শুক্রবার ২৬ আষাঢ় ১৪২৭, ১০ জুলাই ২০২০ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীনে কমলেও এশিয়ার বাজারে সূচক বেড়েছে

অর্থনৈতিক রিপোর্টার ॥ চীনের শিল্প খাতে উৎপাদন কমেছে। সেই সঙ্গে সেখানে কমেছে খুচরা বিক্রি ও প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগ। এ প্রবণতা দেশটির অর্থনৈতিক শ্লথগতিকে আরও স্থায়ী করছে বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কিন্তু তার মধ্যেও সোমবার এশিয়ার প্রধান প্রধান পুঁজিবাজার ইতিবাচক ধারায় লেনদেন করেছে।

বিবিসি জানিয়েছে, সাপ্তাহিক ছুটির পর প্রথম কার্যদিবসে জাপানের নিক্কেই সূচক ০.৩ শতাংশ বেড়ে ১৬ হাজার ৪৬৬ পয়েন্টে লেনদেন শেষ করেছে। অন্যদিকে চীনের সাংহাই কম্পোজিট হংকংয়ের হ্যাংসেং সূচক বেড়েছে যথাক্রমে ০.৬ ও ০.৭ শতাংশীয় পয়েন্ট। আর অস্ট্রেলিয়া বেঞ্চমার্ক সূচক এএসএক্স/২০০ বেড়েছে ০.৬ শতাংশীয় পয়েন্ট। তবে এশিয়ার অন্য বাজারের মধ্যে অতটা ইতিবাচক হতে পারেনি দক্ষিণ কোরিয়ার বাজার। অন্য বাজার যখন উর্ধ্বমুখী প্রবণতায় দিন পার করেছে, তখন দক্ষিণ কোরিয়ার বেঞ্চমার্ক সূচক অপরিবর্তিত অবস্থায় লেনদেন শেষ করেছে। প্রসঙ্গত, গত শনিবার সাপ্তাহিক ছুটির মধ্যেই চীন তাদের অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে প্রতিবেদন প্রকাশ করে। এতে দেখা যায়, এপ্রিলে দেশটির শিল্প খাতের উৎপাদন ৬ শতাংশ বেড়েছে। তবে এই বৃদ্ধি ছিল প্রত্যাশার তুলনায় কম। গত বছরের একই সময়ে এ খাতে দেশটির উৎপাদন বাড়ে ৬.৮ শতাংশ। খুচরা বিক্রিতেও দেখা গেছে একই চিত্র। চলতি বছরের জানুয়ারি-এপ্রিলে দেশটির এ খাতে বিক্রি বেড়েছে ১০.১ শতাংশ। অন্যদিকে মূলধনী যন্ত্রপাতি, জমি, ভবন, গাড়ি ক্রয়ে ব্যয় বেড়েছে ১০.৫ শতাংশ। গত বছরের একই সময়ে যা এর চেয়ে বেশি ছিল।

মিজুহু ব্যাংক জানিয়েছে, চীনের এই অর্থনৈতিক অবস্থা দেশটির শ্লথগতি নিয়ে আরও ভাবিয়ে তুলছে। অন্যদিকে এর মাধ্যমে বিশ্ববাজারে দেশটির পণ্য চাহিদা যে দিন দিন কমছে তা আরও স্পষ্ট করছে।

শীর্ষ সংবাদ:
সাহারা খাতুনের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শোক         বাংলাদেশ থেকে আগামী ৫ অক্টোবর পর্যন্ত ইতালিতে প্রবেশে নিষেধাজ্ঞা         সিরিয়ার প্রেসিডেন্ট আসাদের সঙ্গে ইরানের সেনাপ্রধানের সাক্ষাৎ         করোনায় আক্রান্ত বলিভিয়ার প্রেসিডেন্ট         করোনা ভাইরাস ॥ যুক্তরাষ্ট্রে একদিনে ৬৫ হাজারের বেশি শনাক্ত         সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন আর নেই         টানা চতুর্থ জয়ে নতুন মাইলফলক গড়লেন ম্যানচেস্টার ইউনাইটেড         ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পাঁচটি ভুল সিদ্ধান্ত দিয়েছেন আম্পায়াররা!         এবার পশ্চিম তীরকে একীভূত করার ব্যাপারে ইসরাইলকে সতর্ক করল রাশিয়া         ইরানের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না যুক্তরাষ্ট্র         করোনায় স্বামীর মৃত্যু ॥ সন্তানদের নিয়ে রেললাইনে ঝাঁপ স্ত্রীর!         এবার ভারতীয় সব টিভি চ্যানেল বন্ধ করল নেপাল         ভারতের সেই কুখ্যাত মাফিয়াকে গুলি করে হত্যা         ‘মিথ্যা এবং অভিযোগ করা’ হচ্ছে মার্কিন পররাষ্ট্র নীতির প্রধান উপকরণ: ইরান         ইরানের সঙ্গে যুদ্ধ চায় না আমেরিকা: মার্কিন জেনারেল ম্যাকেনজি         চলে গেলেন দেশের প্রথম নারী স্বরাষ্ট্রমন্ত্রী সাহারা খাতুন         বিনিয়োগে রুট বদল ॥ করোনা মহামারীর ধাক্কা         দুর্নীতির বিরুদ্ধে অভিযান চলবে ॥ প্রধানমন্ত্রী         রিজেন্টের আইটি প্রধান গ্রেফতার, আটক সাহেদের ভায়রা         স্বাস্থ্য খাতে অনিয়মের বিরুদ্ধে শুদ্ধি অভিযান চলবে        
//--BID Records