শনিবার ১১ আশ্বিন ১৪২৭, ২৬ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

দেশে ফ্লোট গ্লাসের উৎপাদন দ্বিগুণ করছে পিএইচপি

দেশে ফ্লোট গ্লাসের উৎপাদন দ্বিগুণ করছে পিএইচপি

স্টাফ রিপোর্টার, চট্টগ্রাম অফিস ॥ পিএইচপি ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেডের উৎপাদন দৈনিক ১৫০ টন থেকে বাড়িয়ে ৩০০ টনে উন্নীত করার ঘোষণা দিয়েছে প্রতিষ্ঠানটির ব্যবস্থাপনা কর্তৃপক্ষ। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টায় চট্টগ্রাম নগরীর আগ্রাবাদের পিএইচপি হাউসে সংবাদ সম্মেলনে ব্যবস্থাপনা পরিচালক আমির হোসেন সোহেল এ তথ্য জানান।

দেশের অন্যতম শীর্ষ শিল্প গ্রুপ পিএইচপির এমডি আমির হোসেন সোহেল বলেন, আমরা আনন্দের সঙ্গে জানাচ্ছি যে, পিএইচপি কাচ কারখানার উৎপাদন দৈনিক ১৫০ টন থেকে বাড়িয়ে ৩০০ টনে বৃদ্ধি করা হবে। এজন্য কারখানাটিতে আরও ৩শ’ কোটি টাকা বিনিয়োগ করা হচ্ছে। আগামী বছরের মাঝামাঝিতে আমরা বর্ধিত উৎপাদনে যেতে পারব। ইতোমধ্যে কারখানা সম্প্রসারণের কাজ শুরু হয়েছে। টেকনিক্যাল সাজেশন নিতে বিশ্বের অন্যতম আধুনিক প্রযুক্তিসম্পন্ন জাপানের একটি কারখানার সঙ্গে চুক্তি করা হয়েছে। উল্লেখ্য, পিএইচপি দেশে ফ্লোট গ্লাস উৎপাদনের একমাত্র প্রতিষ্ঠান। আমির হোসেন সোহেল জানান, মধ্যবর্তী পরিকল্পনা বাস্তবায়নের মাধ্যমে আগামী ৫ বছরের মধ্যে উৎপাদন ক্ষমতা ৬শ’ মেট্রিক টনে উন্নীত করা হবে। তখন উৎপাদন ক্ষমতা বৃদ্ধি পেয়ে সর্বসাকুল্যে দৈনিক ৯০০ মেট্রিক টনে গিয়ে দাঁড়াবে। তখন উন্নত বিশ্বে বহুল ব্যবহৃত লো-ই গ্লাস, ডিজাইন গ্লাসসহ বিভিন্ন ধরনের বিশেষ কাচ উৎপাদনে সক্ষম হবে পিএইচপি। তিনি বলেন, লো-ই গ্লাস এমন এক ধরনের কাচ, যা তাপ নিরোধক, অতিরিক্ত স্বচ্ছ ও বিদ্যুতসাশ্রয়ী। বিদ্যুত সঙ্কটের বাংলাদেশে এই লো-ই গ্লাসের কার্যকারিতা অনেক বেশি হবে। ইতোমধ্যে দেশের অনেক কোম্পানি পিএইচপি কারখানা থেকে উৎপাদিত গ্লাস দিয়ে তাদের ফ্রিজ তৈরি করছে বলে তিনি জানান।

তিনি আরও জানান, উৎপাদন ক্ষমতা বাড়ার সঙ্গে সঙ্গে কর্মসংস্থানের সুযোগ বাড়বে। বর্তমানে কারখানাটিতে ৮শ’ সহকর্মী কাজ করছেন। এক বছর পরে এই সংখ্যা বেড়ে দাঁড়াবে প্রায় দেড় হাজারে। উৎপাদন বাড়াতে গিয়ে যে পরিমাণ অতিরিক্ত গ্যাস খরচ হবে সেটি সরবরাহে সরকারের সহযোগিতা কামনা করেন তিনি।

পিএইচপির ব্যবস্থাপনা পরিচালক বলেন, আমরা ভারতে সেভেন সিস্টার্স হিসেবে পরিচিত সাতটি রাজ্যে কাচ রফতানি করে থাকি। উৎপাদন বাড়লে নেপাল, ভুটান ও শ্রীলংকার বাজারও ধরতে পারব। পাশাপাশি দেশের চাহিদাও পুরোপুরি মেটানো সম্ভব হবে। এখনও আমরা দেশের চাহিদার একটি বড় অংশ সরবরাহ করছি। সংবাদ সম্মেলনে পিএইচপি পরিবারের পরিচালক (প্রশাসন ও অর্থ) আলী হোসেন ও পিএইচপি শিপ ব্রেকিং এ্যান্ড রিসাইক্লেনিং ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ জহিরুল ইসলাম উপস্থিত ছিলেন। প্রসঙ্গত, পিএইচপি পরিবার ২০০৪ সালে চট্টগ্রামের সীতাকু- এলাকায় ফ্লোট গ্লাস ইন্ডাস্ট্রিজ লিমিটেড স্থাপন করে। কারখানায় প্রতিদিন গড়ে ১৫০ টন কাচ উৎপাদন হয়।

শীর্ষ সংবাদ:
পাবনা-৪ আসনে ৭৫ কেন্দ্রের বেসরকারী ফলাফলে আওয়ামীলীগের নুরুজ্জামানের জয়         সবার সুরক্ষা চাই ॥ বিশ্বসভায় প্রধানমন্ত্রী         সোমবার প্রধানমন্ত্রীর জন্মদিনে ১০ টিভিতে ‘হাসিনা: অ্যা ডটারস টেল’         ভাঙলো গণফোরাম ॥ ২৬ ডিসেম্বর কাউন্সিলের ঘোষণা সাইয়িদ-মন্টু পক্ষের         ডোপ টেস্ট পজিটিভ হওয়ায় ২৬ পুলিশ সদস্যকে চাকরিচ্যুত করা হবে-ডিএমপি কমিশনার         করোনা ভাইরাসে আরও ৩৬ জনের মৃত্যু, নতুন শনাক্ত ১১০৬         ছাত্রাবাসে গণধর্ষণ ॥ প্রতিবাদে উত্তাল এমসি কলেজ         দেশকে উন্নয়নের পথে এনেছেন আজকের প্রধানমন্ত্রী॥ পররাষ্ট্রমন্ত্রী         পাবনা-৪ আসনের উপনির্বাচন ॥ বাতিলের দাবি বিএনপি প্রার্থীর         অতিরিক্ত সচিবে পদোন্নতি করা হল ৯৮ যুগ্ম-সচিবকে         এমসি কলেজে গৃহবধূকে গণধর্ষণের ঘটনায় ৯ জনের বিরুদ্ধে মামলা         বাংলাদেশিসহ ২২ জন উদ্ধার, ১৬ জনের মৃত্যুর আশঙ্কা         আগামী ৩ দিন ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা         জাতীয় সংসদের হুইপ, শেরপুর-১ আসনের সাংসদ আতিক করোনায় আক্রান্ত         হয়তো কয়েক মাসেও জানা যাবে না জয়ী কে ॥ ট্রাম্প         নীলা হত্যা মামলার প্রধান আসামি মিজানুর গ্রেফতার         পাবনার উপনির্বাচনে কেন্দ্রে বিএনপির এজেন্ট প্রবেশ করতে দেয়া হয়নি- রিজভী         ইউক্রেনে সামরিক বিমান বিধ্বস্ত হয়ে নিহত ২৫         করোনা ভাইরাসের টিকা মিললেও বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়াতে পারে