মঙ্গলবার ২৩ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

আরও ১৩ পণ্যের মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে

অর্থনৈতিক রিপার্টার ॥ এবার আরও ১৩টি পণ্যের মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করা হচ্ছে। আগামী তিন মাসের মধ্য সিদ্ধান্তটি চূড়ান্ত পর্যায়ে রূপ নেবে। এই ১৩ পণ্যের মধ্যে রয়েছে মরিচ, হলুদ, পেঁয়াজ, রসুন, আদা, ডাল, ধনিয়া, আলু, ময়দা, আটা, তুষপরা, পোল্ট্রি ও ফিস ফিড।

পাট ও বস্ত্র মন্ত্রণালয় সূত্র জানায়, গত ৭ মে মন্ত্রণালয়ের বৈঠকে প্রাথমিকভাবে এ বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়। মন্ত্রণালয়ের যুগ্ম সচিব নাসিমা বেগম বলেন, আরও ১৩টি পণ্যের মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক করার বিষয়টি এখনও চূড়ান্ত হয়নি। তবে মন্ত্রণালয়ের বৈঠকে সবার সম্মতিতে প্রাথমিকভাবে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ বিষয়ে একটি কমিটিও গঠন করেছে মন্ত্রণালয়।

এর আগে গত বছরের ৩০ নবেম্বর থেকে চাল, ধান, গম, ভুট্টা, চিনি ও সার- এ ছয়টি পণ্যের মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহার বাধ্যতামূলক নিশ্চিত করতে সাঁড়াশি অভিযান শুরু হয়। বৈঠকে উপস্থিত থাকা পাট অধিদফতরের পরিচালক (প্রশাসন ও অর্থ) মোহাম্মাদ কেফায়াত উল্লাহ বলেন, নতুন ১৩টি পণ্যের মধ্যে ১০টি পণ্যের মোড়কীকরণে পাটের বস্তা ব্যবহারের সিদ্ধান্ত প্রায় চূড়ান্ত হয়েছে। আর ফিস ফিড, পোল্ট্রি ফিড ও আটার বিষয়টি এখনও যাচাই-বাছাই চলছে।

পাট অধিদফতরের এ উর্ধতন কর্মকর্তা বলেন, ওই ১৩টি পণ্যের মোড়কে পাটের বস্তা ব্যবহারের বিষয়ে টেকনিক্যাল কমিটির সুপারিশগুলো উপদেষ্টা কমিটি মন্ত্রণালয়ে উপস্থাপন করবে। এরপর মন্ত্রণালয় থেকে সবুজ সঙ্কেত পেলেই সিদ্ধান্তটি বাস্তবায়ন করা হবে। সর্বোচ্চ আগামী তিন মাসের মধ্য সিদ্ধান্তটি কার্যকর হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।

পাটের ব্যবহার বাড়াতে ২০১০ সালে ‘পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন’ করা হয়। আইন না মানলে কারা ও অর্থদ-, ব্যাংকঋণ সুবিধা বন্ধ, লাইসেন্স বাতিল, আমদানি ও রফতানি সনদ বাতিলের বিধান রয়েছে।

আইনটির ১৪ ধারা অনুসারে পাটের মোড়ক ব্যবহার না করলে অনুর্ধ এক বছরের কারাদ- বা অনধিক ৫০ হাজার টাকা অর্থদ- বা উভয় দ-ে দ-িত করা হবে। এ অপরাধ পুনঃসংঘটিত হলে সর্বোচ্চ দ-ের দ্বিগুণ দ-ে দ-িত করা হবে।

জালনোট প্রতিরোধে সব ব্যাংককে সতর্ক হওয়ার পরামর্শ

অর্থনৈতিক রিপোর্টার ॥ পবিত্র রমজান মাসে নোট জালকারী চক্রের অপতৎপরতা প্রতিরোধে দেশে কার্যরত সবগুলো ব্যাংককে সতর্ক হওয়ার পরামর্শ দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। এর জন্য বিশেষ কয়েকটি নির্দেশনাও পালন করতে বলা হয়েছে। বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের কারেন্সি ম্যানেজমেন্ট বিভাগ থেকে জারিকৃত এ সার্কুলারে এ পরামর্শ দেয়া হয়েছে।

বগুড়া জেলাসহ দেশের প্রতিটি বিভাগীয় শহরের জনসমাগমস্থলে সপ্তাহের যে কোন একদিন সন্ধার পর এক ঘণ্টা করে আসল নোটের নিরাপত্তা বৈশিষ্ট্য নিয়ে তৈরি করা ভিডিও চিত্র প্রদর্শন করতে বলা হয়েছে।

শীর্ষ সংবাদ:
মুরাদ হাসানের পদত্যাগপত্র প্রধানমন্ত্রীর কাছে         ডা. মুরাদ হাসানকে জেলা কমিটির পদ থেকে বহিষ্কার         একনেক সভায় ১০ প্রকল্পের অনুমোদন         গ্রিন ফ্যাক্টরি অ্যাওয়ার্ড পাবে ৩০ শিল্প প্রতিষ্ঠান         ‘ডা. মুরাদকে জিজ্ঞাসাবাদ করবে ডিবি’         করোনা : ২৪ ঘন্টায় মৃত্যু ৫, শনাক্ত ২৯১         বাংলাদেশের সাথে বহুমুখী ‘কানেকটিভিটি’ বাড়াতে চাই         শ্যাডো ইকোনমিক সেক্রেটারি হলেন টিউলিপ সিদ্দিক         প্যান্ডোরা পেপার্সে ৮ বাংলাদেশির নাম         প্রধানমন্ত্রীর সাথে দেখা করতে চাইলেন মাহিয়া মাহি         ‘বেগম রোকেয়া পদক ২০২১’ পাচ্ছেন পাঁচ বিশিষ্ট নারী         চট্টগ্রামে নালায় পড়ে শিশু নিখোঁজ         ওমিক্রন ॥ যুক্তরাষ্ট্রের ১৬ অঙ্গরাজ্যে শনাক্ত         জবির তিন ইউনিটের মেধাতালিকা প্রকাশ         ডেঙ্গু : আরও ২ জনের মৃত্যু, হাসপাতালে ভর্তি ১১৯         প্রধানমন্ত্রীর নেতৃত্বে অপ্রতিরোধ্য গতিতে এগিয়ে চলেছে দেশ ॥ লিটন         চরফ্যাশনে দুই দিনেও উদ্ধার হয়নি ডুবে যাওয়া ট্রলাসহ ২০ জেলে         টেকনাফ-সেন্টমার্টিন রুটে জাহাজ চলাচল পুনরায় শুরু         খুলনায় বীর মুক্তিযোদ্ধার বাড়িতে ডাকাতি ॥ মামলা দয়ের         আড়াইহাজারে গ্যাসের আগুনে দগ্ধ গৃহকর্তার মৃত্যু