সোমবার ৩ মাঘ ১৪২৮, ১৭ জানুয়ারী ২০২২ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

চীন ও রুয়ান্ডায় ভূমিধসে প্রাণহানি ৩৩

  • নিখোঁজ আরও অনেকে

চীনের ফুজিয়ান প্রদেশের তাইনিং কাউন্টিতে ভূমিধসে ৮ জনের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। এ ঘটনায় নিখোঁজ রয়েছেন আরও ৩৩ জন। রবিবার ভোর ৫টার দিকে এ ভূমিধসের ঘটনা ঘটে। এদিকে রুয়ান্ডার উত্তরাঞ্চলে ভারি বৃষ্টিপাতের ফলে সৃষ্ট ভূমিধসে অন্তত ২৫ জনের মৃত্যু হয়েছে। খবর সিনহুয়ার।

তাইনিংয়ে প্রায় ১ লাখ কিউবিক মিটার মাটি ও পাথর পাহাড়ের পাদদেশে অস্থায়ীভাবে তৈরি করা বাসস্থানের ওপর এসে পড়ে। জলবিদ্যুত স্টেশনের একটি নির্মাণস্থলে ছিল এ অস্থায়ী বাসস্থান। ভূমি ও পাথর ধসে বিদ্যুত স্টেশনটির কার্যালয়ও ক্ষতিগ্রস্ত হয়েছে। উদ্ধার করা লাশগুলোর পরিচয় এখনও নিশ্চিত করা সম্ভব হয়নি। ভারি বৃষ্টিপাতের কারণে এ ভূমিধসের ঘটনা ঘটেছে। শনিবার থেকে সেখানে ১৯১ দশমিক ৬ মিলিমিটার বৃষ্টি হয়েছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান চলছে বলে জানা গেছে। স্থানীয় সরকারী কর্মকর্তারা জানিয়েছে, উত্তরাঞ্চলীয় প্রদেশের গাকেনকেতে বৃষ্টির কারণে প্রায় ৩শ’ বাড়িঘর ধ্বংস হয়ে গেছে।

রুয়ান্ডার দুর্যোগ ব্যবস্থাপনা ও শরণার্থী বিষয়ক মন্ত্রণালয়ের দুর্যোগ প্রতিরোধ ও উদ্ধার বিভাগের পরিচালক ফিলিপ হাবিনসুতি সাংবাদিকদের বলেন, দুর্যোগে ক্ষয়ক্ষতির পরিমাপ এখনও শেষ হয়নি। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে। মাটিচাপা পড়া ২৫টি মৃতদেহ উদ্ধার করা হয়েছে। আমরা এ ব্যাপারে তথ্য সংগ্রহ করছি। ভূমিধসে মৃত্যুবরণকারীদের মধ্যে ছয়জন একই পরিবারের সদস্য। এ ধসের কারণে কিগালি মহাসড়ক বন্ধ হয়ে গেছে। ফলে দেশটির উত্তর থেকে পশ্চিমাঞ্চলগামী গাড়িগুলোকে অন্য সড়কের দিকে ঘুরিয়ে দেয়া হয়েছে। ২০১৩ সালেও এ এলাকায় ভূমিধসের কারণে রাস্তায় প্রতিবন্ধকতা সৃষ্টি হয়েছিল।

শীর্ষ সংবাদ:
সোনার বাংলা গড়তে ঐক্য চাই         আওয়ামী লীগ ক্ষমতায় আসার পর রংপুরে মঙ্গা নেই         এসেছে শীতের শেষ মাস, সঙ্গে উৎসব         পার্বত্য অঞ্চলের উন্নয়ন বাস্তবায়নে প্রধানমন্ত্রী চেষ্টা চালাচ্ছেন         নাশকতার ছক ব্যর্থ, ভয়ঙ্কর রোহিঙ্গা জঙ্গী গ্রেফতার         শাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা         নাসিক নির্বাচনে ভোট পড়েছে ৫০ শতাংশ ॥ ইসি সচিব         দুই সপ্তাহের জন্য স্থগিত একুশে বইমেলা         মাদারীপুরে ধাওয়া পাল্টাধাওয়া, ভাংচুর ॥ কুমিল্লায় চারজন জেলে         নাসিকে ভোট পড়েছে ৫০ শতাংশ : ইসি         আইভীই নাসিক মেয়র         নতুন শ্রমবাজার অনুসন্ধানের তাগিদ রাষ্ট্রপতির         একদিনে করোনায় মৃত্যু ৮, শনাক্ত ৫ হাজার ছাড়াল         সংসদ অধিবেশনে যোগ দিলেন প্রধানমন্ত্রী         আমি সারাজীবন প্রতীকের পক্ষেই কাজ করেছি ॥ শামীম ওসমান         নাসিক নির্বাচনে ফলাফল যাই আসুক আ.লীগ তা মেনে নেবে         নির্দিষ্ট দিনে হচ্ছে না বইমেলা, পেছাল ২ সপ্তাহ         ফানুস-আতশবাজি বন্ধে হাইকোর্টে রিট         নৌকারই জয় হবে ॥ আইভী         ভোটাররা এবার পরিবর্তন চান ॥ তৈমূর