বৃহস্পতিবার ২২ শ্রাবণ ১৪২৭, ০৬ আগস্ট ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে মুক্তি পেলেন অনশনকারী ফিলিস্তিনী সাংবাদিক

ইসরাইলের কারাগারে টানা তিন মাস অনশন পালনকারী ফিলিস্তিনী সাংবাদিক মুহাম্মদ আল কিক (৩৩) অবশেষে মুক্তি পেয়েছেন। বৃহস্পতিবার ইসরাইলের নাহফা কারাগার থেকে তিনি মুক্তি পান বলে ফিলিস্তিনী তথ্যকেন্দ্রকে তার পরিবার জানায়। খবর প্রেস টিভির।

মুক্তি পেয়ে পশ্চিমতীরের আল খলিল শহরের চেকপয়েন্ট দিয়ে ফিলিস্তিনী ভূখ-ে পৌঁছার পর তার আত্মীয়স্বজন ও সহকর্মীরা তাকে স্বাগত জানান।

অবৈধভাবে আটক ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে ৯৩ দিন অনশন করে রেকর্ড সৃষ্টিকারী সাংবাদিক মুহাম্মদ আল কিকের সঙ্গে ইসরাইলী কর্তৃপক্ষের এক সমঝোতার পর অনশন ভঙ্গ করেন। চলতি মাসের ২১ তারিখে তার মুক্তির তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু সরকারী ছুটির কারণে নির্ধারিত সময়ের দু’দিন আগেই তাকে মুক্তি দেয়া হয়।

সন্ত্রাসী তৎপরতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২১ নবেম্বর নিজবাড়ি থেকে গ্রেফতার হন সৌদি আরবভিত্তিক আলমাজিদ টিভি নেটওয়ার্কের সাংবাদিক মুহাম্মদ আল কিক। আটক হওয়ার চার দিন পর থেকেই তিনি অনশন শুরু করেন। টানা তিন মাস তাকে কৃত্রিমভাবে তরল খাবার খাইয়ে রাখা হয়। এ সময়ের মধ্যে তার শরীর একেবারে ভেঙ্গে পড়ে। কয়েকবারই মৃত্যুর মুখোমুখি হতে হয় তাকে।

ফিলিস্তিনী বন্দী সংস্থার প্রধান কাদুরা ফারিস অভিযোগ করেন, আল কিক অসুস্থ হয়ে পড়লেও তার কোন চিকিৎসাব্যবস্থা নেয়নি ইসরাইলী কর্তৃপক্ষ। সাত হাজারের বেশি ফিলিস্তিনী বর্তমানে ইসরাইলের ১৭টি কারাগারে আটক রয়েছেন। এদের মধ্যে অন্তত পাঁচ শ’ ব্যক্তি ইসরাইলের অবৈধ প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় আটক রয়েছেন।

প্রশাসনিক আটকাদেশ এমন একটি নীতি যার আওতায় যেকোন ফিলিস্তিনীকে বিনাবিচারে বা অভিযোগে কারাগারে আটক রাখতে পারে ইসরাইলী কর্তৃপক্ষ। ফিলিস্তিনী কারাবন্দীদের কেউ কেউ ইসরাইলের কথিত এই প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় ৮, ১০ এমনকি ১১ বছর পর্যন্ত আটক রয়েছেন।

শীর্ষ সংবাদ:
কোটি টাকা আত্মসাৎ ॥ সাহেদকে হেফাজতে চায় দুদক         স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী কিনতে ৩০ লাখ ডলার দেবে এডিবি         মাতারবাড়ী প্রকল্পের কাজের অগ্রগতি হয়েছে ॥ নৌ প্রতিমন্ত্রী         ঠাকুরগাঁও ১ আসনের সংসদ সদস্য করোনায় আক্রান্ত         করোনা ভাইরাসের এই সংকটেও বিনিয়োগের সুযোগ আছে ॥ প্রধানমন্ত্রী         করোনা ভাইরাসে আরও ৩৯ জনের মৃত্যু, নতুন শনাক্ত ২৯৭৭         সিনহা হত্যা ॥ ওসি প্রদীপ গ্রেফতার         লেবাননে বিস্ফোরণ ॥ জরুরি খাদ্য ও মেডিক্যাল টিম পাঠাচ্ছে বাংলাদেশ         লেবাননে গুরুতর আহত বাংলাদেশের নৌসদস্য শঙ্কামুক্ত         কাঁঠালবাড়ী-শিমুলিয়ায় চলাচল করছে নৌযান         মদনে নৌকাডুবিতে আরও ১ জনের লাশ উদ্ধার, মোট মৃত্যু ১৮         দেশবিরোধী তথ্যে সোশ্যাল মিডিয়া কর্তৃপক্ষের বিরুদ্ধেও ব্যবস্থা         আল-জাজিরায় সাক্ষাৎকার দেওয়া রায়হান ১৩ দিনের রিমান্ডে         বৈরুতে ১৫০ মৃত্যু ৩ লাখ গৃহহীন         রাজনৈতিক চাপে ভ্যাকসিনের সময় নির্ধারিত হবে না ॥ ডা. ফউসি         সোনার ভরি এবার ৭৭ হাজার ছাড়াল         জম্মু ও কাশ্মীরের বিজেপি নেতা জঙ্গীর গুলিতে নিহত         বৈরুতের পর আমিরাতের মার্কেটে ভয়াবহ আগুন         বন্যা ও ভূমিধসের বিরুদ্ধে লড়ছে দক্ষিণ কোরিয়া         হিরোশিমা দিবসে ‘উগ্র জাতীয়তাবাদ’ বর্জনের ডাক        
//--BID Records