সোমবার ৩ কার্তিক ১৪২৮, ১৮ অক্টোবর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সিয়াম সাধনার মাহে রমজান শুরু

স্টাফ রিপোর্টার ॥ শুরু হলো পবিত্র মাহে রমজান। সিয়াম সাধনার মাস। রমজানুল মোবারক। সোমবার সন্ধ্যায় বাংলাদেশের আকাশে আরবী ১৪৩৭ হিজরীর রমজান মাসের চাঁদ দেখা গেছে। ইসলামী নিয়ম অনুযায়ী চাঁদ দেখা সাপেক্ষে আজ থেকে রমজান মাসের গণনা শুরু হয়েছে। সেই সঙ্গে মঙ্গলবার প্রথম রোজার মাধ্যমে শুরু হয়েছে মাসব্যাপী সিয়াম সাধনা। এদিকে ইসলামিক ফাউন্ডেশন জানিয়েছে আগামী ২৬ রমজান মোতাবেক ২ জুলাই শনিবার রাতে সারাদেশে পবিত্র শব-ই-কদর উদযাপিত হবে।

রমজানের চাঁদ দেখা যাওয়ায় সোমবার এশার নামাজের পর মসজিদে মসজিদে তারাবি জামায়াতের মধ্য দিয়ে শুরু হয় রমজানের আনুষ্ঠানিকতা। এছাড়া শেষ রাতে সেহ্রি খাওয়ার মধ্য দিয়ে শুরু হয়েছে আজকের দিনের উপবাস।

এক বছর পেরিয়ে আবার এলো মাহে রমজান। মাসব্যাপী সিয়াম সাধনা ও আত্মশুদ্ধির মাস। আজ থেকে দিনের ভাগে উপবাস থেকে আল্লাহ্র কাছে আত্মসমর্পণ করবেন বাংলাদেশসহ বিশ্বের মুসলমানরা। রমজানের সিয়াম সাধনা পালনে মুসলমানদের ঘরে ঘরে শুরু হয়েছে উৎসবের আমেজ।

সোমবার দেশের আকাশে রমজান মাসের চাঁদ দেখা যাওয়ায় জাতীয় চাঁদ দেখা কমিটি আজ থেকে রমজান শুরুর সিদ্ধান্ত নেয়। এর আগে সাড়ে ৭টায় ইসলামিক ফাউন্ডেশনের পবিত্র রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনা করা হয়। বায়তুল মোকাররম মসজিদের সভাকক্ষে জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতিত্ব করেন ধর্ম বিষয়কমন্ত্রী ও জাতীয় চাঁদ দেখা কমিটির সভাপতি অধ্যক্ষ মতিউর রহমান।

চাঁদ দেখার পর সোমবার রাতেই এশার নামাজের সঙ্গে মসজিদে মসজিদে মুসল্লিরা তারাবির নামাজ আদায় করেন। শেষ রাতে সেহ্রি খাওয়ার মধ্য দিয়ে রোজা রাখা শুরু হয়।

এদিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে রাষ্ট্রপতি এ্যাডভোকেট মোঃ আব্দুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও বিরোধী রাজনৈতিক দল বিএনপির চেয়ারপার্সন খালেদা জিয়া পৃথক বাণী দিয়েছেন। বাণীতে তাঁরা মুসলিম উম্মার শান্তি, সম্প্রীতি ও ভ্রাতৃত্ব প্রতিষ্ঠার আহ্বান জানিয়েছেন। পবিত্র মাহে রমজান নির্বিঘেœ পালনের জন্য সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে ব্যাপক প্রস্তুতির। দেশব্যাপী নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক রাখতে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা।

এদিকে পবিত্র মাহে রমজান উপলক্ষে রোজাদারদের স্বাগত জানাতে রাজধানীর হোটেল, রেস্টুরেন্ট ও বিপণিবিতানগুলোতে বিশেষ আয়োজন লক্ষ্য করা গেছে। ইতোমধ্যে রোজাদারদের আকর্ষণ করতে এসব হোটেল, রেস্টুরেন্টে প্যান্ডেল সামিয়ানা টানিয়ে ইফতারের বিশেষ ব্যবস্থা করা হয়েছে। দীর্ঘ এক বছর পর আবারও বাহারি আয়োজনে আজ থেকে শুরু হচ্ছে চকবাজারে বসছে ঐতিহ্যবাহী ইফতারির পরসা। এছাড়া রাজধানীর অলিগলি ও ফুটপাথে ইফতারি পরসা বসছে আজ থেকে। পবিত্র রমজান উপলক্ষে রাজধানীর মার্কেট ও শপিংমলগুলোও নতুন করে সাজছে।

এদিকে রমজানে বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক রাখতে সরকারের পক্ষ থেকে নেয়া হয়েছে বিশেষ ব্যবস্থা। প্রয়োজনে সর্বোচ্চ উৎপাদন ক্ষমতায় কেন্দ্র চালিয়ে বিদ্যুত পরিস্থিতি স্বাভাবিক রাখারও নির্দেশ দেয়া হয়েছে সংশ্লিষ্টদের। ইতোমধ্যে বিদ্যুত বিতরণ কোম্পানিগুলো রাজধানীর বিদ্যুত বিতরণ লাইন মেরামত করেছে। মনিটরিং ব্যবস্থাও জোরদার করা হয়েছে। কোথাও ট্রান্সফরমার নষ্ট হলে দ্রুততম সময়ে তা সারিয়ে তোলার নির্দেশ দেয়া হয়েছে।

পবিত্র মাহে রমজানে সারাদেশে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে। পাশাপাশি রাজধানীজুড়ে থাকছে অতিরিক্ত নিরাপত্তা ব্যবস্থা। রমজানে ও পবিত্র ঈদ-উল-ফিতরকে সামনে রেখে বিভিন্ন মার্কেট, বিপণিবিতান, কাঁচাবাজার, আড়তের নিরাপত্তা জোরদার করা হয়েছে। ব্যাংক থেকে প্রচুর পরিমাণ নগদ অর্থ উত্তোলনের ক্ষেত্রে কঠোর নিরাপত্তা ব্যবস্থা নেয়া হচ্ছে। ইফতার, তারাবি নামাজ ও সেহ্রির সময় থাকছে বিশেষ নিরাপত্তা। এছাড়া স্পর্শকাতর স্থান, সড়ক, স্থাপনা, মার্কেট, বাসস্ট্যান্ড, রেলস্টেশন, লঞ্চ টার্মিনালে অতিরিক্ত র‌্যাব মোতায়েন করা হয়েছে।

শীর্ষ সংবাদ:
মন্দিরে হামলার প্রতিবাদে শাহবাগে সড়ক অবরোধ         ইভ্যালি পরিচালনায় বোর্ড গঠন করে দিলেন হাইকোর্ট         অসাম্প্রদায়িক চেতনায় বাংলাদেশ গড়তে চাই ॥ প্রধানমন্ত্রী         ‘রাসেল মানবিক সত্তা হিসেবে সবার মাঝে বেঁচে আছেন’         ট্রেনে ভ্রমণরত শিশুদের উপহারসামগ্রী বিতরণ রেলমন্ত্রীর         সাবওয়া ও মা’রিব প্রদেশে অভিযান চালিয়ে অনেক ভূখণ্ড মুক্ত করল ইয়েমেনি বাহিনী         কেরালায় বন্যায় মৃত্যু বেড়ে ২৭, বহু নিখোঁজ         শেখ রাসেলের সমাধিতে আ’লীগের শ্রদ্ধা         সমুদ্রবন্দরে ৩ নম্বর সতর্ক সংকেত জারি         দক্ষিণ কোরিয়া গেলেন সেনাপ্রধান         শেখ রাসেল দিবস আজ, পালিত হবে জাতীয়ভাবে         গাইবান্ধায় রকি হত্যা মামলার মুল আসামী গ্রেফতার         দ্বিতীয় ধাপের ইউপি ভোটে ১৭ রাজনৈতিক দল         রাজধানীতে মাদকদ্রব্যসহ গ্রেফতার ৪২         আজ গ্যাস থাকবে না রাজধানীর যেসব এলাকায়         করোনাভাইরাস প্রতিরোধে ডিসেম্বরে বাজারে আসতে পারে ‘মলনুপিরাভির’         আইয়ুব বাচ্চুর ৩য় মৃত্যুবার্ষিকী আজ         নিউইয়র্কে ছুরিকাঘাতে বাংলাদেশির মৃত্যু         রাঙ্গামাটিতে নৌকার চেয়ারম্যান প্রার্থীকে গুলি করে হত্যা