোথাও অবনতি ॥ নতুন এলাকা প্লাবিত         বৈরুতে এখনও অনেকে নিখোঁজ, ধ্বংসস্তূপে আটকা পড়ার শঙ্কা         বলির পাঁঠা সিফাত ও শিপ্রা         ঘুষ নিয়ে দ্বন্দ্বের জের, কৃষককে কুপিয়ে হত্যা         কাঁচা চামড়া কেনার আগ্রহ ২০ জুতা কোম্পানির         স্বাস্থ্যের কর্মকর্তা ও কর্মচারীদের মিডিয়ায় সাক্ষাতকারে অনুমতি লাগবে         সিনহা হত্যা : ওসি প্রদীপ ও ইন্সপেক্টর লিয়াকতসহ তিনজন রিমান্ডে         দ্বিতীয় প্রান্তিকে বিনিয়োগ প্রস্তাব হ্রাস ৬৭ শতাংশ         বেড়িবাঁধ নির্মাণ ও রক্ষণাবেক্ষণে স্থানীয় জনগণকে সম্পৃক্ত করতে হবে         ‘ইসির নতুন আইন চাপিয়ে দেওয়া হবে না ’         সরকারি কর্মকর্তাদের অফিস করতে হবে ৯টা-৫টা         কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত        
//--BID Records