মঙ্গলবার ২২ অগ্রহায়ণ ১৪২৮, ০৭ ডিসেম্বর ২০২১ ঢাকা, বাংলাদেশ
প্রচ্ছদ
অনলাইন
আজকের পত্রিকা
সর্বশেষ

সরে দাঁড়ালেন ক্রুজ

  • ইন্ডিয়ানায় বড় জয় ট্রাম্পের, মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে আর কোন বড় বাধা নেই

যুক্তরাষ্ট্রের ইন্ডিয়ানা অঙ্গরাজ্যে মঙ্গলবার অনুষ্ঠিত প্রাইমারিতে বিশাল জয়ে রিপাবলিকান পার্টি থেকে আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী হয়ে উঠেছেন ব্যবসায়ী ডোনাল্ড ট্রাম্প। এর ফলে তার মূল প্রতিদ্বন্দ্বী টেক্সাসের সিনেটর টেড ক্রুজ মনোনয়ন দৌড় থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন। এদিকে ডেমোক্রেটিক দলের মনোনয়ন পাওয়ার পথে ইন্ডিয়ানার প্রাইমারিতে জয় পেয়েছেন বার্নি স্যান্ডারস। তবে ডেলিগেটের হিসেবে স্যান্ডারসের চেয়ে তার প্রতিদ্বন্দ্বী হিলারি ক্লিনটন এতটাই এগিয়ে যে ইন্ডিয়ানাতে পরাজিত হলেও তার দলীয় মনোনয়ন হারানোর কোন আশঙ্কা নেই। খবর বিবিসি ও নিউইয়র্ক টাইমসের।

ট্রাম্পের প্রার্থিতা নিয়ে রিপাবলিকান দলের মধ্যে যারা আতঙ্কে ছিলেন, তাদের কয়েক মাসের অবজ্ঞা ও কঠোর সমালোচনার পর রাজনীতিতে অনভিজ্ঞ এই ধনকুবের ব্যবসায়ী এখন প্রেসিডেন্ট মনোনয়ন প্রার্থী হিসেবে প্রায় প্রয়োজনীয় সংখ্যক ডেলিগেটের সমর্থন পেয়েছেন। ৭ জুন রিপাবলিকান দলের এ বাছাইপর্বে ভোটাভুটি শেষ হবে। ট্রাম্প এখন শুধু ওহাইওর গবর্নর জন ক্যাসিকের দুর্বল চ্যালেঞ্জের মুখোমুখি হবেন। প্রতিদ্বন্দ্বিতা থেকে ক্রুজ সরে যাওয়ার ফলে রিপাবলিকান দলের মনোনয়ন পাওয়ার ক্ষেত্রে ট্রাম্পের আর কোন বড় বাধা রইল না।

তাই জুলাই মাসে অনুষ্ঠিত দলীয় কনভেনশনে ট্রাম্পের মনোনয়ন পাওয়া প্রায় নিশ্চিত। ২০১২ সালের এপ্রিলের আগ পর্যন্ত ট্রাম্প নিবন্ধিত রিপাবলিকান ছিলেন না। তিনি ডেমোক্র্যাটদের লাখ লাখ ডলার দিয়েছেন। এমনকি এবারের প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য প্রতিদ্বন্দ্বী হিলারিকেও অর্থ দিয়েছেন। তবে গর্ভপাত, কর, বাণিজ্য ও আগ্নেয়াস্ত্র নিয়ন্ত্রণসহ রিপাবলিকান দলের প্রচলিত ধ্যানধারনার প্রায় প্রতিটি গুরুত্বপূর্ণ ইস্যুতে ট্রাম্পের অবস্থান হয়েছে বিরোধী। তবে এ বিষয়গুলো তাকে থামাতে পারেনি। এখন তিনি অনেকটা নিশ্চিন্তে ৮ নবেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে তার সম্ভাব্য ডেমোক্র্যাট প্রতিদ্বন্দ্বী হিলারিকে মোকাবেলার প্রস্তুতি নিতে পারেন। নিউইয়র্কে এক সমাবেশে ইন্ডিয়ানার জয়কে ‘বিশাল বিজয়’ বলে অভিহিত করে তাৎক্ষণিকভাবে হিলারির দিকে বাণ ছুড়তে শুরু করেন ট্রাম্প। তিনি বলেন, এবার আমাদের হিলারি ক্লিনটনকে ধরা দরকার। তিনি মহান প্রেসিডেন্ট হতে পারবেন না, তিনি ভাল প্রেসিডেন্টও হতে পারবেন না, তিনি পারবেন দুর্বল একজন প্রেসিডেন্ট হতে। এদিকে ট্রাম্পের শেষ প্রতিদ্বন্দ্বী হিসেবে মনোনয়ন দৌড়ে থেকে যাওয়ার কথা জানিয়েছেন ক্যাসিক। এদিকে মঙ্গলবার দুপুর পর্যন্ত আশায় ছিলেন সিনেটর ক্রুজ। সেখানে পরাজিত হলেও প্রতিদ্বন্দ্বিতা চালিয়ে যাবেন বলে জোর গলায় বলেছিলেন। কিন্তু ভোট গণনা শেষ হওয়ার আগেই ক্রুজ স্বীকার করেন, এ প্রতিদ্বন্দ্বিতা চালানোর আর কোন অর্থ নেই। রিপাবলিকান দলের প্রেসিডেন্ট প্রার্থী হিসেবে মনোনয়ন পাওয়ার কোন আশাই অবশিষ্ট নেই বুঝতে পেরে রাত ৯টার দিকে এক ভাষণে ক্রুজ ঘোষণা করেন, নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতা থেকে সরে দাঁড়াচ্ছেন তিনি। ক্রুজ সরে যাওয়ার ঘোষণা দেয়ার মিনিট কয়েকের মধ্যে রিপাবলিকান দলের সভাপতি প্রিবাস টুইটারে এক বার্তায় অহেতুক লড়াই চালিয়ে যাওয়ার পরিবর্তে ট্রাম্পের প্রার্থিতার সমর্থনে ঐক্যবদ্ধ হতে দলের নেতাকর্মীর প্রতি আহ্বান জানিয়েছেন। নিজের বিজয় ভাষণে ট্রাম্প তার চিরাচরিত বাগাড়ম্বর ত্যাগ করে ক্রুজকে ‘একজন কঠিন প্রতিযোগী’ হিসেবে অভিহিত করেন। এদিকে ডেমোক্রেটিক দলের প্রাইমারি নির্বাচনে হিলারিকে ৪ পয়েন্টের ব্যবধানে পরাজিত করে নিজের লড়াই অব্যাহত রাখার কথা ঘোষণা দিয়েছেন স্যান্ডারস। অধিকাংশ বিশ্লেষক একমত, ইন্ডিয়ানাতে হিলারি পরাজিত হলেও তার দলীয় মনোনয়ন হারানোর কোন আশঙ্কা নেই। স্যান্ডারস নিজেও রূঢ় বাস্তবতা জানেন। তাই তার ইঙ্গিত, প্রেসিডেন্ট পদে মনোনয়ন পেতে লড়ছেন না তিনি। তার লক্ষ্য দলের মনোনয়ন প্রক্রিয়া ও রাজনৈতিক কর্মসূচীর ওপর প্রভাব বিস্তার করা। আগেই স্যান্ডারস জানিয়েছেন, হিলারিকে সমর্থন করতে প্রস্তুত তিনি। সবশেষ মঙ্গলবার রাতে নির্বাচনের ফলাফল হাতে পাওয়ার আগে স্যান্ডারস যে ভাষণ দেন, এতে তিনি হিলারিকে আক্রমণ করেননি।

শীর্ষ সংবাদ:
শীর্ষে যাবে রফতানিতে ॥ গার্মেন্টস শিল্পে ঈর্ষণীয় সাফল্য         ঢাকা-দিল্লী সম্পর্ক আস্থা ও শ্রদ্ধায় বিস্তৃত         ক্ষমতাচ্যুত হওয়ার ১১ মাসের মাথায় সুচির কারাদণ্ড         বিশ্বজুড়ে শান্তির বার্তা ছড়িয়ে দিচ্ছেন শেখ হাসিনা         অভিযুক্ত কর্মকর্তাদের সচিব পদোন্নতি দেয়ার প্রক্রিয়া!         বিজয়ের মাস         জাওয়াদ দুর্বল হয়ে লঘুচাপে রূপ নিয়েছে         ৪৩ ব্যক্তি ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে রিপোর্ট দিতে হাইকোর্টের নির্দেশ         অরাজকতা সৃষ্টির নীলনক্সা জামায়াতের         আন্তর্জাতিক স্বীকৃতি অর্জনের সূচনা ৬ ডিসেম্বর         বাংলাদেশ-ভারত মৈত্রী ছিন্ন করা যাবে না         বন্ড সুবিধার অপব্যবহার, ২৭৫ কোটি ৩২ লাখ টাকার ভ্যাট ফাঁকি         বিএনপি রাজনৈতিক অস্থিতিশীলতা সৃষ্টির চেষ্টা করছে         সমিতি সংগঠন খুলে ফায়দা লুটে নিচ্ছে বিশেষ শ্রেণী         তথ্য ও সম্প্রচার প্রতিমন্ত্রী মুরাদকে পদত্যাগের নির্দেশ প্রধানমন্ত্রীর         দেশে টিকা উৎপাদনে দুই-চার দিনের মধ্যেই চুক্তি : স্বাস্থ্যমন্ত্রী         সমাপনী পরীক্ষা না থাকলেও বৃত্তি ও সনদের ব্যবস্থা থাকবে : শিক্ষামন্ত্রী         চরফ্যাশনে ট্রলার ডুবি ॥ ২১ মাঝি-মাল্লা নিখোঁজ         পেট্রোবাংলার নতুন চেয়ারম্যান নাজমুল আহসান         আড়াইহাজারে আগুনে দুই শিশুসহ একই পরিবারের চারজন দগ্ধ