বৃহস্পতিবার ১৬ আশ্বিন ১৪২৭, ০১ অক্টোবর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

বাংলাদেশের নিরাপত্তা ব্যবস্থা এখন আগের চেয়ে অনেক ভাল

  • সাক্ষাতকারে পিনাক রঞ্জন

বাংলানিউজ ॥ নিরাপত্তার দিক থেকে বাংলাদেশের অবস্থা এখন আগের চেয়ে অনেক ভাল বলে মন্তব্য করেছেন পিনাক রঞ্জন চক্রবর্তী।

ভারতের সাবেক এই হাইকমিশনার এদেশে দায়িত্ব পালনের সময়ের সঙ্গে বর্তমান সময়ের তুলনা করে বলেন, নিরাপত্তার দিক থেকে এখন বাংলাদেশ অনেক অনেক বেটার। আমি যখন ছিলাম তার চেয়ে এখন অনেক বেটার।

এ বিষয়ে অনেক কাজ হয়েছে উল্লেখ করে তিনি বলেন, নিরাপত্তার ব্যাপারে সম্পৃক্ততা অনেক বেড়েছে। এখন অনেক বেশি তথ্য বিনিময় হচ্ছে। যৌথ উদ্যোগে অনেক ব্যবস্থা নেয়া হয়েছে। নিরাপত্তা এখন হানড্রেড পার্সেন্ট (শতভাগ) বেটার, আমি বলব।

সম্প্রতি ব্লগারসহ কিছু হত্যাকাণ্ডের পর দায় স্বীকার করে আইএস ও বিভিন্ন জঙ্গী সংগঠন। সরকারের পক্ষ থেকে অবশ্য তাদের এ দায়কে ‘মিথ্যা’ দাবি করে দেশী জঙ্গীদের দিকেই আঙ্গুল তোলা হচ্ছে। যুক্তরাষ্ট্রসহ পশ্চিমা বিভিন্ন দেশ সরকারের দাবির সঙ্গে দ্বিমত পোষণ করে এদেশে আইএসের অস্তিত্ব রয়েছে বলে বার বার মত দিয়ে যাচ্ছে। তবে ভারতের কূটনীতিক পিনাক রঞ্জন এসব ঘটনাকে হালকাভাবে নেয়ার পরামর্শ দেন।

তিনি বলেন, এগুলোকে এখনও বিচ্ছিন্ন ঘটনা বলা যতে পারে। ঘটনাগুলো এদিক ওদিক হয়ে আসছে। তবে এগুলো অবহেলা করলে নিরাপত্তার ওপর প্রভাব পড়বে। এছাড়া মানুষের মানসিকতার ওপরও প্রভাব ফেলবে এসব ঘটনা।

বাংলাদেশে আইএসের অস্তিত্ব প্রসঙ্গে তিনি পাকিস্তানের দিকে ইঙ্গিত করেন। যুদ্ধাপরাধ ইস্যুতে সম্প্রতি পাকিস্তানের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক যুদ্ধের বিষয়টি টেনে তিনি বলেন, আইএস হতে পারে। পাকিস্তানের সঙ্গে ব্যাপারটা...। তারা কিছু করছে কিনা আমি বলতে পারব না। তবে বাংলাদেশ সরকার নিশ্চয় জানে।

পিনাক রঞ্জন চক্রবর্তী বলেন, পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে তিস্তা ছিল মমতার রাজনৈতিক ইস্যু। তবে নির্বাচনে বিপুলভাবে জয়ী হওয়া মমতা ব্যানার্জি এখন রাজনৈতিকভাবে অনেক শক্তিশালী। আর তাই এ বিষয়ে তিনি এখন নমনীয় হতেই পারেন। এ জন্যই তিস্তার পানি বণ্টন বিষয়টি এবার মীমাংসার মুখ দেখতে পারে।

করোনাভাইরাস আপডেট
বিশ্বব্যাপী
বাংলাদেশ
আক্রান্ত
৩৪১৮৭১৫৪
আক্রান্ত
৩৬৪৯৮৭
সুস্থ
২৫৪৪৮৩৩৬
সুস্থ
২৭৭০৭৮
শীর্ষ সংবাদ:
করোনায় কেউ না খেয়ে মারা না গেলেও থালায় ভাতের পরিমাণ কমে যাচ্ছে ॥ মেনন         নতুন জলাধার সৃষ্টি ও বিদ্যমানগুলোর ধারণক্ষমতা বাড়ানোর তাগিদ প্রধানমন্ত্রীর         করোনা ভাইরাসে আরও ২১ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১৫০৮         আগামী এক বছরের মধ্যে ডিএনসিসির সকল তার অপসারণ করা হবে ॥ আতিক         এমসিতে গণধর্ষণ ॥ ৬ আসামির ডিএনএ নমুনা সংগ্রহ         ঝুঁকি বীমা না থাকলে মোটরযান বা মালিকের বিরুদ্ধে নতুন সড়ক আইনে মামলার সুযোগ নেই- বিআরটিএ         ছুটি বাড়ল শিক্ষা প্রতিষ্ঠানের         জীববৈচিত্র্য রক্ষায় চারটি পদক্ষেপ নিতে বিশ্বনেতাদের প্রতি আহ্বান প্রধানমন্ত্রীর         পা হারানো রাসেলকে আরও ২০ লাখ টাকা ক্ষতিপূরণ দেবে গ্রিনলাইন         প্রথম আলো সম্পাদকসহ ১০ জনের বিরুদ্ধে অভিযোগ গঠন শুনানির দিন ধার্য         ‘সংসদ নিয়ে টিআইবি’র প্রতিবেদন সঠিক ও নির্ভরযোগ্য তথ্যভিত্তিক নয়’         যুক্তরাষ্ট্রে শেষকৃত্যানুষ্ঠানে বন্দুকধারীর হামলা ॥ গুলিবিদ্ধ ৭         মিন্নিসহ ৬ জনের ফাঁসি ॥ বরগুনায় চাঞ্চল্যকর রিফাত হত্যা মামলা         ট্রাম্প-বাইডেন প্রথম নির্বাচনী বিতর্কে তিক্ততা, বিশৃঙ্খলা         সরকার দেশের স্বার্থে ব্যবসায়ীদের সুবিধা দিচ্ছে ॥ অর্থমন্ত্রী         শিক্ষা প্রতিষ্ঠানের ছুটি আরও বাড়ছে         কোমল পানীয়ের নামে আমরা কী খাচ্ছি?         আলোচনার শীর্ষে টিলাগড় ॥ দুই আসামি রিমান্ডে         বাংলাদেশ-যুক্তরাষ্ট্র বিমান চলাচল চুক্তি সই         জাপানী বড় বিনিয়োগের হাতছানি