সোমবার ১৯ শ্রাবণ ১৪২৭, ০৩ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

অনলাইন ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে গণভোটের রায় প্রকাশ হওয়ার একদিন পর গতকাল থেকে ব্রিটিশ নাগরিকরা দ্বিতীয়দফা গণভোটের দাবি জানাতে শুরু করেছে। এরইমধ্যে এ দাবির পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। নতুন করে গণভোট আহ্বানের অর্থ হচ্ছে এসব মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকতে চায়। গতকালের রায়ে তারা ক্ষুব্ধ হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে বলা হয়, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে নতুন গণভোটের পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগৃহীত হয়েছে। আবেদনে বলা হয়েছে, 'আমরা স্বাক্ষরকারীরা সরকারকে এ আইন বাস্তবায়ন করার জন্য আবেদন জানাচ্ছি যে, যদি ৭৫ ভাগ ভোটার উপস্থিতি না হয় এবং থাকা না থাকার পক্ষের ভোট শতকরা ৬০ ভাগের কম হয় তাহলে নতুন গণভোট অনুষ্ঠিত হবে।'

ব্রিটিশ হাউজ অব কমন্সের মুখপাত্র জানান, নতুন গণভোটের পক্ষে নজিরবিহীন দ্রুতগতিতে আবেদনপত্র জমা পড়েছে। এসব আবেদন স্বাক্ষরের বেশিরভাগই এসেছে ব্রিটেনের গুরুত্বপূর্ণ শহরগুলো থেকে যার শীর্ষে রয়েছে রাজধানী লন্ডন।

বৃহস্পতিবারের গণভোটের রায় প্রকাশ হওয়ার পরপরই ব্রিটিশ পাউন্ডের দাম কমে গেছে এবং শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে।

এদিকে, ভিন্ন একটি আবেদনে অন্তত ৭,৫০০ ব্যক্তি সই করেছে যারা লন্ডনের মেয়র সাদিক খানের প্রতি লন্ডনের স্বাধীনতা ঘোষণার দাবি জানিয়েছেন। এ আবেদনের সংগঠক জেমস ও’মালে বলেন, রাজধানী লন্ডন হচ্ছে “ওয়ার্ল্ড সিটি” এবং ইউরোপের হৃদয়ে তার থাকা উচিত।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় ৩০ জনের মৃত্যু         চলাচল নিয়ন্ত্রণ থাকবে ৩১ আগস্ট পর্যন্ত         ১৫ আগস্টের ষড়যন্ত্রকারীদের অপচেষ্টা আজও চলমান ॥ কাদের         বন্যায় ক্ষতিগ্রস্ত ২৫ হাজার মানুষকে সহায়তা দেবে ইইউ         সব ধরনের কোচিং সেন্টার বন্ধ রাখার নির্দেশ         বাস-পিকআপ সংঘর্ষে প্রাণ গেল ৩ জনের         দাম না পেয়ে নদীতে চামড়া ফেললো ব্যবসায়ীরা         এমপি সালমা চৌধুরী করোনা ভাইরাসে আক্রান্ত         কিশোরগঞ্জে নৌকাডুবিতে নিখোঁজ নববধূসহ ৩ জনের লাশ উদ্ধার         আগামী তিন দিনে বৃষ্টির প্রবণতা বাড়তে পারে         করোনা ভাইরাস ॥ আক্রান্ত ছাড়াল ১ কোটি ৮০ লাখ, মৃত্যু ৬ লাখ ৮৭ হাজার         করোনা ভাইরাস ॥ ভারতে শনাক্তের সংখ্যা ১৮ লাখ ছাড়াল        
//--BID Records