মঙ্গলবার ২০ শ্রাবণ ১৪২৭, ০৪ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

দ্বিতীয় গণভোটের আহ্বান ব্রিটিশদের

অনলাইন ডেস্ক ॥ ইউরোপীয় ইউনিয়নে থাকা না থাকার প্রশ্নে গণভোটের রায় প্রকাশ হওয়ার একদিন পর গতকাল থেকে ব্রিটিশ নাগরিকরা দ্বিতীয়দফা গণভোটের দাবি জানাতে শুরু করেছে। এরইমধ্যে এ দাবির পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগ্রহ করা হয়েছে। নতুন করে গণভোট আহ্বানের অর্থ হচ্ছে এসব মানুষ ইউরোপীয় ইউনিয়নে থাকতে চায়। গতকালের রায়ে তারা ক্ষুব্ধ হয়েছে।

ব্রিটিশ পার্লামেন্টের ওয়েবসাইটে বলা হয়, ২৪ ঘণ্টারও কম সময়ের মধ্যে নতুন গণভোটের পক্ষে ১১ লাখ ৩০ হাজার স্বাক্ষর সংগৃহীত হয়েছে। আবেদনে বলা হয়েছে, 'আমরা স্বাক্ষরকারীরা সরকারকে এ আইন বাস্তবায়ন করার জন্য আবেদন জানাচ্ছি যে, যদি ৭৫ ভাগ ভোটার উপস্থিতি না হয় এবং থাকা না থাকার পক্ষের ভোট শতকরা ৬০ ভাগের কম হয় তাহলে নতুন গণভোট অনুষ্ঠিত হবে।'

ব্রিটিশ হাউজ অব কমন্সের মুখপাত্র জানান, নতুন গণভোটের পক্ষে নজিরবিহীন দ্রুতগতিতে আবেদনপত্র জমা পড়েছে। এসব আবেদন স্বাক্ষরের বেশিরভাগই এসেছে ব্রিটেনের গুরুত্বপূর্ণ শহরগুলো থেকে যার শীর্ষে রয়েছে রাজধানী লন্ডন।

বৃহস্পতিবারের গণভোটের রায় প্রকাশ হওয়ার পরপরই ব্রিটিশ পাউন্ডের দাম কমে গেছে এবং শেয়ার বাজারে বড় ধরনের দরপতন হয়েছে।

এদিকে, ভিন্ন একটি আবেদনে অন্তত ৭,৫০০ ব্যক্তি সই করেছে যারা লন্ডনের মেয়র সাদিক খানের প্রতি লন্ডনের স্বাধীনতা ঘোষণার দাবি জানিয়েছেন। এ আবেদনের সংগঠক জেমস ও’মালে বলেন, রাজধানী লন্ডন হচ্ছে “ওয়ার্ল্ড সিটি” এবং ইউরোপের হৃদয়ে তার থাকা উচিত।

শীর্ষ সংবাদ:
পুলিশের গুলিতে নিহত সাবেক মেজর সিনহার মাকে প্রধানমন্ত্রীর ফোন         করোনা চিকিৎসায় সহজ কোনো সমাধান নেই : ডব্লিউএইচও         পাপিয়ার বিরুদ্ধে সোয়া ৬ কোটি টাকার অবৈধ সম্পদের মামলা         বঙ্গবন্ধু বেঁচে থাকলে বাংলাদেশ অনেক আগেই উন্নত দেশে পরিণত হতো : প্রযুক্তিমন্ত্রী         দুই সহকর্মীকে গুলি করে হত্যা করলেন বিএসএফ কনস্টেবল         চট্টগ্রাম সিটির প্রশাসক হলেন আ.লীগ নেতা সুজন         করোনা ভাইরাসে আরও ৫০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৯১৮         বিটিসিএলের টেলিফোন নম্বর পর্যায়ক্রমে ১১ ডিজিটে পরিবর্তন         ‘চীনের ভ্যাকসিন ট্রায়াল নিয়ে পর্যালোচনা করে সিদ্ধান্ত’         প্রাথমিকে সহকারী শিক্ষকরা পদোন্নতি পেয়ে হবেন প্রধান শিক্ষক         জাতীয় পার্টি হচ্ছে গণমানুষের আস্থা ও ভালোবাসার রাজনৈতিক শক্তি : জি এম কাদের         কৃষকের ক্ষয়ক্ষতি পোষাতে বন্যাপ্লাবিত এলাকা পর্যবেক্ষণের নির্দেশ কৃষিমন্ত্রীর         সুন্দরবনে ঢাকা উত্তর ছাত্রলীগ সভাপতিসহ আটক ৪৩         শুক্রবার থেকে ঢাকায় ফ্লাইট পরিচালনা করবে এয়ার অ্যারাবিয়া         শায়েস্তাগঞ্জে বাস চাপায় নিহত ২,আহত ২০         করোনা ভাইরাসের জাদুকরী সমাধান আশা করা বৃথা ॥ ডব্লিউএইচও         করোনা ভাইরাসে প্রাণ গেল আরও এক চিকিৎসকের         খাগড়াছড়িতে ক্ষোভে স্ত্রীর গলা কাটলেন স্বামী         ভরা বর্ষায় সাগরে লঘুচাপ, ৩ নম্বর সর্তক সংকেত         স্বস্তির বৃষ্টি        
//--BID Records