শুক্রবার ১৪ মাঘ ১৪২৮, ২৮ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

ইতালসিমেন্টির ৪৫ ভাগ শেয়ার কিনছে হাইডেলবার্গ সিমেন্ট

অর্থনৈতিক রিপোর্টার ॥ ইতালসিমেন্টি এসপিএ- এর ৪৫ শতাংশ শেয়ার কিনছে জার্মান কোম্পানি হাইডেলবার্গ সিমেন্ট। এই চুক্তির ব্যাপারে সম্প্রতি ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) কমিশন হাইডেলবার্গের ছাড়পত্র অনুমোদন করেছে। ইউ কমিশন বলছে, ইতালসিমেন্ট অধিগ্রহণের ব্যাপারে হাইডেলবার্গকে শর্ত দেয়া হয়েছিল। তাদের বলা হয়েছিল, মার্জ (একীভূত) হওয়ার পর বেলজিয়ামে এই কোম্পানির ব্যবসা আরও সুরক্ষা করতে হবে। হাইডেলবার্গ এই শর্ত মেনে নিয়েছে।

মার্জ হওয়ার পর সমন্বিত কোম্পানিকে অন্য প্রতিদ্বন্দ্বী কোম্পানির সঙ্গে বেশি প্রতিযোগিতার মুখোমুখি হতে হবে না বলে আশঙ্কা প্রকাশ করেছিল ইইউ। এর ফলে ইউরোপের বাজারে সিমেন্ট ও কনক্রিট পণ্যের দাম বাড়বে বলেও প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল। কিন্তু বেলজিয়ামে ইতালসিমেন্টির ব্যবসা রক্ষায় হাইডেলবার্গ যে প্রতিশ্রুতি দিয়েছে। তাতে সে শঙ্কা কেটে গেছে। বাজারে সমন্বিতভাবে এই কোম্পানির জনপ্রিয়তা ৫০ শতাংশের উপরে থাকবে বলে মনে করছে ইইউ। ইইউ-এর এক কর্মকর্তা বলেন, দুই কোম্পানির মার্জ হওয়াকে আমি স্বাগত জানাই। আমি মনে করি, এই চুক্তি বাজারে অন্য কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার ক্ষেত্রে কোন ধরনের নেতিবাচক প্রভাব ফেলবে না।

উল্লেখ্য, ইতালসিমেন্টি ইতালিভিত্তিক বহুজাতিক প্রতিষ্ঠান। বিশ্বে কোম্পানিটির অবস্থান ৫ম। বিশ্বে ২২টিরও বেশি দেশে কোম্পানিটির ব্যবসা রয়েছে।

হাইডেলবার্গ সিমেন্টের তথ্য অনুযায়ী, গত বছরের জুলাইতে এই অধিগ্রহণ চুক্তির ঘোষণা দেয়া হয়। এই চুক্তির পর হাইডেলবার্গ হবে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিমেন্ট উৎপাদক প্রতিষ্ঠান।

ভারতীয় সিনথেটিক টেক্সটাইল পণ্যের প্রদর্শনী শুরু

অর্থনৈতিক রিপোর্টার ॥ রাজধানীতে শুরু হয়েছে দুদিনব্যাপী ভারতীয় সিনথেটিক টেক্সটাইল শিল্প পণ্যের প্রদর্শনী ইনটেক্সপো বাংলাদেশ-২০১৬।

রাজধানীর প্যান প্যাসিফিক সোনারগাঁও হোটেলের বলরুমে সোমবার প্রদর্শনীর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনীতিবিষয়ক উপদেষ্টা মসিউর রহমান। নবম বারের মতো আয়োজিত এ প্রদর্শনী চলবে ৩১ মে পর্যন্ত। প্রদর্শনীর আয়োজন যৌথভাবে করেছে বাংলাদেশে ভারতীয় হাইকমিশন ও ভারতের দি সিনথেটিক এ্যান্ড রেয়ন টেক্সটাইলস এক্সপোর্ট প্রোমোশন কাউন্সিল (এসআরটিইপিসি)। এই আয়োজনে সার্বিক সহযোগিতায় রয়েছে দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই), পোশাক প্রস্তুত ও রফতানিকারকদের সংগঠন বিজিএমইএ এবং ইন্ডিয়া বাংলাদেশ চেম্বার অব কমার্স এ্যান্ড ইন্ডাস্ট্রি (আইবিসিসিআই)। প্রদর্শনী পরিদর্শন শেষে এসআরটিইপিসির ভাইস চেয়ারম্যান নারায়ণ আগারওয়াল বলেন, গ্রাসিম ইন্ডাস্ট্রিজ এবং সঙ্গম ইন্ডিয়াসহ ৩০টি শীর্ষস্থানীয় ভারতীয় প্রস্তুতকারক ও রফতানিকারক তাদের সামগ্রী প্রদর্শনীতে উপস্থাপন করবে।

শীর্ষ সংবাদ:
লবিস্ট নিয়োগের এত টাকা কোথা থেকে এলো         মেট্রোরেলের পুরো কাঠামো দৃশ্যমান         ইসি গঠন আইন পাস ॥ স্বাধীনতার ৫০ বছর পর         দেশী উদ্যোক্তাদের বিদেশে বিনিয়োগের পথ উন্মুক্ত         এ মাসে নির্মল বাতাস মেলেনি রাজধানীতে         কঠিন হলেও দলীয় সরকারের অধীনে নির্বাচনই সমাধান         শাবিতে অহিংস আন্দোলন চলবে ॥ ভিসি সরিয়ে নেয়ার গুঞ্জন         দেশে করোনায় আরও ১৫ জনের মৃত্যু         জাতির পিতা হত্যার পর কবি, আবৃত্তিকাররাই প্রতিবাদ করেছেন         দেশে করোনার চেয়ে অসংক্রামক রোগে মৃত্যু বেশি         নায়ক না ভিলেন-শিল্পীরা কাকে বেছে নেবেন?         রাষ্ট্রবিরোধী ষড়যন্ত্রের নেপথ্যে কে- বের হয়ে আসছে         পরপর দু’বছর দেশসেরা, সিএমপির গতি আরও বাড়বে         দেশের সর্বনাশ করতেই বিএনপির লবিষ্ট নিয়োগ : সংসদে প্রধানমন্ত্রী         ৪৪তম বিসিএসের আবেদন ২ মার্চ পর্যন্ত         জমি অধিগ্রহণে আমার লাভবান হওয়ার খবর উদ্দেশ্যপ্রণোদিত : শিক্ষামন্ত্রী         জানুয়ারিতে ‘অস্বাস্থ্যকর বায়ু’ ছিল ঢাকায়         করোনায় আরও ১৫ জনের মৃত্যু, শনাক্ত ১৫৮০৭         গাইবান্ধায় ইভিএম এর মাধ্যমে গ্রহণযোগ্য নির্বাচন হবে ॥ কবিতা খানম