বুধবার ৮ আশ্বিন ১৪২৭, ২৩ সেপ্টেম্বর ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

পর্দা নামল কান চলচ্চিত্র উৎসবের

  • ইসরাত রাহা

সেলুলয়েড জগতের সবচেয়ে আকর্ষণীয় ও বর্ণাঢ্য উৎসব কান চলচ্চিত্রের পর্দা নামল। গত রবিবার রাতে ফ্রান্সের গ্রঁ থিয়াত লুমিয়েতে ৬৯তম আসরের পাম ডি’অর পুরস্কার ঘোষণার মধ্য দিয়ে এ উৎসবের সমাপ্তি ঘটে। প্রতিযোগিতার দৌড়ে ২১টি চলচ্চিত্রকে পেছনে ফেলে সম্মানজনক পাম ডি’অর পুরস্কার জেতেন ব্রিটিশ বর্ষীয়ান নির্মাতা কেন লোস। দ্বিতীয় সম্মানজনক পুরস্কার গ্রাঁ প্রি জিতে নেন কানাডার তরুণ পরিচালক জেভি দোল্যঁ। জুরি পুরস্কার জেতেন ব্রিটিশ পরিচালক আন্দ্রিয়া আরলন্ডের সিনেমা।

ইরানী সিনেমা ‘দি সেলসম্যান’ যথাক্রমে সেরা চিত্রনাট্য ও সেরা অভিনেতার পুরস্কার জিতে নেন।

গত ১৯মে শুরু হওয়া এ আসরকে ঘিরে এ বছর ব্যাপক নিরাপত্তা নেয়া হয়। প্যারিসে আইএস হামলার হুমকি মাথায় রেখে এ বাড়তি নিরাপত্তা। গত বছর আইএসের হামলায় ‘বিশ্ব জলবায়ু সম্মেলন’ প- হওয়ার পর এ বছর তাই কান নিয়ে কোন ঝুঁকি নিতে চাননি ফরাসী সরকার। কারণ এ পুরস্কার ও আয়োজন অন্য যে কোন ফিল্ম আসরের চেয়ে তারকাদের কাছে জনপ্রিয়। অস্কার, ডেনিস ও বার্লিন ফিল্ম ফেস্টিভ্যালের চেয়ে বেশি মর্যাদাপূর্ণ এ আসর।

এ আসরে পূণদৈর্ঘ্য চলচ্চিত্রের পাশাপাশি স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র, বিজ্ঞাপনসহ আরও বহু ক্যাটাগরিতে পুরস্কার প্রদান করা হয়। এ ছাড়া চলচ্চিত্র প্রদর্শনের সুযোগ থাকে নবীন নির্মাতাদের। তাই পৃথিবীর নানা অঞ্চলের নির্মাতারা বছরব্যাপী মুখিয়ে থাকেন কখন শুরু হবে এ উৎসব।

শিল্প সাধনার তীর্থস্থান ফ্রান্স। সে দেশের ছোট কান শহরকে অপরূপ মহিমায় রূপান্তরিত করেছে পাম গাছ। এ কারণে পাম গাছের বাহারি সৌন্দর্যকে বৈশ্বিক করে তুলতেই কান আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের সর্বোচ্চ পুরস্কারের নামকরণ করা হয়েছে ‘পালমে দ’র। পামের স্মৃতি সমৃদ্ধতাকে বিশ্বময় করতেই এ পুরস্কারের ওপর আঁকা হয় পামগাছের চিরল চিরল পাতা। যা যে কোন চলচ্চিত্র নির্মাতার জন্য সবচেয়ে সম্মানজনক।

বাংলাদেশের প্রয়াত তারেক মাসুদ ২০০২ সালে তাঁর ‘মাটির ময়না’ চলচ্চিত্রের জন্য জুরি পুরস্কার পান। বাংলা চলচ্চিত্রের অন্যতম পুরোধা সত্যজিৎ রায়ের পথের পাঁচালীও কানে বিশেষ ক্যাটাগরিতে পুরস্কৃত হয়।

এ বছর বাংলাদেশের দুজন পরিচালক অমিতাভ রেজা ও তৌকীর আহমেদ নিজেদের তৈরি ছবি নিয়ে হাজির হয়েছিলেন এ উৎসবে। কানের বাণিজ্যিক শাখা মার্শে দু’ফিল্মে তাদের নির্মিত আয়নাবাজি ও অজ্ঞাতনামা প্রদর্শিত হয়। মার্শে দু’ফিল্ম হলো কান উৎসবের মূল আসরের বাইরে একটি বাণিজ্যিক বিভাগ। উৎসবকালীন সময়ে প্যালে ডে ফেস্টিভ্যালের নিচতলায় নির্দিষ্ট ফি দিয়ে যে কেউ নিজের তৈরি ছবি দেখাতে পারেন। প্রযোজনা সংস্থার সুযোগ থাকে বুথ বা টেবিল ভাড়া দিয়ে নিজেদের কাজ তুলে ধরার। বাংলাদেশের পত্রিকায় তৌকীর ও অমিতাভের কানে চলচ্চিত্র উৎসবে ছবি প্রদর্শনের বিষয়টি ভুলভাবে উপস্থাপিত হলে এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেন মুস্তাফা সরোওয়ার ফারুকী। তিনি রীতিমতো ফেসবুকে এ ভুল ধারণা সংবলিত সংবাদ নিয়ে অভিমত ব্যক্ত করেন। সেই যাই হোক মূল প্রসঙ্গে ফিরে আসি। এবারের মূল আসরের সবচেয়ে বড় আপসেট ছিল জার্মানির টেলি আর্ডম্যান ছবিটি পুরস্কৃত না হওয়া।

ফিপ্রেসকি পুরস্কার জেতার পর অনেকেই ভেবেছিলেন জার্মান এ ছবিটি এবারের স্বর্ণ পাম ঘরে তুলবে। কিন্তু সকলের প্রত্যাশায় গুড়েবালি। জয় হলো অভিজ্ঞতা ও প্রজ্ঞার, সেই সঙ্গে মানবতার। কারণ কেন লোচের ‘আই, ভ্যানিয়েল ব্লে¬ইক’ গল্পটি ছিল সমাজের অসঙ্গতি ও মানবতার গল্প। তবে বর্র্ষীয়ান এ নির্মাতা স্বর্ণ পাম জিতবেন এমনটা তিনি নিজেও প্রত্যাশা করেননি। দ্বিতীয় দফায় স্বর্ণ পাম জিতে বলেন, ‘আমি অভিভূত ও তাজ্জব!’

২০০৬ সালে কেন লোচ প্রথমবারের মতো স্বর্ণ পাম জিতেছিলেন। পৃথিবীতে মাত্র আটজন জীবদ্দশায় স্বর্ণ পাম জেতেন। ইরানের চলচ্চিত্রকার আসগর ফারহাজির সেলসম্যান এবার দুটো পুরস্কার জিতে নেয়। সেরা চিত্রনাট্য ও সেরা অভিনেতার পুরস্কার জয়ী এ ফিল্ম সমালোচকদের নজর বাড়ে। এ ছাড়া ‘মা, রোজা ফিলিপিন্স’ ছবি দুর্দান্ত অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জেতেন জ্যাকলিন জোস। এ ছাড়া মরক্কোর স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘হুদা বেনিয়ামিনা’ ক্যামেরা দ’র এবং যুক্তরাষ্ট্রের ‘আমেরিকান হানি’ জুরি প্রাইজ জিতে নেন।

শীর্ষ সংবাদ:
টিকিটের দাবিতে আজও সৌদি প্রবাসীদের বিক্ষোভ         করোনায় কারণে এবার নোবেল পুরস্কার অনুষ্ঠান স্থগিত         ওমরাহ পালনে কাবা ঘর খুলে দিচ্ছে সৌদি         যেখানে ডেঙ্গু বেশি সেখানে করোনা কম ॥ গবেষণা         যুক্তরাষ্ট্র মৃতের সংখ্যা ২ লাখ ছাড়িয়েছে         করোনা না যেতেই যুক্তরাষ্ট্রে ‘টুইনডেমিক’ আতঙ্ক         আবার জাতিসংঘের ভাষণে করোনাকে ‘চীনা ভাইরাস’ বললেন ট্রাম্প         শুধু মাত্র মুসলিম হওয়ার কারণে হোটেল থেকে তাড়িয়ে দেয়া হল         আমেরিকার ইরানবিরোধী পদক্ষেপ মানবে না ইউরোপ ॥ ম্যাকরন         ইরানের কাছে অস্ত্র বিক্রির ব্যাপারে চীন ও রাশিয়াকে পম্পেও'র হুমকি         আমেরিকার পরবর্তী প্রেসিডেন্ট ইরানের কাছে আত্মসমর্পণ করবে ॥ জাতিসংঘে রুহানি         প্রতিরোধের প্রস্তুতি ॥ শীতে করোনার দ্বিতীয় ঢেউয়ের আশঙ্কা         বৈশ্বিক চ্যালেঞ্জ মোকাবেলায় বাস্তবসম্মত রোডম্যাপ চাই         সাউদিয়ার টিকেট নিয়ে হাহাকার- ক্ষোভ প্রবাসীদের         স্বাস্থ্যখাত যেন লুটপাটের সোনার খনি         নেদারল্যান্ডস-নিউজিল্যান্ড থেকে পেঁয়াজ আসছে         করোনায় দেশে মৃত্যু পাঁচ হাজার ছাড়িয়েছে         জীবনের ঝুঁকি নিয়ে দিনরাত কাজ করছেন প্রধানমন্ত্রী         ৮ বিভাগে ৭১ উপজেলায় প্রশিক্ষণ কেন্দ্র স্থাপন করা হচ্ছে         শিক্ষা প্রতিষ্ঠান খোলার আগে এইচএসসি পরীক্ষা হচ্ছে না