সোমবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৬ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

প্রতি তিন সেকেন্ডে একজনের মৃত্যু ঘটবে সুপারবাগে

বিশ্ব যদি এখনই কোন ব্যবস্থা না নেয় তাহলে ২০৫০ সালের মধ্যে প্রতি তিন সেকেন্ডে একজনকে মেরে ফেলবে সুপারবাগ। জীবাণুর ক্রমবর্ধমান এ্যান্টিবায়োটিক প্রতিরোধী হয়ে ওঠা মোকাবেলায় এ্যান্টিবায়োটিক ব্যবহার পদ্ধতিতে বিশ্বব্যাপী সুদূরপ্রসারী পরিবর্তনে সম্মত না হলে সাধারণ ব্যাধিই ঘাতকব্যাধিতে পরিণত হবে। এর ফলে ওই সময়ের মধ্যে এক কোটি লোক মারা যাবে। বৃহস্পতিবার প্রকাশিত এক প্রতিবেদনে এ হুঁশিয়ারি করা হয়েছে। খবর এএফপি ও বিবিসির।

সুপারবাগ হচ্ছে এমন একটি ব্যাকটেরিয়া বা জীবাণু যার বিরুদ্ধে কোন এ্যান্টিবায়োটিক কাজ করে না। সংক্রমণ বিদ্যমান ওষুধ প্রতিরোধী হয়ে ওঠায় সুপারবাগের উত্থান ঠেকাতে ব্রিটিশ সরকারের অনুমোদনে রিভিউ অন এ্যান্টিমাইক্রোবায়ল রেসিস্টেন্স কমিটি কিছু পদক্ষেপ নিয়েছে। কারণ এর ফলে সামান্য আঘাত ও সাধারণ সংক্রমণও প্রাণঘাতী হয়ে উঠতে পারে। সুপারবাগকে প্রতিরোধী ওষুধের জন্য নেয়া বৈশ্বিক পরিকল্পনায় কয়েক শ’ কোটি ডলার বিনিয়োগ দরকার। বৈশ্বিক এ পর্যালোচনা প্রতিবেদনে বলা হয়, সুপারবাগ থেকে বাঁচাতে বর্তমানে এ্যান্টিবায়োটিক ব্যবহার পদ্ধতিতে ব্যাপক পরিবর্তন আনতে হবে। পাশাপাশি মানুষকে এ বিষয়ে সচেতন করে তুলতে ব্যাপক প্রচার চালাতে হবে। প্রতিবেদনে বলা হয়, বর্তমান ওষুধ ব্যবহার করে সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ের পদ্ধতি খুব দ্রুত অকার্যকর হয়ে পড়ছে। আর এ পরিস্থিতিকে সন্ত্রাসবাদের মতো বড় ধরনের ঝুঁকি বলে অভিহিত করা হয়েছে। সমস্য হলো নতুন কোন এ্যান্টিবায়োটিক আবিষ্কার হয়নি এবং আমাদের যে এ্যান্টিবায়োটিকগুলো আছে তাও আমরা নষ্ট করে ফেলছি। ২০১৪ সালে এ্যান্টিবায়োটিকজনিত রোগ প্রতিরোধ বিষয়টি পর্যালোচনা শুরুর পর থেকে এখন পর্যন্ত ১০ লাখের বেশি মানুষ এমন সংক্রমণে মারা গেছে। ওই সময় চিকিৎসকরা এমন একটি ব্যাক্টেরিয়া আবিষ্কার করেন, যেটি সংক্রমণ চিকিৎসার সর্বশেষ উপায় হিসেবে ব্যবহৃত এ্যান্টিবায়োটিক কোলিস্টিনও অকার্যকর হয়ে পড়ে।

শীর্ষ সংবাদ:
তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ         এক প্রতিষ্ঠানের ২৭৫ কোটি টাকা ভ্যাট ফাঁকির অভিযোগ         ডেঙ্গু : ২৪ ঘণ্টায় হাসপাতালে ভর্তি ৫৬         বাংলাদেশ-ভারতের অংশীদারত্ব চুক্তিতে সীমাবদ্ধ নয় : প্রধানমন্ত্রী         করোনা : ২৪ ঘণ্টায় মৃত্যু ৪         তথ্য প্রতিমন্ত্রীর বক্তব্য ব্যক্তিগত, দলের নয় ॥ কাদের         কাটাখালীর বিতর্কিত মেয়র আব্বাস তিন দিনের রিমান্ডে         ভারতের সঙ্গে আমাদের রক্তের সম্পর্ক ॥ পররাষ্ট্রমন্ত্রী         বৃষ্টিতে ভেসে গেল ঢাকা টেস্টের তৃতীয় দিনের খেলা         গুণগত মান ভালো না হলে চাল গুদামে ঢুকবে না ॥ খাদ্যমন্ত্রীর সতর্কবার্তা         সুদানে সাম্প্রদায়িক সহিংসতা ॥ অন্তত ২৪ জন নিহত         জাওয়াদ’র প্রভাবে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে বৃষ্টি         বৃষ্টি উপেক্ষিত, মুখে কালো কাপড় বেঁধে রাজপথে শিক্ষার্থীরা         সু চির ৪ বছরের সাজা         তথ্য প্রতিমন্ত্রী মুরাদের পদত্যাগ দাবি ফখরুলের