মঙ্গলবার ২২ আষাঢ় ১৪২৭, ০৭ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

অবশেষে মুক্তি পেলেন অনশনকারী ফিলিস্তিনী সাংবাদিক

ইসরাইলের কারাগারে টানা তিন মাস অনশন পালনকারী ফিলিস্তিনী সাংবাদিক মুহাম্মদ আল কিক (৩৩) অবশেষে মুক্তি পেয়েছেন। বৃহস্পতিবার ইসরাইলের নাহফা কারাগার থেকে তিনি মুক্তি পান বলে ফিলিস্তিনী তথ্যকেন্দ্রকে তার পরিবার জানায়। খবর প্রেস টিভির।

মুক্তি পেয়ে পশ্চিমতীরের আল খলিল শহরের চেকপয়েন্ট দিয়ে ফিলিস্তিনী ভূখ-ে পৌঁছার পর তার আত্মীয়স্বজন ও সহকর্মীরা তাকে স্বাগত জানান।

অবৈধভাবে আটক ও মিথ্যা অভিযোগের প্রতিবাদে ৯৩ দিন অনশন করে রেকর্ড সৃষ্টিকারী সাংবাদিক মুহাম্মদ আল কিকের সঙ্গে ইসরাইলী কর্তৃপক্ষের এক সমঝোতার পর অনশন ভঙ্গ করেন। চলতি মাসের ২১ তারিখে তার মুক্তির তারিখ নির্ধারণ করা হয়। কিন্তু সরকারী ছুটির কারণে নির্ধারিত সময়ের দু’দিন আগেই তাকে মুক্তি দেয়া হয়।

সন্ত্রাসী তৎপরতার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গত বছরের ২১ নবেম্বর নিজবাড়ি থেকে গ্রেফতার হন সৌদি আরবভিত্তিক আলমাজিদ টিভি নেটওয়ার্কের সাংবাদিক মুহাম্মদ আল কিক। আটক হওয়ার চার দিন পর থেকেই তিনি অনশন শুরু করেন। টানা তিন মাস তাকে কৃত্রিমভাবে তরল খাবার খাইয়ে রাখা হয়। এ সময়ের মধ্যে তার শরীর একেবারে ভেঙ্গে পড়ে। কয়েকবারই মৃত্যুর মুখোমুখি হতে হয় তাকে।

ফিলিস্তিনী বন্দী সংস্থার প্রধান কাদুরা ফারিস অভিযোগ করেন, আল কিক অসুস্থ হয়ে পড়লেও তার কোন চিকিৎসাব্যবস্থা নেয়নি ইসরাইলী কর্তৃপক্ষ। সাত হাজারের বেশি ফিলিস্তিনী বর্তমানে ইসরাইলের ১৭টি কারাগারে আটক রয়েছেন। এদের মধ্যে অন্তত পাঁচ শ’ ব্যক্তি ইসরাইলের অবৈধ প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় আটক রয়েছেন।

প্রশাসনিক আটকাদেশ এমন একটি নীতি যার আওতায় যেকোন ফিলিস্তিনীকে বিনাবিচারে বা অভিযোগে কারাগারে আটক রাখতে পারে ইসরাইলী কর্তৃপক্ষ। ফিলিস্তিনী কারাবন্দীদের কেউ কেউ ইসরাইলের কথিত এই প্রশাসনিক আটকাদেশ নীতির আওতায় ৮, ১০ এমনকি ১১ বছর পর্যন্ত আটক রয়েছেন।

শীর্ষ সংবাদ:
উন্নত ব-দ্বীপের স্বপ্ন ॥ নদীমাতৃক বাংলাদেশ         রিজার্ভ থেকে ঋণ নেয়ার প্রস্তাব প্রধানমন্ত্রীর         চলে গেলেন জনপ্রিয় কণ্ঠশিল্পী এন্ড্রু কিশোর         বিএনপির মুখে দুর্নীতির বিরুদ্ধে কথা হাস্যকর ॥ কাদের         হাসপাতালের ধারণ ক্ষমতা ফুরিয়ে আসছে যুক্তরাষ্ট্রে         ঈদে সারাদেশে গণপরিবহন বন্ধের চিন্তাভাবনা         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে আলোচনা চলছে         বন্দুকযুদ্ধে কুড়িলে ২ ছিনতাইকারী নিহত         সাইবার মামলা তদন্তে সিআইডির থানা হচ্ছে         ক্রেস্ট সিকিউরিটিজের এমডি ও পরিচালক গ্রেফতার         এন্ড্রু কিশোর তার গানের মাধ্যমে মানুষের হৃদয়ে স্মরণীয় হয়ে থাকবেন : প্রধানমন্ত্রী         এন্ড্রু কিশোর আর নেই         উন্নয়ন প্রকল্পের জন্য রিজার্ভ থেকে ঋণ নেয়া যেতে পারে : প্রধানমন্ত্রী         বিরল বন্দরকে দেশের এক নম্বর রেলবন্দরে রূপান্তরের কাজ করা হচ্ছে ॥ রেলমন্ত্রী         আন্তর্জাতিক ফ্লাইট চলাচলে নতুন করে নিষেধাজ্ঞা         ভ্যাটের সনদ প্রতিষ্ঠানে ঝুলিয়ে রাখতে হবে         শিক্ষার্থীদের বিনামূল্যে ইন্টারনেট দিতে শিক্ষামন্ত্রীর আহ্বান         দারুল আরকাম মাদ্রাসা চালুর দাবিতে প্রধানমন্ত্রীকে স্মারকলিপি         প্রাকৃতিক দুর্যোগে মানবিক সহায়তা হিসেবে ১০ হাজার ৯০০ টন চাল বরাদ্দ         থাইল্যান্ডের বামরুনগ্রাদ হাসপাতালে সাহারা খাতুন        
//--BID Records