মঙ্গলবার ২৭ শ্রাবণ ১৪২৭, ১১ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে মুক্তি পেলেন অনশনকারী ফিলিস্তিনী সাংবাদিক

ইসরাইলের কারাগারে টানা তিন মাস অনশন পালনকারী ফিলিস্তিনী সাংবাদিক মুহাম্মদ আল কিক (৩৩) অবশেষে মুক্তি পেয়েছেন। বৃহস্পতিবার ইসরাইলের নাহফা কারাগার থেকে তিনি মুক্তি পান বলে ফিলিস্তিনী তথ্যকেন্দ্রকে তার পরিবার জানায়। খবর প্রেস টিভির।

মুক্তি পেয়ে পশ্চিমতীরের আল খলিল শহরের চেকপয়েন্ট দিয়ে ফিলিস্তিনী ভূখ-ে পৌঁছার পর তার আত্মীয়স্বজন ও সহকর্মীরা তাকে স্বাগত জানান।

অবৈধভাবে আটক ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে ৯৩ দিন অনশন করে রেকর্ড সৃষ্টিকারী সাংবাদিক মুহাম্মদ আল কিকের সঙ্গে ইসরাইলী কর্তৃপক্ষের এক সমঝোতার পর অনশন ভঙ্গ করেন। চলতি মাসের ২১ তারিখে তার মুক্তির তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু সরকারী ছুটির কারণে নির্ধারিত সময়ের দু’দিন আগেই তাকে মুক্তি দেয়া হয়।

সন্ত্রাসী তৎপরতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২১ নবেম্বর নিজবাড়ি থেকে গ্রেফতার হন সৌদি আরবভিত্তিক আলমাজিদ টিভি নেটওয়ার্কের সাংবাদিক মুহাম্মদ আল কিক। আটক হওয়ার চার দিন পর থেকেই তিনি অনশন শুরু করেন। টানা তিন মাস তাকে কৃত্রিমভাবে তরল খাবার খাইয়ে রাখা হয়। এ সময়ের মধ্যে তার শরীর একেবারে ভেঙ্গে পড়ে। কয়েকবারই মৃত্যুর মুখোমুখি হতে হয় তাকে।

ফিলিস্তিনী বন্দী সংস্থার প্রধান কাদুরা ফারিস অভিযোগ করেন, আল কিক অসুস্থ হয়ে পড়লেও তার কোন চিকিৎসাব্যবস্থা নেয়নি ইসরাইলী কর্তৃপক্ষ। সাত হাজারের বেশি ফিলিস্তিনী বর্তমানে ইসরাইলের ১৭টি কারাগারে আটক রয়েছেন। এদের মধ্যে অন্তত পাঁচ শ’ ব্যক্তি ইসরাইলের অবৈধ প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় আটক রয়েছেন।

প্রশাসনিক আটকাদেশ এমন একটি নীতি যার আওতায় যেকোন ফিলিস্তিনীকে বিনাবিচারে বা অভিযোগে কারাগারে আটক রাখতে পারে ইসরাইলী কর্তৃপক্ষ। ফিলিস্তিনী কারাবন্দীদের কেউ কেউ ইসরাইলের কথিত এই প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় ৮, ১০ এমনকি ১১ বছর পর্যন্ত আটক রয়েছেন।

শীর্ষ সংবাদ:
গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় মারা গেছেন ৩৩ জন, নতুন শনাক্ত ২৯৯৬         দেশের উন্নয়নে প্রয়োজন অভ্যন্তরীণ স্থিতিশীলতা ॥ সেতুমন্ত্রী         প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনা করেছেন বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী         দেশে এক মাসে ১০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার         মাথাপিছু আয় বেড়ে এখন ২০৬৪ ডলার         বাতিল হচ্ছে পিইসি-জেএসসি পরীক্ষা         মন্দির প্রাঙ্গণেই জন্মাষ্টমীর সব আয়োজন         গাজীপুরে পোশাক শ্রমিকদের বিক্ষোভ, আড়াই ঘন্টা মহাসড়ক অবরোধ         ব্রাজিলে কমেছে সংক্রমণ, বেড়েছে সুস্থতা         বিতর্কিত নির্বাচনে উত্তাল বেলারুশ         করোনার ‘প্রকৃত তথ্য’ জানানোয় ইরানে পত্রিকা বন্ধ !         টিকটকে ব্যক্তিগত তথ্য হাতিয়ে নেওয়ার প্রমাণ নেই ॥ সিআইএ         তাইওয়ানে যুক্তরাষ্ট্রের মন্ত্রীর সফরে নিয়ে ক্ষুব্ধ চীন         ব্রিটেনে মহাত্মা গান্ধীর চশমা নিলামে         বিশ্বে ২৪ ঘণ্টায় ৪ হাজার মৃত্যু, ২ লাখের বেশি শনাক্ত         করোনা কোনো মৌসুম মানে না : বিশ্ব স্বাস্থ্য সংস্থা         ক্রমবর্ধমান চাপের মুখে লেবাননের প্রধানমন্ত্রীর পদত্যাগ         ট্রাম্পের ব্রিফিংকালে হোয়াইট হাউসের বাইরে গোলাগুলি         বার্মিংহামে প্লাস্টিক ফ্যাক্টরিতে ভয়াবহ আগুন         হায় স্বাস্থ্যবিধি! অস্তিত্ব শুধু কাগজে কলমে        
//--BID Records